Business




উদ্বোধনের ১৯ মাসের মাথায় চাঁপাইনবাবগঞ্জের আমনুরা বাইপাস রেল স্টেশন বন্ধের সিদ্ধান্ত

চাঁপাইনবাবগঞ্জ থেকে ঢাকা পর্যন্ত সরাসরি আন্তনগর ট্রেন চালুর প্রতিবন্ধকতা দূর করার লক্ষে মাত্র ১৯ মাস আগে নির্মাণ হওয়া চাঁপাইনবাবগঞ্জের আমনুরা বাইপাস রেল স্টেশন বন্ধের সিদ্ধান্ত নিয়েছে রেলওয়ে কর্তৃপক্ষ। এরফলে চাঁপাইনবাবগঞ্জবাসীর আন্তনগর ট্রেনের দীর্ঘদিনের দাবি আবারও বাধার মুখে পড়ল।
চাঁপাইনবাবগঞ্জ রেলওয়ে স্টেশন সূত্র জানিয়েছে, চাঁপাইনবাবগঞ্জ থেকে রাজশাহীর রেলযোগাযোগে সময় ও দূরত্ব কমানোসহ সরাসরি আন্তনগর ট্রেন চালু প্রক্রিয়া সহজ করতে ২০১৭ সালে আমনুরা রেলওয়ে জংসন স্টেশনের পাশে প্রায় ২১ কোটি টাকা ব্যয়ে আমনুরা বাইপাস রেল স্টেশন নির্মাণ করা হয়। ওই বছরের ২১ মে তৎকালীন রেলমন্ত্রী মজিবুল হক আনুষ্ঠানিকভাবে রেল স্টেশনটির উদ্বোধন করেন। কিন্তু উদ্বোধনের মাত্র ১৯ মাসের মাথায় জনবল সংকটের কারন দেখিয়ে তা বন্ধের সিদ্ধান্ত নেয়া হয়েছে।
বাংলাদেশ রেলওয়ে, রাজশাহীর ডেপুটি চীফ অপারেটিং সুপারিনটেনডেন্ট (পশ্চিম) হাসিনা খাতুন স্বাক্ষতির এক পত্রে বলা হয়েয়ে, আমনুরা বাইপাস স্টেশনের অপারেটিং কার্যক্রম বন্ধের সিদ্ধান্ত অনুমোদন হয়েছে। পর্যাপ্ত স্টেশন মাস্টার নিয়োগ সম্পন্ন হলে এবং আমনুরা বাইপাস স্টেশনটি সিবিআই সিস্টেমের আওতায় আনা গেলে পুনরায় স্টেশনটির অপারেটিং কার্যক্রম চালু করা হবে।
গত ১৬ জানুয়ারির ওই পত্রটি বাংলাদেশ রেলওয়ে পাকশির বিভাগীয় পরিবহন কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে।
আমনুরা বাইপাস রেল স্টেশন বন্ধের সিদ্ধান্ত অনুমোদন হলেও রোববার পর্যন্ত স্টেশনটির কার্যক্রম বন্ধ হয়নি। তবে, চাঁপাইনবাবগঞ্জ রেলওয়ে স্টেশন সূত্র জানিয়েছে, খুব শীগ্রই সিদ্ধান্ত বাস্তবায়ন হবে।
এদিকে, চাঁপাইনবাবগঞ্জবাসীর দীর্ঘদিনের দাবি আন্তনগর ট্রেন চালুর অন্যতম প্রতিবন্ধকতা হিসেবে আমনুরা রেলওয়ে জংশনকে দেখানো হতো। জনগনের আন্তনগর ট্রেনের দাবির প্রেক্ষিতে রেলপথ সংস্কার ও আমনুরা বাইপাস স্টেশনটি নির্মাণ করা হয়েছিল। পাশাপাশি বাইপাস স্টেশনটি নির্মাণ হওয়ায় চাঁপাইনবাবগঞ্জ থেকে রাজশাহীর রেল পথের দূরত্ব মাত্র ৩ কিলোমিটার কমলেও সময় কমেছিল প্রায় ৩০ মিনিট। আগে চাঁপাইনবাবগঞ্জ থেকে রাজশাহীগামী ট্রেনকে আমনুরা জংশনে ইঞ্জিন ঘুরিয়ে যাতায়াত করতে হতো। স্টেশনটি বন্ধের সিদ্ধান্তের খবরে ক্ষুব্ধ হয়েছেন চাঁপাইনবাবগঞ্জের বিভিন্ন সামাজিক সংগঠন।
চাঁপাইনবাবগঞ্জ নাগরিক কমিটির সদস্য সচিব মনিরুজ্জামান মনির বলেন, ‘ বাইপাস রেল স্টেশনটি নির্মাণ হওয়ার পর সময় কম লাগা ও নিরাপদ যাত্রার কারণে ট্রেনে রাজশাহীগামী যাত্রীর সংখ্যা বেড়েছে বহুগুনে। কিন্তু রেল স্টেশনটি বন্ধ করায় এখন মানুষের দুর্ভোগ বাড়বে আর রেল থেকে মানুষ মুখ ফিরিয়ে নিবে। চাঁপাইনবাবগঞ্জের রেলযোগোযোগের সম্ভাবনা থাকার পরেও একটি মহলের ষড়যন্ত্রে স্টেশনটি বন্ধের চেষ্টা করা হচ্ছে’। তিনি জনবল সংকট দূর করে স্টেশনটি চালু রাখাসহ আন্তনগর ট্রেন চালুর দাবি জানান।
এব্যাপারে  বাংলাদেশ রেলওয়ে (পশ্চিম) রাজশাহীর চিফ অপারেটিং সুপারিনটেনডেন্ট এ এম এম শাহনেওয়াজের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘দিন দিন অনেক স্টেশন মাস্টারের পদ শূন্য হচ্ছে। ইতোমধ্যে অনেক পদ শূন্য হয়ে গেছে। স্টেশন মাস্টারের সংখ্যা কমে যাওয়ায় আপতত  কম গুরুত্বপূর্ণ স্টেশনগুলো বন্ধ করছি। এ প্রক্রিয়ার মধ্যে আমনুরা বাইপাস রেল স্টেশনও রয়েছে। নতুন স্টেশন মাস্টার নিয়োগ হলে স্টেশনটি আবারও চালু হবে’।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদত/ ২০-০১-১৯


Games

Powered by Blogger.

Tags

Categories

Advertisement

Main Ad

International

Auto News

Subscribe Us

Breaking News

Video Of Day

Video Example
Chapainawabganjnews

Popular Posts