নবাব অটোরাইস মিল থেকে কাবিখা প্রকল্পের ৯০ মেট্রিক টন চাল জব্দ ❀ খাদ্য পরিদর্শকসহ আটক ৩

চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার আতাহার এলাকার নবাব অটো রাইস মিল থেকে কাবিখা প্রকল্পের ৯০ মেট্রিক টন চাল জব্দ করেছে র‌্যাব। এ সময় কাবিখা প্রকল্পের দুই সদস্যসহ ৩ জনকে আটক করা হয়। বৃহস্পতিবার রাত ১ টার দিকে তাদের আটক করা হয়। এর আগে রাত ৮ টার পর থেকেই ওই রাইস মিলে অবস্থান নেয় র‌্যাব।
আটককৃত ব্যক্তি হচ্ছে প্রকল্পের শিবগঞ্জ উপজেলার নয়ালাভাঙ্গা ইউনিয়ন পরিষদের সংরতি মহিলা আসনের (৪, ৫, ৬নং ওয়ার্ড) ইউপি সদস্য রানীহাটি কর্মকারপাড়া এলাকার স্বপন কর্মকারের স্ত্রী বিথী রানী কর্মকার (৪০), একই উপজেলা ও ইউনিয়নের ৫নং ওয়ার্ডের ইউপি সদস্য রানীহাটি স্কুলপাড়া এলাকার মৃত মনসুর আলীর ছেলে আমিনুল ইসলাম (৩৯) এবং নওগাঁ জেলার বদলগাছী উপজেলার পাকুড়া এলাকার মৃত আস্তার আলী সরদারের ছেলে শিবগঞ্জ উপজেলা খাদ্য পরিদর্শক গোলাম রাব্বানী (৪০)।
তবে এই সময় নবাব অটো রাইস মিলের মালিক পৌর এলাকার শিবতলার এন্তাজ আলীর ছেলে আকবর হোসেন (৫৫) কৌশলে পালিয়ে যায়।

র‌্যাব-৫ চাঁপাইনবাবগঞ্জ ক্যাম্পের ইনচার্জ স্কোয়াড্রন লিডার মোহাম্মদ সাঈদ আব্দুল্লাহ আল মুরাদ জানান, ওই চাল শিবগঞ্জ উপজেলার নয়ালাভাঙ্গা ইউনিয়নের রানীহাটি কলেজের সামনে ব্রিকফিল্ড গুচ্ছগ্রামের উন্নয়ন কাজের জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাদ্দ দিয়েছিলেন। কিন্তু চালগুলো কাজে না লাগিয়ে বিক্রি করে দেয়া হয় নবাব অটো রাইস মিলের কাছে। গোপন সংবাদের ভিত্তিতে বৃহস্পতিবার নবাব অটোরাইস মিলের ১১নং গোডাউনে অভিযান চালানো হয়। এ সময় সেখান থেকে কাজের বিনিময়ে খাদ্য (কাবিখা) প্রকল্পের ৩৬ লাখ টাকা মূল্যের ওই চাল জব্দ করা হয়। তিনি আরো জানান, খাদ্য মন্ত্রণালয়ের আমদানিকৃত সরকারী বস্তা পরিবর্তন করে বাজারজাত করার জন্য  আলাদা বস্তায় প্যাকেটিং করছিল। তবে এর সঙ্গে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আরিফুল ইসলামের সম্পৃক্তরা খতিয়ে দেখা হচ্ছে বলে র‌্যাব জানান।
এ ব্যাপারে শুক্রবার সদর মডেল থানায় র‌্যাব বাদী হয়ে বিথি রানী কর্মকার, আমিনুল ইসলাম, গোলাম রাব্বানী ও আকবর হোসেনের নামে সরকারি চাল আত্মসাৎ মামলা করেছেন। এই ঘটনায় নবাব অটো রাইস মিলের মালিক আকবার হোসেন পালাতক রয়েছেন। মিলের গোডাউনটিকে রাতে সিলগালা করা হয়েছে।
চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ০৯-০৩-১৮