শিবগঞ্জে স্বাস্থ্য সম্মত রাসায়নিক মুক্ত আম উৎপাদনে ২দিন ব্যাপি প্রশিণ শুরু

চাঁপাইনবাবগঞ্জে শিবগঞ্জে আম চাষিদের নিয়ে কৃষি বিভাগের দুইদিন ব্যাপি প্রশিণ কর্মশালার উদ্বোধন করা হয়েছে। নিরাপদ, স্বাস্থ্য সম্মত এবং তিকর রাসায়নিক মুক্ত আম উৎপাদনে আমচাষি ও বাগান মালিকেরা এ প্রশিণে অংশ নেয়। বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল চাঁপাইনবাগঞ্জের তিনটি উপজেলায় শুরু হয়েছে নিরাপদ, স্বাস্থ্য সম্মত এবং তিকর রাসায়নিক মুক্ত আম উৎপাদনের কলাকৌশল বিষয়ক এ প্রশিণ কর্মশালার আয়োজন করে।
মঙ্গলবার সকালে চাঁপাইনবাবগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মঞ্জুরুল হুদার সভাপতিত্বে শিবগঞ্জ উপজেলা কৃষি অফিস মিলনায়তনে প্রশিণ কর্মশালার উদ্বোধন করেন চাঁপাইনবাবগঞ্জের জেলা প্রশাসক মাহমুদুল হাসান। প্রশিণে বিভিন্ন বিষয়ের উপর আলোকপাত করে বক্তব্য রাখেন বিএআরসি’র এনএটিপি পরিচালক ড. মিয়া সাঈদ হাসান, বিএআরসি’র (টিটিএমইউ) পরিচালক ড. শেখ মো. বখতিয়ার, চাঁপাইনবাবগঞ্জ আঞ্চলিক উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. হামিম রেজা, শিবগঞ্জ পৌরসভার মেয়র কারীবুল হক রাজিন ও শিবগঞ্জ উপজেলার নির্বাহী কর্মকর্তা শফিকুল ইসলাম, চাঁপাইনবাবগঞ্জ আঞ্চলিক উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্রের উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. শরফ উদ্দিন, ড. শফিকুল ইসলাম ও শিবগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ এস.এম আমিনুজ্জামান।
বক্তারা বলেন, স্বাস্থ্যসম্মত ও তিকর রাসায়নিক মুক্ত আম উৎপাদনের জন্য কৃষি গবেষক ও কৃষি কর্মকর্তাদের কাছ থেকে পরামর্শ নিতে হবে আম চাষিদের। পাশাপাশি আম গাছের ক্ষতিকারক কালটারসহ বিভিন্ন কেমিক্যাল ব্যবহার থেকে বিরত থাকতে হবে। এটি দেশের কোন অনুমোদনকৃত পণ্য নয়। বর্তমানে কালটার ব্যবহারের উপরে কৃষি মন্ত্রণালয়ে আলোচনা চলছে। কালটার ব্যবহারের উপরে অনুমোদন ও নিষেধাজ্ঞা সিদ্ধান্ত হলে এটি প্রয়োগ করা হবে। ২দিনের প্রশিণে উপজেলার মোট ৪০জন আমচাষি অংশ গ্রহণ করেন।
চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক, শিবগঞ্জ/ ১৩-০৩-১৮

,