Business




মানুষের দ্বোরগোড়ায় মিলবে ভূমিসেবা > গোমস্তাপুরে চালু হলো ই-নামজারি সেবা

ভূমি অফিসগুলোর জবাবদিহিমূলক সেবা ব্যবস্থাপনা নিশ্চিতকরণসহ ভূমির নামজারি সেবা সহজ করার লক্ষে বৃহস্পতিবার থেকে চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলায় ই-নামজারি সিস্টেম শুরু হয়েছে। সকালে রাধানগর ইউনিয়ন পরিষদ চত্বরে কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। গোমস্তাপুর উপজেলার সহকারি কমিশনার (ভুমি) মিন্টু বিশ্বাস কার্যক্রমের উদ্বোধন করেন। এসময় ভূমি অফিসের কানুনগো হাবিবুর রহমান, সার্ভেয়ার দুরুল হুদাসহ জন প্রতিনিধি, ভূমি সংশ্লিষ্ট কর্মকর্তা, ভূমি মালিক ও গন্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন।
উদ্বোধনী অনুষ্ঠানে জানানো হয়,একটি জায়গা ক্রয় করার মাধ্যম হিসেবে রেজিস্ট্রি দলিল সম্পাদনের পর নামজারি করার ক্ষেত্রে সাধারণ মানুষকে পেতে হয় পদে পদে ভোগান্তি। নামজারির আবেদন কোথায় এবং কিভাবে করতে হয়, নামজারির আবেদন করতে কি কি কাগজপত্র লাগে তা সাধারণ মানুষ তেমনটা জানেনা। এ কারণে তাদের দালালদের খপ্পরে পড়াসহ নানান দূর্ভোগ পোহাতে হয়। দালালদের কারণে মানুষকে আর্থিক ক্ষতির মুখে পড়তে হয়।
এ অবস্থা থেকে উত্তরণে সহকারী কমিশনার ভূমি অফিস থেকে জনগণ কী ধরনের সুবিধা পাবে, তা প্রচার করা এবং কীভাবে এই সেবা নিশ্চিত করা, স্বচ্ছ ও জবাবদিহিতামূলক সেবা ব্যবস্থাপনার সহ ভূমির নামজারি সেবা সহজ, নির্ভুল এবং গণমুখী করার লক্ষ্যে উপজেলায় ই-নামজারি সেবা চালুর উদ্দ্যেগ নেয় বর্তমান সরকার । এরই অংশ হিসেবে প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই কর্মসূচি থেকে পাইলট প্রকল্প হিসেবে সারাদেশের ন্যায় গোমস্তাপুর উপজেলাতেও ই-নামজারি সিস্টেম চালু করা হয়।
ভূমি অফিসের সেবা সহজের সাধারণের কাছে পৌছে দিতে গত ০৮ সেপ্টেম্বর গোমস্তাপুরে উপজেলা পরিষদ সভাকক্ষে ভূমি কর্মকর্তাদের নিয়ে ৪ দিনব্যাপী ই-নামজারি সিস্টেম সম্পর্কে প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।
এ ব্যাপারে গোমস্তাপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মিন্টু বিশ্বাস জানান, বর্তমান সরকার ভূমি ব্যবস্থাপনাকে ডিজিটালাইজড করার যুগান্তকারী পদক্ষেপ হাতে নিয়েছে। গোমস্তাপুর উপজেলা ভূমি অফিস ও এই অফিসের অধিভূক্ত ৮টি ইউনিয়ন ভূমি অফিসের কর্মকর্তাদের ই-নামজারির আবেদন নিষ্পত্তিকল্পে চারদিনব্যাপী প্রয়োজনীয় প্রশিক্ষণ দেওয়া হয়েছে। প্রশিক্ষণ নেন উপজেলা ভূমি অফিসের কানুনগো, সার্ভেয়ার, অফিস সহকারী, ৭টি ইউনিয়ন ভূমি অফিসের ভূমি সহকারী ও উপ–সহকারী কর্মকর্তাসহ ১৮জন কর্মকর্তা।
বৃহস্পতিবার রাধানগর ইউনিয়নে কার্যক্রম উদ্বোধনের মধ্য দিয়ে গোমস্তাপুরের সব ইউনিয়নেই ই-নামজারি কার্যক্রম চালু হলো।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ০১-১১-১৮

,

Games

Powered by Blogger.

Tags

Categories

Advertisement

Main Ad

International

Auto News

Subscribe Us

Breaking News

Video Of Day

Video Example
Chapainawabganjnews

Popular Posts