সোনামসজিদে বিজিবি বিএসএফ-এর পতাকা বৈঠকে সীমান্তে শান্তিপুর্ণ পরিবেশ বজায় রাখাতে ঐক্যমত

চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ সীমান্তে মঙ্গলবার বিজিবি বিএসএফ-এর অধিনায়ক পর্যায়ের পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়েছে।
সোনামসজিদ বিওপি’র সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বৈঠকে বিজিবি’র পক্ষ থেকে সীমান্তে জনগনের উপর গুলি বর্ষণ না করার দাবি জানান। আর বিএসএফ’র পক্ষ থেকে অভিযোগ জানানো হয় , সীমান্তে বিএসএফ’র সদস্যদের উপর ইট-পাটকেল নিক্ষেপ করছে দুস্কৃতকারীরা।
৫৯ ব্যাটালিয়নের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, প্রায় দু’ ঘন্টাব্যাপি অনুষ্ঠিত বৈঠকে বিজিবি’র ১৫ সদস্যের নেতৃত্ব দেন ৫৯ ব্যাটাালিয়নের অধিনায়ক লে. কর্ণেল এসএম সালাহ উদ্দিন। বিএসএফ’র ১৫ সদস্যের নেতৃত্ব দেন ২৪ বিএসএফ ব্যাটালিয়নের কমান্ড্যা অনিল কুমার হটকার।
সৌহার্দপুর্ণ পরিবেশে অনুষ্ঠিত বৈঠকে বিএসএফ পক্ষ হতে বাংলাদেশী নাগরিক কর্তৃক অবৈধভাবে সীমান্ত অতিক্রম, গবাদি পশু এবং অন্যান্য নিষিদ্ধপন্য চোরাচালানীর জন্য ভারতে গমন এবং বিএসএফ সদস্যদের উপর ইট পাটকেল নিক্ষেপ এর বিষয়টি উল্লেখ করেন। প্রতিউত্তরে বিজিবি অধিনায়ক কোন বাংলাদেশী নাগরিক/দূস্কৃতিকারী সীমান্তের শূন্য রেখা অতিক্রম করে যাতে এ ধরনের কোন ঘটনা সংঘটিত করতে না পারে সে বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে মর্মে  বিজিবি অধিনায়ক বিএসএফ কমান্ড্যান্টকে আস্বস্থ করেন। বিজিবি পক্ষ হতে সীমান্তে বসবাসরত নিরীহ জনসাধারণের উপর ভবিষ্যতে গুলিবর্ষন ও নির্যাতন না করা, চোরাচালান ও মাদকদ্রব্য পাচার রোধ করা, অবৈধ অস্ত্র-গোলাবারুদ ও বিস্ফোরক পাচার প্রতিরোধ করা এবং নিশ্ছিদ্র সীমান্ত নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করার লক্ষে তথ্য আদান প্রদানের মাধ্যমে সকল সীমান্ত সমস্যা দ্রুত সমাধানের বিষয়ে বিএসএফ কমান্ড্যান্টের সাথে আলোচনা করেন। বৈঠকে সীমান্তে বিরাজমান শান্তিপূর্ণ পরিস্থিতি বজায় রাখার বিষয়ে উভয় পক্ষ সম্মত হয়। দু’পক্ষই বাংলাদেশ-ভারত সীমান্ত চুক্তির আলোকে উদ্ভুত যে কোন সমস্যা উভয় পক্ষের মধ্যে আলোচনা ও তথ্য আদান প্রদানের মাধ্যমে দ্রুত সমাধানের লক্ষ্যে আন্তরিক ও ঐকান্তিক প্রচেষ্টা অব্যাহত রাখতে দৃঢ় অঙ্গীকার ব্যক্ত করে।
পরিশেষে সৌহার্দপূর্ন পরিবেশে সৌজন্য পতাকা বৈঠক শেষ হয়।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ০৯-১০-১৮