Sidebar Ads




চাঁপাইনবাবগঞ্জের বাজারে গোপালভোগ

চাঁপাইনবাবগঞ্জের বাজারে নামতে শুরু করেছে গোপালভোগ আম। শনিবার জেলা সদরের প্রধান আম বাজার সাধুর ঘাটে গোপালভোগ আমের পসরা সাজিয়ে বসেছেন ব্যবসায়ীরা। যদিও আমের সরবরাহ ছিল অনেক কম। আগামী কয়েক দিনের মধ্যে বাজার জমে উঠবে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।
ব্যবসায়ীরা জানান, আবহাওয়া গত কারণেই চাঁপাইনবাবগঞ্জে তুলনা মূলক দেরিতে পরিপক্ক হয় আম। তাই দক্ষিণা ঞ্চলের জেলা গুলোর চেয়ে দেরিতে বাজারে আসে চাঁপাইনবাবগঞ্জের আম। পর পর তিন বছর স্থানীয় প্রশাসন আম নামানোর সময় সীমা বেধে দিয়েছিল। কিন্তু এবার আম নামানোর কোনো সময় সীমা নেই। তাই চাষীরাই দেখে শুনে পরিপক্ক হওয়ার বিষয়টি নিশ্চিত হয়েই আম নামিয়েছেন।

সাধুর ঘাট বাজারের আহম্মদ আলী জানান, প্রশাসন সময় না দিলেও এবার চাষী ও ব্যবসায়ীরাই সচেতন। পরিপক্ক না হলে আম নামাবেন না। অপরিপক্ক আম নামিয়ে দেশের বিভিন্ন স্থানে পাঠাতে গেলে সেগুলো আটক করছে আইনশৃঙ্খলা বাহিনী। এতে চাঁপাইনবাবগঞ্জের আমের বদনাম হচ্ছে। আম ব্যবসাও ক্ষতিগ্রস্ত হচ্ছে।
আরেক ব্যবসায়ী মোহাম্মদ শাহী জানান, প্রথমদিনে ১০/১২ ডালি আম উঠলেও দাম ছিলো বেশ ভালোই। প্রতি মণ গোপালভোগ বিক্রি হয়েছে ১৮০০ থেকে ২০০০ টাকায়। আগামী কয়েক দিনের মধ্যে বাজার জমে উঠবে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।
এবার চাঁপাইনবাবগঞ্জে আম বাগান রয়েছেন ৩১ হাজার ৮৫০ হেক্টরজমিতে। আম উৎপাদনের লক্ষ্য মাত্রা নির্ধারণ করা হয়েছিল ২ লাখ ৭৫ হাজার মেট্রিক টন। তবে উৎপাদন আরো ৫ হাজার মেট্রিক টন কম বলে জানিয়েছে কৃষিবিভাগ।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ২৫-০৫-১৯

Powered by Blogger.

Tags

Categories

Categories

Advertisement

Main Ad

International

Auto News

Tags

Chapainawabganjnews

Popular Posts

Popular Posts