Business




শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে জেলাজুড়ে মহান স্বাধীনতা দিবস পালিত

মহান মুক্তিযুদ্ধের অমর শহীদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানানোর কর্মসুচির মধ্যদিয়ে চাঁপাইনবাবগঞ্জ জেলাজুড়ে পালিত হয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। দিবসটি উপলক্ষে সরকারি কর্মসুচির পাশাপাশি বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সাংস্কৃতিক সংগঠন দিনব্যাপি নানান কর্মসুচি পালন করে।
সকালে চাঁপাইনবাবগঞ্জ স্টেডিয়ামে ৩১ বার তোপধ্বনীর মাধ্যমে দিবসের শুরু হয়। সুর্যোদয়ের সাথে সাথে জেলা

প্রশাসকের কার্যালয়ের সামনে শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভে ও বঙ্গবন্ধু প্রতিকৃতিতে মুক্তিযোদ্ধা সংসদ, সংসদ সদস্য আব্দুল ওদুদ, জেলা প্রশাসনের পক্ষে জেলা প্রশাসক মাহমুদুল হাসান, পুলিশ প্রশাসনের পক্ষে পুলিশ সুপার টিএম মোজাহিদুল ইসলামসহ বিভিন্ন সরকারি দপ্তর, আওয়ামীলীগ ও অংগ সংগঠন, জাতীয় মহিলা সংস্থাসহ বিভিন্ন রাজনৈতিক, সামজিক সংগঠন ও বিভিন্ন প্রতিষ্ঠান পুস্পার্ঘ অর্পণ করে। পরে চাঁপাইনবাবগঞ্জ স্টেডিয়ামে জাতীয় পতাকা উত্তোলন শেষে  কুচকাওয়াজ পরিদর্শন ও অভিবাদন গ্রহণ করেন জেলা প্রশাসক মাহমুদুল
হাসান। এসময় তার সঙ্গে ছিলেন পুলিশ সুপার টিএম মোজাহিদুল ইসলাম।
দিসবটি উপলক্ষে দুপুরে মসজিদ মন্দির ও গীর্জায় দেশ ও জাতির কল্যাণ কামনা করে বিশেষ প্রার্থনা করা হয়। চাঁপাইনবাবগঞ্জ স্টেডিয়ামসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের আয়োজন করা হয় বিভিন্ন ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। দুপুরে শহরের শাহনেয়ামতুল্লাহ ডিগ্রী কলেজ মিলনায়তনে মুক্তিযোদ্ধা ও মুক্তিযোদ্ধা পরিবারবর্গকে সংবর্ধণা প্রদান করা হয়।
সন্ধ্যায় শহরের হরিমোহন সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে অনুষ্ঠিত আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান।
আওয়ামীলীগ
চাঁপাইনবাবগঞ্জ জেলা আওয়ামী লীগ কার্যালয়ে সকালে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন শেষে শহরে শোভাযাত্রা বের

 করা হয়। শোভাযাত্রার নেতৃত্ব দেন চাঁপাইনবাবগঞ্জ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সংসদ সদস্য আব্দুল ওদুদ। পরে সরকারি কলেজ মোড়স্থ মুজিব চত্বরে বঙ্গবন্ধু’র প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণ করা হয়।

বিএনপি
বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির উদ্যোগে রাত ১২টা ০১ মিনিটে পৌরসভা পার্কস্থ শহীদ মিনারে শহীদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পার্ঘ অর্পণ করা হয়। দলীয় কার্যালয় থেকে মিছিল সহকারে নেতাকর্মী পৌরসভা শহীদ মিনারে গিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। বিকেলে দলীয় কার্যালয়ের সামনে দিবসটি উপলক্ষে জনসভার আয়োজন করে।

জাসদ
জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখা ও জাসদ ছাত্রলীগের নেতা কর্মীরা শহরের নিমতলা থেকে একটি মশাল মিছিল বের করে। মিছিলটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদণি করে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে

শহীদ মুক্তিযোদ্ধা স্বৃতিফলকে সামনে গিয়ে শেষ হয়। এ সময় সংপ্তি সমাবেশে বক্তব্য রাখেন, জাসদের কেন্দ্রিয় কমিটির সদস্য মনিরুজ্জামান মনির, চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলা জাসদের সভাপতি আজাহারুল ইসলাম পিন্টু, সদর উপজেলা ছাত্রলীগের সভাপতি তোসিকুল রেজা তনু, জেলা ছাত্রলীগের সভাপতি ও কেন্দ্রিয় সংসদের সহ-সম্পাদক আব্দুল মজিদ, পৌর ছাত্রলীগের সভাপতি শামিম হোসেন। পরে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়।
শিবগঞ্জ
যথাযোগ্য মর্যাদায় বিভিন্ন কর্মসূচীর মধ্যদিয়ে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হয়েছে। উপজেলা প্রশাসন, বিভিন্ন রাজনৈতিক দল, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান সূর্যোদয়ের সাথে সাথে ৩১ বার তোপধ্বনির মধ্যদিয়ে দিবসটির সূচনা করেন। সূর্যোদয়ের সাথে সাথে সকল সরকারি-বেসরকারি ভবনে উত্তোলন করা হয় জাতীয় পতাকা।

সকালে শিবগঞ্জ অস্থায়ী শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন সংসদ সদস্য গোলাম রাব্বানী, উপজেলা নির্বাহী অফিসার শফিকুল ইসলাম, পৌর মেয়র কারিবুল হক রাজিন, শিবগঞ্জ থানার ওসি হাবিবুল ইসলামসহ উপজেলা পর্যায়ের বিভিন্ন অফিকের কর্মকর্তা, স্থানীয়

রাজনৈতিক দল, বিভিন্ন শিা প্রতিষ্ঠানের শিকবৃন্দ ও ছাত্র-ছাত্রী এবং সাংস্কৃতিক গোষ্ঠিসমূহের কর্মীরা।
পুষ্পস্তবক অর্পণ শেষে শহীদদের আত্মার প্রতি মাগফেরাত কামনা করে বিশেষ দোয়া করা হয়।

এরপর শিবগঞ্জ স্টেডিয়াম বিভিন্ন শিাপ্রতিষ্ঠান ও সংগঠনের অভিবাদন গ্রহণ ও কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়।

বেলা সাড়ে ১১টায় শিবগঞ্জ সরকারি মডেল হাই স্কুল প্রাঙ্গনে মুক্তিযোদ্ধা, শহীদ মুক্তিযোদ্ধা পরিবারের প্রতি সংবর্ধনা ও আলোচনা

সভা অনুষ্ঠিত হয়। এছাড়া বিভিন্ন ধর্মের ধর্মীয় প্রতিষ্ঠানে অনুষ্ঠিত হয় বিশেষ দোয়া ও বিশেষ প্রার্থনা। পরে সন্ধ্যায়
মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।







নাচোল
চাঁপাইনবাবগঞ্জের নাচোল উপজেলায় যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালন হয়েছে। তোপধ্বনী শেষে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন করেন নাচোল উপজেলা চেয়ারম্যান আব্দুল কাদের। এসময তার সঙ্গে ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নাচোল থানার অফিসার ইনচার্জ। সকালে জাতীয় দিবসের কর্মসুচিতে উপস্থিত ছিলেন সংসদ সদস্য গোলাম মোস্তফা বিশ্বাস।


ভোলাহাট
আমাদের ভোলাহাট প্রতিবেদক জনান, ভোলাহাট উপজেলা প্রশাসনের আয়োজনে দিনব্যাপী নানা কর্মসূচীর মধ্যদিয়ে সোমবার স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হয়েছে। সূর্যোদয়ের সাথে সাথে ৩১বার তোপধ্বনির মধ্যদিয়ে দিবসের সূচনা শুরু হয়। পরে বীর শহীদদের স্মরণে স্মৃতিসৌধ পুস্পার্পণ প্রদান করা হয়। সাড়ে ৮টার সময় আনুষ্ঠানিক ভাবে জাতীয় পতাকা উত্তোলন এবং মুক্তিযোদ্ধা, পুলিশ, আনসার ভিডিপিসহ বিভিন্ন শিা প্রতিষ্ঠানের কুচকাওয়াজ ও ডিসপ্লে প্রদর্শন, ক্রীড়া প্রতিযোগিতা, রচনা ও চিত্রাংকণ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। পরে মুক্তিযোদ্ধা শহীদ কামালের কবর জিয়ারত করা হয়। বেলা ১১টার দিকে উপজেলা পরিষদ মিলনায়তনে বীর মুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযোদ্ধা পরিবারদের সংর্বধনা প্রদান করা হয়।
 সংবর্ধনায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার আব্দুল্লাহ আল মামুন। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যাপক আনোয়ারুল ইসলাম, ভাইস চেয়ারম্যানদ্বয় লোকমান আলী, রেশমাতুল আরশ রেখা, অফিসার ইনর্চাজ ফাসির উদ্দিন, সাবেক উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আলহাজ্ব নুরুল হক, মনিরুদ্দিন মন্টু, আ’লীগ সভাপতি প্রকৌশলি আমিনুল হক ও সাধারণ সম্পাদক ডাঃ আশরাফুল হক চুনু। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, বীর মুক্তিযোদ্ধা একরামুল হক, মেশের আলী, কুরবান আলীসহ অন্যরা।

পরে বিকেল ৪টার দিকে প্রীতিম্যাচ ফুটবল খেলা অনুষ্ঠিত হয়। খেলা শেষে পুরুষ্কার বিতরণের করা হয়।

সন্ধ্যার পর স্থানীয় শিল্পিদের নিয়ে সংস্কৃতি অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। উল্লেখ্য কুচকাওয়াজ ও ডিসপ্লে প্রদর্শনের সময়


সংসদ সদস্য গোলাম মোস্তফা বিশ্বাস

উপস্থিত হয়ে কুচকাওয়াজ প্রদর্শণ করেন এবং জাতিয় পতাকা উত্তোলন করেন।



গোমস্তাপুর
আমাদের গোমস্তাপুর প্রতিবেদক জনান,চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত হয়েছে। দিবসটি উপলে উপজেলা প্রশাসন,বিভিন্ন রাজনৈতিক,সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন নানা কর্মসূচী পালন করে। উপজেলা প্রশাসন গৃহীত কর্মসূচীর মধ্যে ছিল তোপধ্বনির মাধ্যমে দিনের সূচনা, মুক্তিযুদ্ধ স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পন, জাতীয় পতাকা উত্তোলন ও জাতীয় সংগীত পরিবেশন,কুচকাওয়াজ ও ডিসপ্লে প্রদর্শন, মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা ও বিশেষ উপহার প্রদান, ক্রীড়া প্রতিযোগিতা, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। উপজেলা প্রশাসন ও দলীয় নানা কর্মসূচীতে অংশ নেন, জাতীয় সংসদ সদস্য গোলাম মোস্তফা বিশ্বাস, সাবেক জাতীয় সংসদ সদস্য জিয়াউর রহমান, ইউএনও শিহাব রায়হান, সহকারী কমিশনার (ভূমি) মিন্টু বিশ্বাস,ওসি শেখ শাহীন কামাল,ওসি (তদন্ত) এস এম জাকারিয়া,রহনপুর পুলিশ তদন্ত কেন্দ্রের ইনচার্জ সারোয়ার রহমান,সরকারী কর্মকর্তা,মুক্তিযোদ্ধা,আওয়ামীলীগ ও অঙ্গসংগঠনসহ বিভিন্ন দলের নেতৃবৃন্দ এবং সর্বস্তরের জনসাধারন।


চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ২৬-০৩-১৮

, , , ,

Games

Powered by Blogger.

Tags

Categories

Advertisement

Main Ad

International

Auto News

Subscribe Us

Breaking News

Video Of Day

Video Example
Chapainawabganjnews

Popular Posts