৪শ’ টিয়া উড়ে গেলো আপন ঠিকানায়

চাঁপাইনবাবগঞ্জে বন্যপাখি ধরা ও পরিবহনের দায়ে আজ দুইজনকে এক বছর করে কারাদ- ও আরো দুইজনকে ৬০ হাজার টাকা অর্থদন্ড করেছে ভ্রাম্যমাণ আদালত। এ সময় দ-িতদের কাছ থেকে উদ্ধার টিয়াপাখিগুলো অবমুক্ত করা হয়।
চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আলমগীর হোসেন জানান, সোমবার রাতে সদর উপজেলার সুন্দরপুর ইউনিয়নের শিবিরের হাট এলাকায় একটি চেকপোস্ট বসায় মাদক নিয়ন্ত্রন অধিদপ্তর। এ সময় বিভিন্ন যানবাহন তল্লাশীকালে একটি মিনি ট্রাকে ৪৫৭ টি টিয়া পাখি পেয়ে চারজনকে আটক করে। আটককৃতরা হচ্ছে, শেরপুরের নালিতাবাড়ি উপজেলার কাপাসিয়া গ্রামের আজিজুল হক (৩৫) ও বগুড়ার দুপচাচিয়া উপজেলার পোওতা গ্রামের মোহাম্মদ রাজু (২৬), তানভীর হোসেনকে ও বাসেদ মৃধাকে আটক করা হয়। পরে টিয়া পাখিসহ তাদের সদর উপজেলা পরিষদ চত্বরে ভ্রাম্যমাণ আদালতে সোপার্দ করা হয়। মোট ৪৫৭টি পাখির মধ্যে ৭৯ টি পাখি মারা যায়।

বাকি পাখিগুলোকে অবমুক্ত করা হয় এবং ভ্রাম্যমান আদালত আজিজুল ও রাজুকে ১ বছর করে কারাদন্ড ও চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার কৃষ্ণগোবিন্দপুর তানভিরকে ৫০ হাজার টাকা অর্থদন্ড অনাদায়ে ৩ মাসের কারাদন্ড ও বগুড়ার দুপচাচিয়ার বাসেদকে ১০ হাজার টাকা অর্থদন্ড অনাদায়ে ১ মাসের কারাদন্ড প্রদান করে।
অর্থদন্ডপ্রাপ্ত দন্ডের অর্থ প্রদান করে খালাস লাভ করে।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ১০-০৯-১৯