মিষ্টিমুখের মাধ্যমে চলমান শিক্ষার্থী আন্দোলনের পরিসমাপ্তি ঘটল

রাজধানী ঢাকায় সড়ক দুর্ঘটনায় দু’ শিক্ষার্থীর মর্মান্তিক মৃত্যুর ঘটনায় নিরাপদ সড়ক-এর দাবিতে শুরু হওয়া শিক্ষার্থীদের যে আন্দোলন দেশের অন্যান্য স্থানের মত চাঁপাইনবাবগঞ্জেও ছড়িয়ে পড়েছিল তা অবশেষে শিক্ষার্থী শিক্ষক নাগরিক সমাজ ও প্রশাসনের সম্বনিত সমাবেশে শিক্ষার্থীদের মিষ্টিমুখের মাধ্যমে পরিসমাপ্তি ঘটেছে। জেলা সর্বোচ্চ বিদ্যাপিঠ চাঁপাইনবাবগঞ্জ সরকারি কলেজ শহীদ মিনার পাদদেশে রবিবার অনুষ্ঠিত সমাবেশে এই ঘোষণা দেয়া হয়।
সারাদেশে শিক্ষার্র্থীদের যৌক্তিক আন্দোলনের প্রেক্ষিত পুলিশ প্রশাসন ঘোষিত ট্রাফিক সেবা সপ্তাহ’র উদ্বোধন উপলক্ষে বিভিন্ন কর্মসুচির অংশ হিসেবে এ সমাবেশের আয়োজন করা হয়। কর্মসুচির অংশ হিসেবে সকালে চাঁপাইনবাবগঞ্জ শহরের বিশ্বরোড মোড়ে বেলা ১১টার দিকে ট্রাফিক সেবা সপ্তাহের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।
পরে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি বিশ্বরোড মোড় থেকে শান্তির মোড় হয়ে কলেজ শহীদ মিনারে এসে শেষ হয়। এতে জেলা প্রশাসন, জেলা পুলিশ, শিক্ষক, শিক্ষার্থী ও সাধারণ মানুষ এবং বিভিন্ন সংগঠন অংশ গ্রহণ করে।
সরকারি কলেজ শহীদ মিনারে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন, জেলা প্রশাসক মাহমুদুল হাসান, পুলিশ সুপার টি.এম মোজাহিদুল ইসলাম বিপিএম, চাঁপাইনবাবগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ দাউদ হোসেন, চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার মেয়র মোহাম্মদ নজরুল ইসলাম, জেলা কমিউনিটি পুলিশিংয়ের আহবায়ক রুহুল আমিন, সদস্য সচিব সামিউল হক লিটন, চাঁপাইনবাবগঞ্জ প্রেসকাবের সাধারণ সম্পাদক শহীদুল হুদা অলক। সমাবেশ পরিচালনা করে অতিরিক্ত পুলিশ সুপার মাহবুব আলম খান পিপিএম। এসময় উপস্থিত ছিলেন, সদর উপজেলা নির্বাহী অফিসার আলমগীর হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মো. ইকবাল হোছাইন, জেলা মহিলা আওয়ামীলীগের সভাপতি মার্জিনা হক, সাধারণ সম্পাদক অধ্যক্ষ (অব.) প্রফেসর সুলতানা রাজিয়া, জেলা ট্রাক শ্রমিক ইউনিয়নের সভাপতি মো. সাইদুর রহমানসহ অন্যরা।
সভায় বক্তারা বলেন, শিক্ষার্থীদের আন্দোলন সফল হয়েছে। শিক্ষার্থীদের আন্দোলনের সাথে একাত্ততা ঘোষণা করে প্রধানমন্ত্রী সকল দাবি মেনে নিয়েছেন। তাই সারাদেশে শিক্ষার্থীদের প্রাণের দাবি নিরাপদ সড়কের জন্য ঢাকাসহ প্রতিটা জেলায় ট্রাফিক সেবা সপ্তাহ পালিত হচ্ছে। আর শিক্ষার্থীদের ট্রাফিকের কাজ করতে হবে না এখন থেকে পুলিশ ট্রাফিকের দায়িত্ব নিষ্ঠার সাথে পালন করবে। শিক্ষার্থীদের কাসে ফিরে যাওয়ার সময় হয়েছে।
বক্তারা শিক্ষার্থীদের উদ্দোশ্যে করে বলেন, তোমাদের ৭ দিনের আন্দোলন সবার জন্য এটি শিক্ষানীয় হয়ে থাকবে। তোমাদের এখন কাসের যাওয়া সময়।
আলোচনা শেষে আন্দোলনরত শিক্ষার্থীদের মিষ্টি খাইয়ে ট্রাফিক সপ্তাহের উদ্বোধন করেন অতিথিরা।


চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ০৫-০৮-১৮