Business




নানান কর্মসুচির মধ্য দিয়ে মহান বিজয় দিবস পালিত

নানান কর্মসুচির মধ্য দিয়ে রবিবার চাঁপাইনবাবগঞ্জে বিজয় দিবস পালিত হয়েছে। ভোরে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে দিনের কর্মসুচি শুরু হয়।
চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে সকালে শহীদ মুক্তিযোদ্ধা নাম ফলকে পুস্পস্তবক অর্পনের মাধ্যমে শ্রদ্ধা জানান, জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, আওয়ামীলীগের বিভিন্ন অংঙ্গ ও সহযোগী সংগঠন, চাঁপাইনবাবগঞ্জ, স্বাধিনতা চিকিৎসক পরিষদ,বিএমএসহ বিভিন্ন শিা প্রতিষ্ঠান ও সামাজিক সংগঠন।
এছাড়াও চাঁপাইনবাবগঞ্জ শহীদসাটু হলের সামনে বঙ্গবন্ধু মুক্ত মঞ্চে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে সকালে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, আওয়ামীলীগসহ বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠনের প থেকে শ্রদ্ধা জানানো হয়।
সকাল ৯টায় জেলা স্টেডিয়ামে বিজয় দিবসের জাতীয় সংগীতের সাথে সাথে জাতীয় পতাকা উত্তোলন করেন জেলা প্রশাসক এ জেড এম নুরুল হক। পরে শান্তির প্রতিক পায়রা উঠিয়ে দেন জেলা প্রশাসক এ জেড এম নুরুল হক ও পুলিশ সুপার টিএম মোজাহিদুল ইসলাম। এর আগে শুরুতেই মহান মুক্তিযুদ্ধের বীর শহীদদের আত্মার প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়।
পরে চাঁপাইনবাবগঞ্জ স্টেডিয়ামে বিভিন্ন শিাক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী, পুলিশ, আনসার, বিএনসিসি, স্কাউটস, গার্লস গাইড সদস্যদের কুচকাওয়াজ পরিদর্শন ও অভিবাদন গ্রহণ করেন চাঁপাইনবাবগঞ্জের জেলা প্রশাসক এজেডএম নূরুল হক। শেষে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও সংগঠন তাদের ডিসপে প্রদর্শন করে।
জেলা প্রশাসন
 সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে শহীদ মুক্তিযোদ্ধা নাম ফলকে পুস্পস্তবক অর্পন করেন জেলা প্রশাসক এ জেড এম নূরুল হক। এ সময় উপস্থিত ছিলেন, স্থানীয় সরকারের উপ-পরিচালক ড. চিত্রলেখা নাজনিন, অতিরিক্ত জেলা প্রশাসক দেবেন্দ্র নাথ উরাঁও, উপজেলা নির্বাহী অফিসার আলমগীর হোসেনসহ প্রশাসনের সকল কর্মকর্তাবৃন্দ।

এর পর জেলা পুলিশ সুপার টি এ মোজাহিদুল ইসলাম বিপিএম, অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ মাহবুব আলম খান পিপিএম শহীদ মুক্তিযোদ্ধা নাম ফলকে পুস্পস্তবক অর্পন করেন।
পরে চাঁপাইনবাবগঞ্জ সরকারি কলেজের সামনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পন করেন।

জেলা আওয়ামী লীগ

মহান বিদস উদযাপন উপলক্ষে সকালে জেলা আওয়ামী লীগের কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করেন সংসদ সদস্য আব্দুল ওদুদ। এরপর একটি শোভাযাত্রা নিয়ে শহরের বিভিন্ন সড়ক ঘুরে জেলা প্রশাসন চত্বরে মুক্তিযোদ্ধা স্মৃতিফলকে পুস্পস্তবক অর্পণ করেন মুক্তিযোদ্ধা

 ও জেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব মঈনুদ্দীন মন্ডল ও সাধারণ সম্পাদক আব্দুল ওদুদ। পরে হরিমোহন সরকারি উচ্চ বিদ্যালয় মাঠের পূর্ব-দণি কোণে অবস্থিত জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন, পৌর আওয়ামী লীগের সভাপতি শরিফুল আলম ও সাধারণ সম্পাদক এ্যাড. মিজানুর রহমান  থানা আওয়ামী লীগের সাধারন সম্পাদক এ্যাড. নজরুল ইসলাম পাবলিক প্রসিকিউটর জবদুল হক।
এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয়
 মহান বিজয় দিবস উদযাপন উপলক্ষে পতাকা উত্তোলন, র‌্যালি, পুষ্পস্তবক অর্পণ করেন এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয়। পরে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
সকালে এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের নেতৃত্বে ক্যাম্পাস প্রাঙ্গন থেকে একটি বিজয় র‌্যালি বের করা হয়। পরে র‌্যালিটি জেলা প্রশাসকের কার্যালয় সামনে শেষ হয়। সেখানে স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করার মাধ্যমে শহীদদের প্রতি শ্রদ্ধা জানায়।
সকাল ১০টার দিকে এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয়ের নিজস্ব মিলনায়তনে আলোচনা সভায় বক্তব্য রাখেন  বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এবিএম রাশেদুল হাসান, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ড. সোহেল আল বেরুনী। এছাড়া উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষার্থীসহ অন্যান্য অতিথিবৃন্দ।
সভায় শহীদের আত্মত্যাগের প্রতি শ্রদ্ধা জানিয়ে সকলে মিলে মুক্তিযুুদ্ধের চেতনায় উদ্ভুদ্ধ হয়ে সমৃদ্ধ বাংলাদেশ গড়ার আহবান জানান। এর আগে সকল শহীদদের স্মরণে নীরবতা পালন করা হয়।
পরিশেষে বিজয়ের গান, কবিতা, নৃত্য ও নাটিকা পরিবেশনের মধ্যে দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।
চাঁপাইনবাবগঞ্জ সরকারি কলেজ
 মহান বিজয় দিবস উদযাপন উপলক্ষে চাঁপাইনবাবগঞ্জ সরকারি কলেজে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সকালে
কলেজের মিলনায়তন কক্ষে আলোচনা সভা বক্তব্য রাখেন কলেজের অধ্যক্ষ প্রফেসর দাউদ হোসেন।
ইসলামিক ফাউন্ডেশন
চাঁপাইনবাবগঞ্জে মহান বিজয় দিবস উৎযাপন উপলে সন্ত্রাস ও জঙ্গিবাদ বিরোধী কার্যক্রমে জনমত সৃষ্টির লে দিবসটির গুরুত্ব ও তাৎপর্য শীর্ষক আলোচনা সভা, মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।
রবিবার সকালে জেলা ইসলামিক ফাউন্ডেশন চত্বরে এ অনুষ্ঠানের আয়োজন করে জেলা ইসলামিক ফাউন্ডেশন।  অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন, জেলা প্রশাসক এজেডএম নুরুল হক।
ইসলামিক ফাউন্ডেশনের উপ-পরিচালক আবুল কালামের সভাপতিতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোস্তফা কামাল।  এসময় আরও উপস্থিত ছিলেন, অনুষ্ঠানের আলোচক জেলা কালচারাল অফিসার ফারুকুর রহমান ফয়সালসহ বিভিন্ন মসজিদের ইমামগন ও শিার্থীরা।  অনুষ্ঠানে শিার্থীরা কাগজ দিয়ে মুক্তিযুদ্ধ নিয়ে বিভিন্ন ইতিহাস প্রদর্শনী করে। আলোচনা অনুষ্ঠানে মহান বিজয় দিবসের বিভিন্ন তাৎপর্য ও গুরুত্ব নিয়ে আলোচনা করেন অতিথিবৃন্দ।  মিলাদ ও দোয়া মাহফিল পরিচালনা করেন, মহাডাঙ্গা জামে মসজিদের ইমাম মাওলানা মো. ময়েজ উদ্দিন
জেলা ছাত্রলীগ
মহান বিজয় দিবস উদযাপন উপলক্ষে চাঁপাইনবাবগঞ্জ জেলা ছাত্রলীগের সভাপতি আরিফুল রেজা ইমন ও সাধারন সম্পাদক সাইফ জামান আনন্দ’র নেতৃত্বে  সকালে চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে সকালে শহীদ মুক্তিযোদ্ধা নাম ফলকে পুস্পস্তবক অর্পনের মাধ্যমে শ্রদ্ধা জানান।
জাসদ ছাত্রলীগ
মহান বিজয় দিবস উদযাপন উপলক্ষে চাঁপাইনবাবগঞ্জ জেলা জাসদ ছাত্রলীগের সভাপতি আব্দুল মজিদের নেতৃত্বে রাত ১২টা ১ মিনিটে চাঁপাইনবাবগঞ্জ সরকারি কলেজে শহীদ মিনারে পুস্পস্তবক অর্পনের মাধ্যমে শ্রদ্ধা জানান।
বিএমএ
মহান বিজয় দিবস উদযাপন উপলক্ষে সকালে চাঁপাইনবাবগঞ্জ জেলা বিএমএ’র সভাপতি দুরুল হুদা ও সাধারন সম্পাদক গোলাম রাব্বানি নেতৃত্বে চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে শহীদ মুক্তিযোদ্ধা নাম ফলকে পুস্পস্তবক অর্পনের মাধ্যমে শ্রদ্ধা জানান।
নার্সিং ইনস্টিটিউট 
মহান বিজয় দিবস উদযাপন উপলক্ষে সকালে নার্সিং ইনস্টিটিউটের ব্যানারে চাঁপাইনবাবগঞ্জ সিভিল সার্জন সায়ফুল ফেরদৌস খায়রুল আতাতুর্ক নেতৃত্বে চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে শহীদ মুক্তিযোদ্ধা নাম ফলকে পুস্পস্তবক অর্পনের মাধ্যমে শ্রদ্ধা জানান।
সন্ধ্যায় নবাবগঞ্জ সরকারি কলেজ প্রাঙ্গনে মহান বিজয় দিবস উপলে সুখী সমৃদ্ধ বাংলাদেশ গঠনের ল্েয ডিজিটাল প্রযুক্তির সার্বজনীন ব্যবহার এবং মুক্তিযুদ্ধ শীর্ষক আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এদিকে বিজয় দিবস উপলক্ষে চাঁপাইনবাবগঞ্জ কলেক্টরেট চত্বরসহ বিভিন্ন সড়কের মোড়কে সাজানো হয়েছে বর্ণিল সাজে।
গোমস্তাপুর 
আমাদের গোমস্তাপুর প্রতিবেদক জানান চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে যথাযোগ্য মর্যাদায় মহান বিজয় দিবস পালিত হয়েছে।  দিবসটি উপলে আজ রবিবার উপজেলা প্রশাসন বিভিন্ন কর্মসূচি পালন করেছে। কর্মসূচির মধ্যে ছিল মুক্তিযুদ্ধ স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ, মসজিদ মন্দির ও গির্জায় বিশেষ প্রার্থনা, কুচকাওয়াজ ও ডিসপ্লে প্রদর্শন, বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা ও শহীদ পরিবার বর্গকে বিশেষ উপহার প্রদান, হাসপাতাল ও এতিমখানায় উন্নতমানের খাবার পরিবেশন, মুক্তিযুদ্ধ ভিত্তিক প্রামাণ্য চলচ্চিত্র প্রদর্শন, কাবাডি ও ফুটবল প্রতিযোগিতা, সুখী সমৃদ্ধ ুধা ও দারিদ্রমুক্ত বাংলাদেশ গঠনের ল্েয মুক্তিযুদ্ধ বিষয়ক শীর্ষক আলোচনা ও পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে। দিনের শুরুতে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে ও মুক্তিযুদ্ধ স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণের  মাধ্যমে দিনের শুভ সূচনা করা হয়। সকাল ৮ টা ৩০ মিনিটে রহনপুর এ বি সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন ও জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে কুচকাওয়াজ ও শরীর চর্চা অনুষ্ঠানের আয়োজন করা হয়। উপজেলা নির্বাহী অফিসার শিহাব রায়হান এর সভাপতিত্বে এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্থানীয় সংসদ সদস্য গোলাম মোস্তফা বিশ্বাস।

অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন গোমস্তাপুর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার জাহিদুর রহমান, উপজেলা কৃষি অফিসার মাসুদ হোসেন, উপজেলা মৎস্য অফিসার আমিনুল ইসলাম, উপজেলা সহকারি পল্লী উন্নয়ন কর্মকর্তা হারুন-অর- রশিদ, উপজেলা মাধ্যমিক শিা অফিসার ফেরদৌসী বেগম, উপজেলা শিা অফিসার আবুল বাশার মোহাম্মদ শামসুজ্জামান, বীর মুক্তিযোদ্ধা আকতার আলী খান কচি, মোস্তফা কামাল, গোমস্তাপুর থানার অফিসার ইনচার্জ জসিম উদ্দিন ও রহনপুর পুলিশ তদন্ত কেন্দ্রের ইনচার্জ মাহতাব উদ্দিন প্রমুখ। এছাড়া ইসলামীক ফাউন্ডেশন গোমস্তাপুর উপজেলা শাখা আয়োজনে মহান বিজয় দিবস এর গুরুত্ব তাৎপর্য শীর্ষক আলোচনা এবং সন্ত্রাস ও জঙ্গিবাদ বিরোধী কার্যক্রম জনমত সৃষ্টি লক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন চাঁপাইবাবগঞ্জ জেলার সাবেক ডেপুটি কমান্ডার তাজুল ইসলাম সোনার্দী, উপজেলা মসজিদ ভিত্তিক গণশিক্ষার সভাপতি আব্দুর নূর, ইসলামীক ফাউন্ডেশন গোমস্তাপুর উপজেলা শাখার ফিল্ড সুপারভাইজার চঃদঃ কাউসার জামান প্রমুখ। প্রবীণ হিতৈষী সংঘ আয়োজনে মহান বিজয় দিবস পালন করা হয়। সকালে তাদের কার্যালয়ে জাতীয় পতাকা উত্তোলন এবং শহিদদের স্মরণে দোয়া খায়ের করা হয়। এই সময় উপস্থিত ছিলেন প্রবীণ হিতৈষী সংঘের সভাপতি সাবেক অধ্যক্ষ আজিজুর রহমান, সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম প্রমুখ।

ভোলাহাট 

আমাদের ভোলাহাট প্রতিবেদক জানান চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাটে যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যপূর্ণ পরিবেশে মহান বিজয় দিবস পালিত হয়েছে। সকালে উপজেলা প্রশাসনের আয়োজনে দিনটি উদাযাপনে নানা কর্মসূচী হাতে নেয়। ভোলাহাট স্মৃতিসৌধ প্রাঙ্গণে সূর্দোয়ের সাথে সাথে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে দিবসের শুভ সূচনা ও বীর শহীদগণের স্মরণে পুষ্পমাল্য অর্পণ। সরকারী-বেসরকারী ভবনে জাতীয় পতাকা উত্তোলণ। সকাল সাড়ে ৮টায় আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন, মুক্তিযোদ্ধা, পুলিশ, আনসার ও ভিডিপি, স্কাউটস, রোভার স্কাউটসসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান এবং সংস্থা কর্তৃক কুচকাওয়াজ ও ডিসপ্লে প্রদর্শণ ও উপজেলায় অবস্থিত সকল শহীদ মুক্তিযোদ্ধার কবর জিয়ারত এবং তাঁদের রুহের মাগফেরাত কামনা অপরদিকে একই সময়ে রামেশ্বর মাঠে মুক্তিযোদ্ধার সন্তান, স্কুল-কলেজ ও মাদ্রাসার ছাত্রছাত্রীসহ সকলের জন্য উন্মুক্ত ক্রীড়া প্রতিযোগিতা। বেলা ১১টায় শহীদ বীরমুক্তিযোদ্ধা পরিবার ও শহীদ মুক্তিযোদ্ধা পরিবারদের সংবর্ধনা দেওয়া হয়। এ সময় উপস্থিত ছিলেন, উপজেলা নির্বাহী অফিসার মাহমুদা পারভিন, উপজেলা চেয়ারম্যান প্রভাষক আনোয়ারুল ইসলাম আনোয়ার, উপজেলা ভাইস চেয়ারম্যান ডাঃ লোকমান আলী ও মহিলা ভাইস চেয়ারম্যান রেশমাতুল আরস রেখা, অফিসার ইনচার্জ নাসির উদ্দিন মন্ডল, সাবেক উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আলহাজ্ব নুরুল ইসলাম ও প্রাক্তন কমান্ডার মনিরুল ইসলাম মন্টু, মুক্তিযোদ্ধা একরাম হোসেন।
বিকালে রামেশ্বর মাঠে সুখী-সমৃদ্ধ বাংলাদেশ গঠনের লক্ষ্যে ডিজিটাল প্রযুক্তির সার্বজনীন ব্যবহার এবং মুক্তিযুদ্ধ শীর্ষক আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।


চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ১৬-১২-১৮


, ,

Games

Powered by Blogger.

Tags

Categories

Advertisement

Main Ad

International

Auto News

Subscribe Us

Breaking News

Video Of Day

Video Example
Chapainawabganjnews

Popular Posts