শ্মশান ও দেবোত্তর স্টেটের সম্পত্তি রক্ষার দাবিতে মানববন্ধন

চাঁপাইনবাবগঞ্জের রহনপুরের শ্যামারায়ের দেবোত্তর স্টেটের সম্পত্তি ও আদিবাসীদের শ্মশান ভূমিদস্যুদের হাত থেকে রক্ষার দাবিতে বৃহস্পতিবার চাঁপাইনবাবগঞ্জের বিক্ষোভ ও মানববন্ধন কর্মসূচি পালন করেছে তিনটি সংগঠন।
দুপুরে চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ, হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ ও আদিবাসী সমন্বয় পরিষদের উদ্যোগে এই মানববন্ধন কর্মসূচি পালিত হয়।
 প্রায় ঘন্টাব্যাপি অনুষ্ঠিত মানববন্ধন কর্মসুচিতে হিন্দু সম্প্রদায় ও বরেন্দ্র অঞ্চলের আদিবাসী সম্প্রদায়ের মানুষরা অংশ নেয়। এ সময় অনুষ্ঠিত সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন- জেলা পূজা উদযাপন কমিটির সভাপতি বাবুল কুমার ঘোষ, গোমস্তাপুর পূজা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক ডলার কুমার সাহা, আদিবাসী নেত্রী রঞ্জনা বর্মন, আদিবাসী সমন্বয় পরিসদের সভাপতি অধ্যাপক জগেন্দ্র নাথ সরেন,  আদিবাসী নেত্রী কুটিলা রানী, সুমন সাহা ও বিশ্বনাথ মাহাতো।

বক্তারা বলেন, গোমস্তাপুরের রহনপুরে শ্রী শ্রী শ্যামরায় দেবোত্তর স্টেটের সম্পতিও দখল করে নিচ্ছে ভূমিদস্যুরা। পাশাপাশি আদিবাসীদের ধোপাপুকুর শ্মশান অবৈধভাবে দখল ও সদর উপজেলার আমনুরা টংপাড়ায় আদিবাসী পল্লী উচ্ছেদের চেষ্টা করছে ভূমিদস্যুরা। বক্তারা অভিযোগ করেন ভুমি দখলে সহযোগিতা করছেন স্টেটের সেবাইত ক্ষিতিশ চন্দ্র আচারী। দেবত্তর জমি-জমা বিধি বহিভুতভাবে ভূমিদসূদের কাছে বিক্রি বা হস্তান্তর প্রক্রিয়া অব্যাহত রেখেছে। এমনকি দেবত্তর স্টেটের রহনপুর মন্দিরের পবিত্রতা নষ্ট করে অনৈতিক কাজে লিপ্ত স্টেটের সেবাইন িিতশ চন্দ্র আচারী।
পরে প্রধানমন্ত্রী বরাবরে স্মারকলিপি প্রদান করা হয়।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ২১-১২-১৭