গোমস্তাপুরে হায়েনা !

চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে উপজেলার বাঙ্গাবাড়ীতে সীমান্তবর্তী বেগুনবাড়ী ও ভবানীপুর গ্রামে হায়েনার দেখা মিলে বলে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। শেয়াল সাদৃশ্য এই প্রাণীটি দেখে স্থানীয়রা তাকে হায়েনা বললেও আদৌ তা হায়েনা কিনা তা নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন পরিবেশ নিয়ে কাজ করা সংগঠকরা।
স্থানীয়রা জানায় গত ১৫ এপ্রিল রাতে বেগুনবাড়ির শামসুল ও ভবানীপুর গ্রামের বাবু নামের দুজনকে শেয়াল সাদৃশ্য ওই হিং¯্র প্রাণীটি আক্রমণ করে আহত করে । তারা দুজন চাঁপাইনবাবগঞ্জ সদর হাসপাতালে চিকিৎসা নিয়েছেন। আক্রমনের শিকার আহত ব্যক্তি ও গ্রামের লোকজন বলছেন এটা হায়েণার আক্রমণ। এঘটনার পর গ্রামবাসী লাঠিসোটা নিয়ে রাতে সতর্কভাবে চলাফেরা করছেন। তারা এরই মধ্যে একটি ‘হায়েনা’ মেরে ফেলেছেন। এলাকাবাসীর বক্তব্য ওই এলাকায় আরেকটি ‘হায়েনা’ রয়েছে। ওই প্রাণীটির ধারণ করা ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে।
এ ব্যাপারে গোমস্তাপুর উপজেলা নির্বাহী অফিসার শিহাব রায়হানের সাথে যোগাযোগ করা হলে তিনি বিষয়টি শুনেছেন এবং বন বিভাগকে খতিয়ে দেখার জন্য নির্দেশ দিয়েছেন।
এদিকে বাংলাদেশে আদৌ হায়েনার অস্তিত্ব রয়েছে কিনা তা নিয়ে সন্দেহ পোষণ করেছেন পরিবেশ নিয়ে কাজ সংঘঠকরা। চাঁপাইনবাবগঞ্জ সেভ দ্য নেজারের প্রধান সমন্বয়ক রবিউল হাসান ডলার বলেন, ১৯ শতকের দিকে বরেন্দ্র অঞ্চলের হায়েনা দেখা যেত বলে রির্পোট আছে। কিন্তু এরপর আর হায়েনার দেখা মিলেনি। এটা বাংলাদেশে একদম বিলুপ্ত প্রাণী।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক , গোমস্তাপুর/ ২৩-০৪-১৮

,