ফণী'র সম্ভাব্য আঘাত ঘিরে আতঙ্কিত আম ব্যবসায়ীরা

আমের রাজধানী চাঁপাইনবাবগঞ্জে আমের ‘ভরামৌসুমে’ প্রবল বেগের ঘুর্ণিঝড় ফণীকে ঘিরে আতঙ্কিত হয়ে পড়েছেন আমচাষী ও ব্যবসায়ীরা। গত ৩ মৌসুম ধরে রপতনের কারণে লোকসানের মুখে পড়া চাষীরা ঘুর্ণিঝড়ের সম্ভাব্য ক্ষতি নিয়ে দুশ্চিন্তায় পড়েছেন। আম ব্যবসায়ীরা বলছেন, থোকায় থোকায় ঝোলা আম ঝড়ের কারণে ঝরে পড়লে এবার পথে বসবেন আমচাষীরা।
প্রাচীনকাল থেকে রসালো সুস্বাদু আম উৎপাদনের জেলা চাঁপাইনবাবগঞ্জে চলতি মৌসুমে ৩১ হাজর ৮২০ হেক্টর আম বাগানের ২৬ লাখেরও বেশি গাছে আমের উৎপাদন হচ্ছে। মৌসুমের শুরুতে মুকুল আসার সময় টানা দু’/ তিনদিনের বৃষ্টি ও মেঘলা আবহাওয়া কিছুটা ক্ষতির কারণ হলেও পরবর্তী আলো ঝলমলে আবহাওয়া ভাল ফলনের সম্ভবনা সৃষ্টি করে। মৌসুম শুরুর বৃষ্টি পরবর্তী থেকে এপর্যন্ত আবহাওয়া অনুকূলে থাকায় এবার ২ লাখ ৭৫ হাজার টন আম উৎপাদনের আশা করা হচ্ছে। ভাল ফলনের এই প্রত্যাশার মাঝে ঘুর্ণিঝড় ফণী নতুন করে আত্মংকের সৃষ্টি করেছে।
চাঁপাইনবাবগঞ্জ পৌর এলাকার মাঝপাড়া মহল্লার আমচাষী হাবিবুর রহমান বলেন, ‘ চাঁপাইনবাবগঞ্জের গাছে এখন থোকায় থোকায় ঝুলছে আম আর এখনই প্রবল ঘুর্ণি ঝড় ফণীর আঘাতের শংকা আমাদের আতঙ্কিত করে তুলেছে। পত্রিকা ও টেলিভিশনের খবরে শুনতে পাচ্ছি, রাজশাহী অঞ্চলের উপর দিয়ে যাবে ঘুর্ণিঝড় ফণী। এমন খবর আমাদের দুশ্চিন্তায় ফেলেছে’।
একই এলাকার আমচাষী সাদরুল খান বলেন, ‘ এমনতিতেই কালবৈশাখী ঝড়ে আমের ব্যাপক ক্ষতি হয়। আর ঘুর্ণিঝড়ের গতিতো আরো বেশি। কি যে হবে ভেবে পাচ্ছিনা। আমাদের চাঁপাইনবাবগঞ্জের আমের গাছগুলো বড় বড় হওয়ায় ঝড় আঘাত করলে অনেক ক্ষতি হয়ে যাবে’।