Business




গরমে হটাৎ ডায়রিয়ার প্রকোপ > হাসপাতালের বারান্দাতেও রোগি

প্রচন্ড গরমের কারণে চাঁপাইনবাবগঞ্জে হটাৎকরে ডায়রিয়ার প্রকোপ দেখা দিয়েছে। চাঁপাইনবাবগঞ্জ সদর হাসপাতালে ডায়রিয়ায় আক্রান্ত গত ৩ দিনে আড়াই শতাধিক রোগি চিকিৎসা নিয়েছেন। এরমধ্যে শিশু ও বয়স্ক রোগির সংখ্যাই বেশি।
চাঁপাইনবাবগঞ্জ সদর হাসপাতাল সূত্র জানিয়েছে, সাম্প্রতিক প্রচন্ড গরম ও তাপদাহের কারণে সপ্তাহখানেক আগে থেকে ডায়রিয়া দেখা দিয়েছে। তবে, গত তিনদিন ধরে চরাঞ্চলের চরবাগডাঙ্গা, শাহজাহানপুর, দেবিনগর, ইসলামপুর ইউনিয়ন এবং বারঘরিয়া ইঊনিয়নে প্রতিদিন ৪০/৫০ জন করে মানুষ ডায়রিয়ায় আক্রান্ত হচ্ছে। সদর হাপাতালের আউট ডোর ও ইনডোর মিলিয়ে আড়াই শতাধিক রোগী চিকিৎসা নিয়েছেন। আর হাসপাতালে ভর্তি আছেন প্রায় ৭০ জন।
চাঁপাইনবাবগঞ্জ সদর হাসপাতালের আবাসিক চিকিৎসক নাদিম সরকার বলেন, ‘ গরমের এই ডায়ারিয়া কদিন আগে চাঁপাইনবাবগঞ্জ পৌর এলাকার রামকৃষ্টপুর এলাকায় দেখা দিলেও এখন প্রাদুর্ভাব দেয়া দিয়েছে বিদিরপুর হয়ে আতাহার এলাকায়। একেক সময় একেক অঞ্চলে কিছু কিছু করে ডায়রিয়া দেখা দিচ্ছে’। 
চাঁপাইনবাবগঞ্জের সিভিল সার্জন ডা এসএফএম খাইরুল আতাতুর্ক বলেন, ‘ গরমে প্রতিবছরই ডায়রিয়া হয়। এর বাইরে চাঁপাইনবাবগঞ্জ নয়। কিছু রোগি হাসপাতালে এসেছে। তবে ডায়রিয়া আমাদের নিয়ন্ত্রণেই রয়েছে’। তিনি বলেন, ‘ গরমের সময় শুধু বিশুদ্ধ পানি পান করলেই হবে না। পরিবারের রান্না বান্না, বাসন ধোয়াসহ সব কাজেই বিশুদ্ধ পানি ব্যবহার করতে হবে’।

এদিকে, ডায়রিয়ায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া রোগির স্বজন চাঁপাইনবাগঞ্জ পৌর এলাকার বিদিরপুরের রফিকুল ইসলাম, সদর উপজেলার বারঘরিয়া ইউনিয়নের লক্ষিপুরের মুখলেসুর রহমানসহ অন্যান্যরা হাসপাতালে স্যালাইন পাচ্ছেন না বলে অভিযোগ করলেও সিভিল সার্জন জানিয়েছেন, চাঁপাইনবাবগঞ্জ পর্যাপ্ত খাবার ও আইভি স্যালাইন রয়েছে। তবে ক’দিন আগে আইভি স্যালাইনের কিছুটা সংকট ছিল। বৃহস্পতিবার রাজশাহী বিভাগীয় স্বাস্থ্য অধিদপ্তর থেকে চার শ স্যালাইন নিয়ে হাসপাতালে সরবরাহ দেয়া হয়েছে।
সিভিল সার্জন আইভি স্যালাইন সর্ম্পকে বলেন, ডায়রিয়ায় আক্রান্ত রোগি ও তাদের স্বজনদের সচেতন হওয়া দরকার। সব রোগিরই আইভি স্যালাইনের প্রয়োজন নেই। কিছু রোগি রয়েছে যা খাবার স্যালাইন দিয়ে ডায়রিয়া নিয়ন্ত্রণ সম্ভব। কিন্তু তারাও আইভি স্যালাইন ব্যবহার করতে চান। বিষয়টি জনগনকে বুঝতে হবে’।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ০২-০৫-১৯

Games

Powered by Blogger.

Tags

Categories

Advertisement

Main Ad

International

Auto News

Subscribe Us

Breaking News

Video Of Day

Video Example
Chapainawabganjnews

Popular Posts