চার ঘন্টা বন্ধ থাকার পর সোনামসজিদ স্থলবন্দরে আমদানি-রপ্তানি শুরু

দেশের দ্বিতীয় বৃহত্তম স্থলবন্দর  সোনামসজিদ স্থল বন্দরে সোমবার টানা চার ঘন্টা পণ্য আমদানি-রপ্তানি বন্ধ থাকার পর আবারও তা শুরু হয়েছে। বেলা সাড়ে ৩টা থেকে পাথর ছাড়া অন্যান্য সকল পন্য রপ্তানী শুরু করে ভারতের মহদীপুর এক্সপোর্টার অ্যাসোসিয়েশন। রবিবার বিকেলে পাথর আমদানি নিয়ে চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দর ও মালদা’র মহদীপুর স্থলবন্দরের আমদানি-রপ্তানিকারকদের মধ্যে সৃষ্ট জটিলতার কারণে সোমবার থেকে মহদীপুর স্থলবন্দরে আমদানি-রপ্তানি সংক্রান্ত যাবতীয় কার্যক্রম স্থগিত ঘোষণা করে মহদীপুর এক্সপোর্টার অ্যাসোসিয়েশন।
মহদীপুর এক্সপোর্টার অ্যাসোসিয়েশনের সভাপতি শ্রী নিখিল চন্দ্র ঘোষের স্বাক্ষরিত একটি পত্রে সোনামসজিদ স্থলবন্দর আমদানি-রপ্তানিকারক গ্রুপকে এই কার্যক্রম বন্ধ ঘোষণা কথা জানানো হয়েছিল। ফলে সকাল থেকে বেলা ৩টা পর্যন্ত সোনামসজিদ স্থলবন্দরে ভারতের মহদীপুর স্থলবন্দর থেকে কোন ধরণের পণ্য বোঝাই ট্রাক প্রবেশ করেনি।
উদ্ভুত পরিস্থিতিতে উভয় দেশের আমদানি-রপ্তানিকারকরা আলাপ আলোচনা করে পাথর ছাড়া অন্য সব পণ্য আমদানি-রপ্তানি কার্যক্রম স্বাভাবিক করেন। এ তথ্য জানিয়েছেন, সোনামসজিদ স্থল বন্দর সিএ্যান্ডএফ এজেন্ট এ্যাসোসিয়েশনের সভাপতি হারুন আর রশিদ।
এদিকে বন্দর সুত্র জানায়, পাথর আমদানি নিয়ে যে জটিলতা দেখা দিয়েছে তা উভয়দেশের ব্যবসায়ীরা আলোচনা করে সিন্ধান্ত নেয়ার আগ পর্যন্ত পাথর আমদানি বন্ধ থাকবে।
এদিকে ভারত থেকে পাথর রপ্তানি বন্ধ হয়ে যাওয়ায় মহদীপুর বন্দরের ট্রাক পার্কিং কেন্দ্রে কয়েক হাজার পাথরবাহী ট্রাক আটকা পড়ে আছে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে।


চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ০৫-০২-১৮

,