জেলায় স্কুলে স্কুলে এসএসসি পরীক্ষার্থীদের বিদায় সংবর্ধনা

আগামী ১লা ফেব্রুয়ারী থেকে শুরু হবে সারাদেশে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট-এসএসসি ও সমমানের পরীক্ষা। এই উপলক্ষে বৃহস্পতিবার চাঁপাইনবাবগঞ্জ জেলার বিভিন্ন স্কুল ও মাদ্ররসায় এসএসসি-দাখিল পরীার্থীদের বিদায় সংবর্ধনা ও নবীন বরণ অনুষ্ঠিত হয়েছে। সকালে চাঁপাইনবাবগঞ্জে হরিমোহন সরকারি উচ্চ বিদ্যালয়ের এসএসসি পরীার্থীদের বিদায় সংবর্ধনা ও নবীন বরণ বিদায় সংবর্ধনা ও নবীন বরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ উপলে বিদ্যালয় প্রাঙ্গণে এক আলোচনাসভা অনুষ্ঠিত হয়।
বিদ্যালয়ের প্রধান শিক (ভারপ্রাপ্ত) মঈনুল হক এর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন, সহকারি প্রধান শিক গোলাম মুর্শেদ, সহকারী শিক সাদিকুল ইসলাম, শিক বাইরুল ইসলাম প্রমুখ।
অপরদিকে, চাঁপাইননবাবগঞ্জ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে এসএসসি পরীার্থীদের বিদায় সংবর্ধনা ও নবীন বরণ অনুষ্ঠিত হয়। বিদ্যালয়ের প্রধান শিক (ভারপ্রাপ্ত) শামিমা আক্তার এর সভাপতিত্বে বক্তব্য রাখেন, প্রাক্তন প্রধান শিক তানজিলা সুলতানা, শিক শফিউল আজম, আশরাফুল ইসলাম, কামরুজ্জামান প্রমুখ।
শেষ এসএসসি পরীার্থীদের মাঝে পরীক্ষার উপকরন বিতরণ করা হয়। পরে চাঁপাইনবাবগঞ্জের ঐতিহ্যবাহী গম্ভীরা পরিবেশন করে অত্র বিদ্যালয়ের শিার্থীরা।
কামিল মাদরাসায়
 অন্যদিকে, চাঁপাইনবাবগঞ্জ কামিল মাদরাসায় বিদায় ও দোয়া অনুষ্ঠিত হয়েছে। সকালে মাদ্রাসার অডিটোরিয়ামে অধ্যক্ষ একেএম মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন, চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার ভাইস চেয়ারম্যান মাওলানা সোহরাব আলী, মাদ্রাসার প্রধান মোফাসির মহসিন উদ্দিন, প্রধান মোহাদ্দিস মোহাম্মদ আলী, আলোচক ছিলেন সিরাজ উদ্দিন প্রমুখ।
নবাবগঞ্জ জেলা আদর্শ স্কুল
নবাবগঞ্জ জেলা আদর্শ উচ্চ বিদ্যালয়ে বিদায়, নবীন বরণ ও কৃতি শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়েছে। বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় দিকে বিদ্যালয় মাঠে ম্যানেজিং কমিটির সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব মইনুদ্দিন মন্ডলের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এরশাদ হোসেন খান। এ সময় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, জেলা পরিষদ সদস্য আব্দুল হাকিম, ব্যবসায়ী রফিকুল ইসলাম।
 শিবগঞ্জ
ধোবরা আনক উচ্চ বিদ্যালয়
 আমাদের শিবগঞ্জ প্রতিবেদক জানান, চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার শাহবাজপুর ইউনিয়নের ধোবরা আনক উচ্চ বিদ্যালয়ে বৃহস্পতিবার এসএসসি পরীার্থীদের বিদায়,অভিভাবক ও সুধি সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। সুধি সমাবেশে প্রধান অতিথি’র বক্তব্য রাখেন সংসদ সদস্য গোলাম রাব্বানী।
বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি আবুল কালাম আজাদের  সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন, প্রধান শিক আলহাজ্ব মহিবুর রহমান, মুক্তিযোদ্ধা আব্দুর রাজ্জাক, অবসরপ্রাপ্ত সহকারী শিক এনামুল হক, পৌর ছাত্রলীগের সাধারণ সম্পাদক আবুল কাসেম জুম্মা।
অন্যদিকে শিবগঞ্জ উপজেলার মোবারকপুর ইউনিয়নের নামোটিকরী আলিম মাদ্রাসায় দাখিল ও আলিম পরীার্থীদের বিদায় এবং অভিভাবক সমাবেশ অনুষ্ঠান হয়েছে।
বিকেলে নামোটিকরী আলিম মাদ্রাসার মাঠে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংসদ সদস্য গোলাম রাব্বানী। এ সময় উপস্থিত ছিলেন মাদ্রাসার গর্ভনিং বডির সভাপতি ও মোবারকপুর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রবিউল ইসলাম, দাইপুখুরিয়া ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি অ্যাড. আজমল হক বাদশা, অধ্য আবদুস সালাম, পৌর ছাত্রলীগের সাধারণ সম্পাদক আবুল কাশেম জুম্মা। পরে পরীার্থীদের মাঝে পরীক্ষার উপকরন বিতরণ করা হয়।
নাচোল
নেজামপুর উচ্চ বিদ্যালয়
 আমাদের নাচোল প্রতিবেদক জানান, চাঁপাইনবাবগঞ্জের নাচোল উপজেলার ৪ নং নেজামপুর ইউনিয়নের নেজামপুর উচ্চ বিদ্যালয়ে এসএসসি পরীার্থীদের বিদায় ও নবীন বরণ অনুষ্ঠিত হয়েছে।
সকালে নেজামপুর উচ্চ বিদ্যালয়ে চত্বরে বিদায় অনুষ্ঠনে প্রধান অতিধি’র বক্তব্য রাখেন নাচোল উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল কাদের।
অন্যদিকে নাচোলে কসবা ইউনিয়নের বাইলকাপাড়া আলিম মাদ্রাসায় দাখিল ও আলিম পরীার্থীদের বিদায় অনুষ্ঠিত হয়েছে।

প্রসাদপুর বালিকা উচ্চ বিদ্যালয়

আমাদের গোমস্তাপুর প্রতিবেদক জানান, চাঁপাইনবাবগঞ্জে গোমস্তাপুরের প্রসাদপুর বালিকা উচ্চ বিদ্যালয়ে এসএসসি পরীার্থীদের বিদায় ও ৬ষ্ঠ শ্রেনীর ছাত্রীদের বরণ অনুষ্ঠিত হয়েছে।
সকালে বিদ্যালয় প্রাঙ্গনে ম্যানেজিং কমিটির সভাপতি মতিউর রহমান খানের সভাপতিত্বে বক্তব্য রাখেন রহনপুর পৌরসভার সাবেক মেয়র গোলাম রাব্বানী বিশ্বাস, রহনপুর পৌর আওয়ামীলীগ সভাপতি আব্দুল আজিজ, প্রধান শিক আকবর আলী, ভোলাহাট উপজেলা মৎস্য কর্মকর্তা অলিউর রহমান, শিক মাইনুল ইসলাম, বিদায়ী ছাত্রী সিরাজুম মুনিরা, রওশনারা অমি প্রমুখ।
অপর দিকে জনতা উচ্চ বিদ্যালয়ে এসএসসি পরীার্থীদের বিদায় ও নতুন ছাত্র-ছাত্রীদের বরণ অনুষ্ঠানের আয়োজন করা হয় ।
স্কুল ম্যানেজিং কমিটির সদস্য আব্দুল কাইউম এর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন রহনপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শাজাহান আনসারী ।
শেষে মনোজ্ঞ সাংকৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ২৫-০১-১৮

, , ,