বর্ণিল আয়োজনে জেলাজুড়ে নতুন বছরকে বরণ

নানা আয়োজনের মধ্য দিয়ে চাঁপাইনবাবগঞ্জে বরণ করা হয়েছে বাংলা নববর্ষ ১৪২৬ সনকে।
সকালে পুরাতন বছরের গ্লানি মুছে চাঁপাইনবাবগঞ্জের সব বয়সের মানুষ মেতে উঠেন বর্ষবরণ উৎসবে। চাঁপাইনবাবগঞ্জের জেলা প্রশাসকের কার্যালয়ের আম বাগান থেকে ঢাক ঢোল ও অন্যান্য বাদ্যসহ নানান রংয়ের প্রতিকৃতি নিয়ে মঙ্গল শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে গ্রীণ ভিউ উচ্চ বিদ্যালয় সংলগ্ন গিয়ে শেষ হয়।
জেলা প্রশাসক এজেডএম নুরুল হক, পুলিশ সুপার টিএম মোজাহিদুল ইসলাম, সাবেক এমপি আব্দুল ওদুদ, পৌরসভার মেয়র নজরুল ইসলাম, সদর উপজেলার সাবেক চেয়ারম্যান রুহুল আমীনসহ বিভিন্ন সামাজিক ও পেশাজীবী সংগঠনের নেতৃবৃন্দ এবং নানান বয়সী মানুষ শোভাযাত্রায় অংশ নেন। শোভাযাত্রা শেষে গ্রীনভিউ উচ্চ বিদ্যালয় পাশের আ¤্র কাননের বর্ষবরণ মঞ্চে সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এখানে নতুন বছরকে বরণ করতে পরিবেশিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।
এদিকে বিভিন্ন সামাজিক সংগঠন ও প্রতিষ্ঠান নানান আয়োজনে বর্ষ বরণ করে-
এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয়
এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার (চলতি দায়িত্ব)  শাহরিয়ার কবিরের নেতৃত্বে শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রা শেষে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সংক্ষিপ্ত আলোচনা অনুষ্ঠিত হয়।
চাঁপানবাবগঞ্জ সরকারি কলেজ
সকালে বর্ষবরণ উপলক্ষে কলেজে শোভাযাত্রা শেষে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় বক্তব্য রাখেন প্রফেসর ড. মাযহারুল ইসলাম তরু।

সরকারি মহিলা কলেজ

চাঁপাইনবাবগঞ্জ সরকারি মহিলা কলেজের আয়োজনে বর্ষবরণ উপলক্ষে শোভাযাত্রা বের করা হয়। অধ্যক্ষ প্রফেসর মনোয়ারা খাতুনের নেতৃত্বে শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে কলেজে গিয়ে আলোচনা সভা মিলিত হয়। শেষ দই চিড়া আয়োজন করা হয়।

শাহনেয়ামতুল্লাহ কলেজ
বর্ষবরণ উপলক্ষে শাহনেয়ামতুল্লাহ কলেজের আয়োজনেও শহরে একটি র‌্যালি বের করা হয়। অধ্যক্ষ আনোয়ারুল ইসলাম নেতৃত্বে র‌্যালিতে কলেজের শিক্ষক ছাত্রছাত্রীরা অংশগ্রহণ করে।

চাঁপাইনবাবগঞ্জ সাধারণ পাঠাগার ও নাগরিক কমিটি
সকালে পাঠাগার থেকে বর্ণাঢ্য র‌্যালি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে পাঠাগার চত্বরে চিড়া, দই মিষ্টি বিতরণের পর সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। এ সময় উপস্থিত ছিলেন পাঠাগারের সাধারণ সম্পাদক তৌহিদুর রহমান, নাগরিক কমিটির সদস্য সচিব মনিরুজামান মনির।

এছাড়াও বর্ষবরণ উপলক্ষে বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক প্রতিষ্ঠানের উদ্যোগে বিভিন্ন কর্মসুচি পালিত হচ্ছে।
গোমস্তাপুর

 নানা আয়োজনের মধ্যে দিয়ে চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে পহেলা বৈশাখ ১৪২৬ বঙ্গাব্দ পালিত হয়েছে। এ উপলক্ষে সকালে উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা চত্ত্বর থেকে একটি মঙ্গল শোভাযাত্রা বের হয়ে একই স্থানে এসে শেষ হয়। এ সময় উপস্থিত ছিলেন চাঁপাইনবাবগঞ্জ ২ আসনের সংসদ সদস্য গোলাম মোস্তফা বিশ্বাস, গোমস্তাপুর উপজেলা নির্বাহী অফিসার শিহাব রায়হান, গোমস্তাপুর থানার অফিসার ইনচার্জ জসিম উদ্দিন, সচেতন যুব সমাজের সভাপতি সারওয়ার জাহান সুমন, উপজেলা সমাজসেবা অফিসার নাদিম হোসেন, একটি বাড়ী একটি খামার উপজেলা সম্মনয়ক ইফতেখাইজ্জামান, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান নুরুননেসা বাবলী, নবনির্বাচিত মহিলা ভাইস চেয়ারম্যান মাহফুজা খাতুন সহ বিভিন্ন শিক্ষা সরকারী-বেসরকারী প্রতিষ্ঠান, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ছাত্র-ছাত্রী । এছাড়া শহীদ স্মৃতি পাঠাগার ও সচেতন যুব সমাজ পান্তা উৎসব ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজনে করে। এছাড়া গোমস্তাপুর উপজেলার পার্বতীপুরের করমজা মাঠে পহেলা বৈশাখ উৎযাপন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি, সাবেক সংসদ সদস্য গোলাম মোস্তফা বিশ্বাস। এ সময় মহিলা ভাইস চেয়ারম্যান মাহফুজা খাতুন, পার্বতীপুর ইউনিয়ন আওয়ামীলীগ সভাপতি আফসার আলী খান, গোমস্তাপুর উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক আতাউর রহমান,গোমস্তাপুর উপজেলা প্রেসক্লাবের সভাপতি নূর মোহাম্মদ, আওয়ামী যুবলীগ নেতা মোমিন বিশ্বাস, পার্বতীপুর ইউনিয়ন শ্রমিক লীগের সাধারন সম্পাদক রতন বিশ্বাস, পার্বতীপুর ইউপি সদস্য জোহরা খাতুন। মেলা কমিটির সভাপতি শরিফুল ইসলাম। সভা শেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়
ভোলাহাট 


বাঙ্গালীর মনে সম্ভাবনার আলো জ্বালাতে আবার ও এলো বৈশাখ। নতুন বছরের নতুন স্বপ্নে হাতছানি। প্রতিটি মানুষের প্রত্যাশা নতুন বছর যেন সবার জন্য বয়ে আনে মঙ্গলের খবর। এই প্রত্যাশায় বাংলা নববর্ষ ১৪২৬ কে বরণ করতে নানা কর্মসূচীর মধ্যদিয়ে ভোলাহাট উপজেলাসহ চাঁপাইনবাবগঞ্জ জেলার ৫টি উপজেলায় পালিত হলেঅ বর্ষবরণ উৎসব। এ লক্ষ্যে ভোলাহাট উপজেলা প্রশাসন উপজেলা নির্বাহী অফিসার মাহমুদা পারভিনের নেতৃত্বে সকাল ৯টায় উপজেলা পরিষদ চত্বর থেকে এক বিশাল বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে চত্বরের ভিতর এসে শেষ হয়। পরে পান্তা ইলিশসহ বাঙ্গালী খাবারের অংশ গ্রহণ করেন প্রশাসনের বিভিন্ন স্তরের কর্মকর্তা, কর্মচারী, বীর মুক্তিযোদ্ধা, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিশু শিক্ষার্থীরা। ভাতা শেষে আলোচনা সভা ও সাংস্কৃতি অনুষ্ঠানের আয়োজন করা হয়। সন্ধ্যা ৬টার পূর্বে সকল কর্মসূচী শেষ করা হয়। অপরদিকে বাংলাদেশ আ’লীগ ও অঙ্গ সহযোগি সংগঠন, মোহবুল্লাহ কলেজ, নেকজান বালিকা উচ্চ বিদ্যালয় পৃথক পৃথক ভাবে শোভাযাত্রা করে বর্ষবরণ পালন করেন। দিবসটি পালনে আ’লীগ নেকজান বালিকা উচ্চ বিদ্যালয় ও গোহালবাড়ী হাটখোলায় উৎসবের মাধ্যমে দিবসটি বরণে করা হয়। বর্ষবরণের দিন গোহালবাড়ীতে নবনির্বাচিত উপজেলা চেয়ারম্যান প্রভাষক রাব্বুল হোসেন, ভাইসচেয়ারম্যান গরিবুল্লাহ দবির ও মহিলা ভাইস চেয়ারম্যান শাহানাজ খাতুনকে বরণ করেন। অপরদিকে গোমস্তাপুর, নাচোল, শিবগঞ্জ ও চাঁপাইনবাবগঞ্জ জেলা সদরে পালিত হয়েছে বাংলা নববর্ষ বরণ উৎসব পালিত।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ১৫-০৪-১৯

, ,