Sidebar Ads




হোসেনডাঙ্গায় ধান চারা রোপন যন্ত্র প্রদর্শনী ও মাঠ দিবস অনুষ্ঠিত

চাঁপাইনবাবগঞ্জের সদর উপজেলার হোসেনডাঙ্গা এলাকায় ধানের চারা রোপন যন্ত্রের (রাইস প্লানটেশন মেশিন) প্রদর্শনী ও মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে।
শুক্রবার সকালে চীনে তৈরী এই যন্ত্র আমদানীকারক প্রতিষ্ঠান নাটোরের হোসেন এন্ড কোং স্থানীয় কৃষি কর্মকর্তাদের সহায়তায় এ অনুষ্ঠানের আয়োজন করে।
নবাবগঞ্জ সরকারী কলেজের অব.শিক্ষক ড.সিরাজুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন সদর উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা সালেহ আকরাম। সদর উপজেলা উপসহকারী কৃষি কর্মকর্তা আব্দুল মতিনের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য দেন, চীনা কৃষি যন্ত্র বিশেষজ্ঞ মি.লু, চাঁপাইনবাবগঞ্জ হটিকালচার সেন্টারের জার্মপ্লাজম অফিসার কৃষিবিদ জহুরুল ইসলাম,আয়োজক প্রতিষ্ঠান কর্মকর্তা আবু শাহরিয়ার ইমন,সালাহউদ্দিন শুভ প্রমুখ।
এসময় উপসহকারী কৃষি কর্মকর্তা আহমেদ আবু আল আমিন,মো.আমানুল্লাহ,তোফায়েল আহমেদ সহ স্থানীয় কৃষক ও সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।
বক্তরা বলেন, কৃষি খামার যান্ত্রিকীকরণে সরকার অঙ্গীকারবদ্ধ। তারা এ ব্যাপারে কৃষক সচেতনতার উপর জোর দেন।তারা বলেন, শ্রমিক সংকটের এই যুগে পরিবেশ ও স্বাস্থ্যসম্মত বিভিন্ন প্রকার কৃষি যন্ত্র  বিভিন্ন দেশেই ব্যবহার হচ্ছে।
পরে জমিতে নেমে হাতে কলমে কৃষি কর্মকর্তা ও কৃষকদের ধানের চারা রোপন যন্ত্রের কার্যক্ষমতা সম্পর্কে প্রশিক্ষণ দেন চীনা  বিশেষজ্ঞ। তিনি এর বিভিন্ন বৈশিষ্ঠ্য ও সুবিধা  বর্ণনা করেন। তিনি বলেন, প্রায় কুড়ি হাজার টাকা মূল্যের এই যন্ত্রের সাহায্যে একজন কৃষক ৫ থেকে ৮ গুণ দ্রুততায় নিজের সুবিধেমত ধান চারা রোপন করতে পারবেন।
কৃষকরা যন্ত্রটি মূল্যে আরও সুলভ করা  ও  খুচরা যন্ত্রাংশ সরবরাহ নিশ্চিত করার জন্য বলেন। আয়োজকরা স্থানীয় কৃষি বিভাগকে একটি মেশিন নমুনা হিসেবে প্রদান করেন।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ১৪-০৬-১৯

Powered by Blogger.

Tags

Categories

Categories

Advertisement

Main Ad

International

Auto News

Tags

Chapainawabganjnews

Popular Posts

Popular Posts