Business




বন্যায় ১১ হাজার পরিবার পানিবন্দী> পদ্মায়পানি বাড়ায় আরো এলাকা প্লাবিত

টানা বৃষ্টির সঙ্গে ফারাক্কার গেট খুলে দেয়ার কারণে পদ্মা নদীতে পানি বৃদ্ধি অব্যাহত থাকায় চাঁপাইনবাবগঞ্জের চরাঞ্চলের আরো বেশ কিছু গ্রাম বন্যা কবলিত হয়েছে। বন্যায় চাঁপাইনবাবগঞ্জ সদর ও শিবগঞ্জ উপজেলার চরাঞ্চলের ১১ হাজার পরিবার পানিবন্দি হয়ে পড়েছে। 
চাঁপাইনবাবগঞ্জ পানি উন্নয়ন বোর্ড জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় পাদ্মায় পানি বেড়েছে ১৮ সেন্টিমিটার। মঙ্গলবার দুপুর ১২টায় পদ্মা ২২ দশমিক ১২ সেন্টি মিটার দিয়ে প্রবাহিত হচ্ছে। তবে তা বিপদসীমার ৩৮ সেন্টিমিটার নিচে রয়েছে।
পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী সৈয়দ সাহেদুল আলম জানান, আগের দিন যে হারে পানি বেড়েছিলো, সে হার কমে গেছে। এখন স্বাভাবিক হারেই পানি বাড়ছে। কমপক্ষে আরো চারদিন পানি বাড়বে। তিনি আরো জানান, চাঁপাইনবাবগঞ্জে বিপদসীমা থেকে আধা মিটার উপর দিয়ে পানি প্রবাহিত হলেও ভয়াবহ বন্যা হবে না। কারণ এরইমধ্যে নদীর বামতীরে বাধ নির্মাণ করা হয়েছে। তবে দ্রুত গতিতে পানি বাড়লে অর্থাৎ ¯্রােতের তীব্রতা থাকলে বাঁধ ক্ষতিগ্রস্থ হতে পারে। তবে এ নিয়ে সতর্ক অবস্থায় রয়েছে স্থানীয় পানি উন্নয়ন বোর্ড।
পানি বৃদ্ধি অব্যাহত থাকায় পদ্মা তীরবর্তী চরাঞ্চলের বিভিন্ন ইউনিয়নের নতুন নতুন এলাকা বন্যা কবলিত হয়েছে। চাঁপাইনবাবগঞ্জ ও শিবগঞ্জের প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা জানিয়েছেন, দু’ উপজেলার ১১ হাজার পরিবার পানিবন্দি হয়ে পড়েছে। এরমধ্যে রয়েছে চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার নারায়ণপুর, আলাতুলি, দেবীনগর, চরবাগডাঙ্গা ও শাহজাহানপুর ইউনিয়নের ৩ হাজার পরিবার ও শিবগঞ্জ উপজেলার পাকা, উজিরপুর, মনাকষা, দুর্লোভপুর ও ঘোড়াপাখিয়া ইউনিয়নের ৮ হাজর পরিবার। এসব এলাকায় ব্যাপক পরিমাণ ফসলী জমিও পানির নিচে তলিয়ে গেছে।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মঞ্জুরুল হুদা জানান, জেলার সদর ও শিবগঞ্জ উপজেলায় বন্যায় সাড়ে ৮ হাজার হেক্টর জমির মাস কলাই, ৮০০ হেক্টর সবজি ও ৯৫ হেক্টর হলুদ ক্ষতিগ্রস্ত হয়েছে।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ০১-১০-১৯

,

Games

Powered by Blogger.

Tags

Categories

Advertisement

Main Ad

International

Auto News

Subscribe Us

Breaking News

Video Of Day

Video Example
Chapainawabganjnews

Popular Posts