Business




জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন উপলক্ষে জেলায় গণমাধ্যম কর্মীদের নিয়ে মতবিনিময় সভা

জাতীয় মৎস সপ্তাহ উপলক্ষে বুধবার চাঁপাইনবাবগঞ্জের গণমাধ্যম কর্মীদের নিয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।
সকালে চাঁপাইনবাবগঞ্জ জেলা মৎস অফিসের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত মতবিনিময় সভায় মৎস সপ্তাহের বিভিন্ন কর্মসুচি উপস্থাপন করেন জেলা মৎস অফিসার ড. আমিনুল এহসান।
এসময় উপস্থিত ছিলেন সদর উপজেলা সিনিয়র মৎস্য অফিসার মাসুদ রানা, সাংবাদিক মাহবুবুল আলম,  শহীদুল হুদা অলক, কামাল উদ্দিন, আশরাফুল ইসলাম রঞ্জু, হোসেন শাহনেওয়াজ, আব্দুল্লাহসহ চাঁপাইনবাবগঞ্জের বিভিন্ন গণমাধ্যম কর্মীরা অংশ নেন ।
সভায় জানানো হয় আগামী কাল শহরে বর্ণাঢ্য র‌্যালি শেষে জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে মৎস সপ্তাহের কর্মসুচির আনুষ্ঠানিক উদ্বোধন করা হবে। অন্যান্য কর্মসুচির মধ্যে রয়েছে মৎস চাষীদের নিয়ে আলোচনা সভা ও প্রামাণ্য চিত্র প্রদর্শন মৎস মেলা ফরমালিন বিরোধী অভিযান ও মৎস আইন বাস্তবায়নে মোবাইল কোর্ট পরিচনালন।
 আমাদের নাচোল প্রতিবেদক জানান, চাঁপাইনবাবগঞ্জের নাচোলে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে গণমাধ্যম কর্মীদের সাথে মৎস্য কর্মকর্তার মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকাল ১০টায় উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তার কার্যালয়ে এ সভা অনুষ্ঠিত হয়।
উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা দীপক কুমার পাল “মৎস্য সপ্তাহ উপলক্ষে” সপ্তাহের কর্মসুচী তুলে ধরেন। কর্মসুচীর মধ্যে পোনা অবমুক্ত করণ ও আলোচনা সভা। বর্তমান সরকারের সময়ে মৎস্য সেক্টরে অর্জিত গুরুত্বপূর্ন অগ্রগতি বিষয়ে আলোচনা সভা ও প্রামান্যচিত্র প্রদর্শন। ফরমালিন বিরোধী অভিযান মৎস্য সংরক্ষণ আইন বাস্তবায়ন মৎস্য বিষয়ক আইনসমুহ বাস্তবায়নে স্থানীয় প্রশাসনের সহযোগীতায় মোবাইল কোর্ট পরিচালনা। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে মৎস্য চাষ বিষয়ক আলোচনা/ বিতর্ক প্রতিযোগীতা ও প্রামান্যচিত্র প্রদর্শন। হাট বাজার জনবহুল স্থানে মৎস্যচাষ ভিত্তিক উদ্ভুদ্ধকরণ ভিডিও প্রদর্শন/প্রামান্য চিত্র প্রদর্শন। জাতীয় মৎস্য সপ্তাহ ২০১৮ মুল্যায়নসভা এবং সফল মৎস্য কর্মীদের মাঝে পুরস্কার বিতরন করা হবে বলে মতবিনিময় সভায় মৎস্য কর্মকর্তা জানান।
মতবিনিময় সভায় নাচোল উপজেলায় কর্মরত গণমাধ্যম কর্মীরা উপস্থিত ছিলেন। 


আমাদের ভোলাহাট প্রতিবেদক জানান, “স্বয়ং সম্পয়র্ণ মাছে দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ” এই শ্লোগানকে সমনে রেখে জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন উপলে সংবাদ সম্মেলন ও মতবিনিময় সভা  বুধবার বেলা ১১টার সময় ভোলাহাট প্রেসকাব প্রাঙ্গনে প্রেসকাব সভাপতি তাজাম্মুল হক আরাফাতের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, ভোলাহাট প্রেসকাব সাধারণ সম্পাদক গোলাম কবির, সাংগঠনিক সম্পাদক রবিউল ইসলাম, সদস্য শাহ কবির, মহসিনুর রহমান, আব্দুল হামিদ, রুবেল আহমেদসহ অন্যরা। এ সময় মূল বক্তব্য উপস্থাপন করেন উপজেলা মৎস্য কর্মকর্তা তানজিমুল ইসলাম। সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন মৎস্য সম্প্রসরণ কর্মকর্তা নিলুফা ইয়াসমিন, সহকারী মৎস্য কর্মকর্তা ওয়ালিউল ইসলাম। সংবাদ সম্মেলনে কর্মকর্তারা বলেন, ভোলাহাট উপজেলায় ছোট বড় মোট সরকারী পুকুর-দীঘি ৪১টি, বেসরকারী ৪১৬টি, ধানের সাথে মাছ চাষ হয় ১টি, খাঁচায় মাছ চাষ হয় ১টি যাতে ১০টি খাঁচা আছে। সব মিলিয়ে উপজেলায় মোট মাছ উৎপাদন হয় ২৭১৮.৩১৪ মেট্রিক টন। এর মধ্যে প্রাকৃতিক জলাশয়ে মাছ উৎপাদন হয় ২২০৪.১৮৪ মেট্রিক টন ও চাষের মাধ্যমে উৎপাদন হয় ৫১৪.১৩ মেঃ টনঃ। উল্লেখ্য, উপজেলায় সরকারী খাল আছে ৫টি, বে-সরকারী খাল ১টি ও সরকারী প্লাবন ভূমি ৮টি।,ভোলাহাট উপজেলার মানুষের মাছের চাহিদা পূরণ করে উদ্বৃত্ত হয় ১১২২.৩১৪ মেঃ টনঃ। এ উপজেলায় মোট মাছ চাষি রয়েছেন ১৫০জন এবং জেলে সংখ্যা ১১৮জন। তারা আরো জানান, সারা বাংলাদেশে এফএও সূত্র মতে মাছ উৎপাদন হয় ৪.১৩৪ মিলিয়ন মেঃ টনঃ। প্রকৃতিক ও চাষের মাছ মিলে বিশ্বে বাংলাদেশের স্থান ৪র্থ। চাষের মাছে বাংলাদেশে বিশ্বে ৫ম। চীন ও ভারতের পরে প্রকৃতিক মাছ উৎপাদনে বাংলাদেশের স্থান ৩য়। গত বছর থেকে এক ধাপ বাংলাদেশ এগিয়ে। জাতীয় মৎস্য সপ্তাহ উপলে বৃহস্পতিবার র‌্যালী, আলোচনা সভা ও পোনা অবমুক্ত করাসহ বিভিন্ন কর্মসূচী পালন করা হবে বলে মৎস্য কর্মকর্তা জানান।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ১৮-০৭-১৮

, ,

Games

Powered by Blogger.

Tags

Categories

Advertisement

Main Ad

International

Auto News

Subscribe Us

Breaking News

Video Of Day

Video Example
Chapainawabganjnews

Popular Posts