কালের সীমা ছাড়িয়ে অনন্য বঙ্গবন্ধু’র জন্মদিনে জেলাজুড়ে নানান আয়োজন

বাঙ্গালির কালজয়ী নেতা, মুক্তি সংগ্রামের পথিকৃত, স্বাধীন বাংলাদেশের স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবের ৯৮ তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে চাঁপাইনবাবগঞ্জ জেলা জুড়ে দিনব্যাপি নানান কর্মসুচি পালিত হয়েছে। সরকারি কর্মসুচির পাশাপাশি বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন কর্মসুচি পালন করেছে।
সকালে জেলা প্রশাসনের উদ্যোগে চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে শহরের সরকারি কলেজ মোড়স্থ মুজিব চত্বরে বঙ্গবন্ধু’র প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণ করা হয়। সংসদ সদস্য ও চাঁপাইনবাবগঞ্জ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল ওদুদ জেলা আওয়ামী লীগের পক্ষ থেকে জেলা প্রশাসক মাহমুদুল হাসান জেলা প্রশাসনের পক্ষ থেকে এবং টিএম মোজাহিদুল ইসলাম পুলিশ প্রশাসনের পক্ষ থেকে পুষ্পার্ঘ অর্পণ করেন। এছাড়া শহর আওয়ামী লীগ, জেলা যুবলীগ, জেলা ছাত্রলীগ, জেলা কৃষকলীগ, জেলা মহিলা আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ পুষ্পার্ঘ অর্পণ করেন।
এদিকে, দিবসটি উপলক্ষে শহরের গ্রীণ ভিউ উচ্চ বিদ্যালয়ে শিশু একাডেমির উদ্যোগে সকাল ১০ শিশুদের চিত্রাংকন, রচনা প্রতিযোগিতা ও বেলা সাড়ে ১২টায় গল্পবলা ও উপস্থিত বক্তৃতা অনুষ্ঠিত হয়।
জেলা প্রশাসনের উদ্যোগে দুপুরে কোর্ট মসজিদে বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়। সদর হাসপাতালে অনুষ্ঠিত হয় রক্তদান কর্মসুচি।
সন্ধ্যায় চাঁপাইনবাবগঞ্জ সরকারি কলেজ শহীদ মিনার চত্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং মুক্তিযুদ্ধের উপর প্রামাণ্য চলচ্চিত্র প্রদর্শন শেষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এরশাদ হোসেন খানের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক মাহমুদুল হাসান। বিশেষ অতিথির বক্তব্য রাখেন পুলিশ সুপার টিএম মোজাহিদুল ইসলাম, চাঁপাইনবাবগঞ্জ সরকারি কলেজের ভারপ্রাপ্ত অধ্য প্রফেসর কামরুন নাহার, সাংস্কৃতিক ব্যক্তিত্ব মনিম-দৌলা চৌধুরী, অধ্যাপক ইব্রাহিম, অ্যাডভোকেট আফসার আলী।
পরে বিভিন্ন প্রতিযোগিতার পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।
অন্যদিকে বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন নানান কর্মসুচি পালন করে।
এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয় :
দিবসটি উপলে এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয় বিশ্ববিদ্যালয়ের সামনে থেকে বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদণি শেষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে
 পু®পস্তাবক অর্পণ করেন। র‌্যালি শেষে বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়ামে আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এবিএম রাশেদুল হাসান, বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার (চঃদাঃ) শাহরিয়ার কবির। অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার আফতাব আলী। প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য এই দিনে সবাইকে বঙ্গবন্ধুর আদর্শে উজ্জীবিত হয়ে ঐক্যবদ্ধভাবে সমৃদ্ধ বাংলাদেশ গড়ার আহবান জানান।
চাঁপাইনবাবগঞ্জ সরকারি কলেজ :
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলে চাঁপাইনবাবগঞ্জ সরকারি কলেজ আলোচনা সভা ও পুরস্কার বিতরণের আয়োজন করা হয়। সকালে কলেজের এনএম খান মিলনায়তনে ভারপ্রাপ্ত অধ্য প্রফেসর কামরুন নাহারের সভাপতিত্বে বক্তব্য রাখেন স্টাফ কাউন্সিলের সেক্রেটারি প্রফেসর দাউদ হোসেন, বাংলা বিভাগের প্রধান প্রফেসর ড. মাযহারুল ইসলাম তরু প্রমুখ।
চাঁপাইনবাবগঞ্জ সরকারি মহিলা কলেজ :
দিবসটি উপলে চাঁপাইনবাবগঞ্জ সরকারি মহিলা কলেজ সকালে একটি র‌্যালী বের করে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পু®পস্তবক অর্পণ করে কলেজে গিয়ে আলোচনা সভা অধ্য প্রফেসর ড. নজরুল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
আদিনা সরকারি ফজলুল হক কলেজ 
দিবসটি উপলে আদিনা সরকারি কলেজ অলোচনা সভার অয়োজন করেন, ভারপ্রাপ্ত অধ্য ইমানুল হকের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন, দিবস উদযাপন কমিটির আহবায়ক জিয়াউল হক, দর্শন বিভাগের সহযোগী অধ্যাপক শফিকুল ইসলাম, ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক বাকী বিল্লাহ,উদ্ভিদ বিদ্যা বিভাগের প্রদর্শক সিরাজুল ইসলাম প্রমুখ।
শাহনেয়ামতুল্লাহ কলেজ :
জাতির জনকের ৯৯তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলে কলেজের অধ্য আনোয়ারুল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন উপাধ্য শরিফুল ইসলাম, শাহীন কাউসার, নুুরুল ইসলাম, হুমায়ারা রহমান, নওসাহ নওরিন নেহা প্রমুখ।
চাঁপাইনবাবগঞ্জ পলিটেকনিক ইন্সটিটিউট :
দিবসটি উপলে চাঁপাইনবাবগঞ্জ পলিটেকনিক ইনস্টিটিউটে বার্ষিক ক্রীড়া ও সাংস্কৃতিক সপ্তাহ পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করে।
 অধ্য প্রকৌশলী হুমায়ন কবির খানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংসদ সদস্য আব্দুল ওদুদ। বিশেষ অতিথি ছিলেন বারোঘরিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবুল খায়ের, চাঁপাইনবাবগঞ্জ পৌর আওয়ামী লীগের সভাপতি অধ্যাপক শরিফুল আলম প্রমুখ।
বঙ্গবন্ধু পরিষদ :
জাতির জনকের ৯৯তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলে বঙ্গবন্ধু পরিষদ পু®পস্তাবক অর্পণ করে নবাবগঞ্জ সরকারি কলেজের শহীদ মিনারে বঙ্গবন্ধুর জীবনী শীর্ষক আলোচনা সভার আয়োজন করে। আলোচনা সভায় বক্তব্য রাখেন প্রফেসর সুলতানা রাজিয়া, অ্যাডভোকেট আফসার আলী, অধ্যাপক ইব্রাহিম, শামসুজ্জামান বাবু প্রমুখ।

চাঁপাইনবাবগঞ্জ পৌর ছাত্রলীগ
দিবসটি উপলক্ষে চাঁপাইনবাবগঞ্জ পৌর ছাত্রলীগ চাঁপাইনবাবগঞ্জ স্টেডিয়ামের জিমনেসিয়ামে আলোচনা সভা করেছে। পৌর ছাত্রলীগের সভাপতি জাহিদ হাসান পরশের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন, জেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক ও চাঁপাইনবাবগঞ্জ পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এ্যাড. মিজানুর রহমান, জেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক ও জেলা যুবলীগের সাধারণ সম্পাদক শহীদুল হুদা অলক, মহিলা আওয়ামী লীগের কেন্দ্রীয় সদস্য সাকিনা খাতুন পারুল, জেলা ছাত্রলীগের সভাপতি সাকিউল ইসলাম সাকিল। পরে জন্মদিনের কেক কাটা হয়। এর আগে একটি র‌্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

চাঁপাইনবাবগঞ্জ সরকারি কলেজ ছাত্রলীগ :
জন্মবার্ষিকীতে নবাবগঞ্জ সরকারি কলেজ ছাত্রলীগ আনন্দ র‌্যালি ও কেককাটার আয়োজন করে। কলেজ ছাত্রলীগের সভাপতি ওয়ালিদ হোসেন গালিবের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সাবেক ছাত্রনেতা সামিউল হক লিটন। আরও উপস্থিত ছিলেন জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক আরিফুর রেজা ইমন,সাংগঠনিক সম্পাদক ইমতিয়াজ মাসরুর কুইক, সদর উপজেলা ছাত্রলীগের সভাপতি কৌশিক আহমেদ, পৌর ছাত্রলীগের সাধারণ সম্পাদক নাজমুজ্জামান মাসুম, চাঁপাইনবাবগঞ্জ সরকারি কলেজ ছাত্রলীগের সাধারণ সম্পাদক শাহনেওয়াজ শাহীন।
চাঁপাইনবাবগঞ্জ মহিলা আওয়ামী লীগ :
বাংলাদেশ মহিলা আওয়ামী লীগ চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখা আলোচনা সভা ও কেক কাটার আয়োজন করে। মহিলা আওয়ামী লীগ চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখার সভাপতি মিসেস মার্জিনা হকের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক প্রফেসর সুলতানা রাজিয়া, সাংগঠনিক সম্পাদক খালেদা বেগম কাকলী, সাবেক কাউন্সিলর শরিফা খাতুন বেবী, শেখালী খাতুন, নাসরিন খাতুন প্রমুখ।
নামোশংকরাবাটী উচ্চ বিদ্যালয় :
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলে নামোশংকরাবাটী উচ্চ বিদ্যালয় সকালে শিশু দিবসের র‌্যালিতে অংশগ্রহণ, জাতির পিতার প্রতিকৃতিতে পু®পমাল্য অর্পণ শেষে স্কুলে গিয়ে ৯৯তম জন্মদিনের কেক কাটার আয়োজন করা হয়।
শংকরবাটী হেফজুল উলুম কামিল মাদ্রাসা :
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলে অধ্য ড. ইমরান হোসেনের সভাপতিত্বে আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।
নাচোল :
নাচোলে বিভিন্ন কর্মসূচীর মধ্যদিয়ে যথাযোগ্য মর্যাদায় উপজেলা প্রশাসন, ছাত্রলীগ ও মুক্তিযোদ্ধা প্রজন্মলীগের পৃথক পৃথক ব্যানারে বাংলাদেশের স্থাপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের ৯৮তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশুদিবস পালিত হয়েছে।
নাচোল উপজেলা প্রশাসন : 
সকাল ১০টায় উপজেলা প্রশাসনের আয়োজনে প্রাথমিক শিার্থীদের অংশগ্রহণে চিত্রাঙ্কন প্রতিযোগিতা, জাতীয় পতাকা উত্তোলন, প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ ও কেক কাটা এবং আলোচনাসভা শেষে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। দিবসটির তাৎপর্য তুলে ধরে আলোচনাসভায় ইউএনও মুহাম্মদ নাজমুল হকের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন, উপজেলা চেয়ারম্যান আব্দুল কাদের। অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন, নাচোল মহিলা ডিগ্রি কলেজের অধ্য ওবাইদুর রহমান, নাচোল থানার অফিসার ইন্চার্জ চৌধুরী জোবায়ের আহাম্মদ, উপজেলা মাধ্যমিক ভারপ্রাপ্ত শিা অফিসার দুলাল উদ্দিন খান। এর আগে ১৬ মার্চ নাচোল উপজেলা পরিষদ হলরুমে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের শিার্থীদের অংশগ্রহণে জাতীয় শিশুদিবসের উপর উপস্থিত বক্তৃতা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।
নাচোল উপজেলা আওয়ামী লীগ :
সকাল সাড়ে ৯টায় দলীয় কার্যালয়ে উপজেলা আওয়ামী লীগের আয়োজনে দলীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, জন্মদিনের কেক কাটা ও আলোচনাসভা শেষে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এতে আ’লীগ, মহিলা আ’লীগ, যুবলীগ, ছাত্রলীগ ও কৃষকলীগের নেতাকর্মীরা অংশগ্রহণ করেন। সকাল ১০টায় ১নং সরকারি প্রাথমিক বিদ্যালয় চত্বরে উপজেলা আ’লীগের ভারপ্রাপ্ত সভাপতি সামশুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনসভায় বক্তব্য রাখেন, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও উপজেলা চেয়ারম্যান আব্দুল কাদের, নাচোল পৌর আ’লীগের সভাপতি ও মেয়র আব্দুর রশিদ খান, নাচোল ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুস সালাম, কসবা ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও ইউপি চেয়ারম্যন প্রভাষক আজিজুর রহমান, উপজেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি পলিআরা বেগম ও সাধারণ সম্পাদক রঞ্জনা রানী, উপজেলা যুবলীগ সভাপতি হারুন অর-রশিদ ও সাধারণ সম্পাদক  ফারুক আহম্মেদ, উপজেলা ছাত্রলীগ সভাপতি আব্দুল্লা আল-মাহমুদ শোভন প্রমুখ।

এছাড়া শিবগঞ্জ গোমস্তাপুর ও ভোলাহাটে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে জাতির পিতার জন্মদিন পালনের খবর পাওয়া গেছে।




চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ১৭-০৩-১৮

, , ,