নাচোলে গণশুনানিতে নিপীড়নের নানান চিত্র তুলে ধরলেন আদিবাসীরা

চাঁপাইনবাবগঞ্জের নাচোল উপজেলার বরেন্দ্রা গ্রামে আদিবাসীদের নানান সমস্যা নিয়ে সোমবার গণশুনানী অনুষ্ঠিত হয়েছে। জাতীয় সংসদের ‘দলিত এবং সমতলের ক্ষুদ্র নৃ-গোষ্ঠি সম্পর্কিত সর্বদলীয় সংসদীয় গ্রুপ’-এপিপিজি এই গণ শুনানির আয়োজন করে।
গণ শুনানিতে আদিবাসীরা তাদের নানান নিপীড়নের চিত্র তুলে ধরেন। এরমধ্যে ভূমি সংক্রান্ত অভিযোগ ছিলো সবচেয়ে বেশি। আদিবাসীরা বলেন, ক্ষমতাসীন প্রভাবশালীরা আদিবাসীদের অনেক জমি দখল করে নিয়েছেন। এমনকি শ্মশানঘাট পর্যন্ত দখল করে নিয়েছেন প্রভাবশালীরা। এছাড়াও রাস্তাঘাটের উন্নয়ন, শিক্ষা প্রতিষ্ঠান নির্মাণসহ নানান দাবি তোলা হয় গণ শুনানিতে। আদিবাসীরা ক্ষোভ করে বলেন, হয় আমাদের সমস্যার সমাধান করেন না হয়, আমাদের ভারতে চলে যাওয়া অনুমতি দেন। 
গণশুনানীতে জেলা ও উপজেলা পর্যায়ের কর্মকর্তারা সমস্যা সমাধান ও দাবি বাস্তবায়নের আশ্বাস দেন।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, এপিপিজির সভাপতি সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল, সংসদ সদস্য,বদরুদ্দোজা মোঃ ফরহাদ হোসেন, আহমেদ ফিরোজ কবির, গ্লোরিয়া ঝর্ণা সরকার,ফেরদৌসী ইসলাম,অতিরিক্ত জেলা প্রশাসক দেবেন্দ্রনাথ ওঁরাও, অতিরিক্ত পুলিশ সুপার মাহবুব আলম খান, নাচোল উপজেলা নির্বাহী কর্মকর্তা সাবিহা সুলতানা, নাচোল উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল কাদেরসহ অন্যরা।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ১৮-১১-১৯