বিজয়ে ৪৬ বছর পর ভোলাহাটে পাকিস্তানের নাম তুলে ফেলা হল

অবশেষে ৪৬ বছর পর বিজয়ের মাসে ভোলাহাট সীমান্তের সীমান্ত পিলার থেকে পাকিস্তানের নাম তুলে ফেলা হল। বুধবার বিজিবির ৫৯ ব্যাটালিয়ন সদস্যরা পিলার থেকে নামগুলো অপসারণ করেন।
বিজিবি সূত্র জানায়, চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাট ভারত সীমান্তে ১২টি পিলারে বাংলাদেশ সম্মুখে পাক লিখা ছিলো ৪৬ বছর ধরে। বিষয়টি ৫৯ ব্যাটালিয়ন অধিনায়ক লেঃ কর্ণেল রাশেদ আলী দায়িত্ব নেয়ার তা তার নজওে আসলে পিলারে পাক নামটি তুলে ফেলার উদ্যোগ নেন। বিজিবি হেড কোয়াটারের অনুমোদন সাপেক্ষে ভারত সীমান্ত রক্ষি বাহিনী বিএসএফ’র উচ্চ পর্যায়ের কমান্ডেন্টের সাথে যোগাযোগ করেন। ফলে উভয় দেশের সীমান্ত রক্ষি বাহিনীর উপস্থিতিতে চাঁনশিকারী বিজিবি ক্যাম্পের আওতায় ১৯৮ মেইন পিলারের ২,৩ ও ৪ এস, ১৯৯ মেইন পিলারের ২,৪ ও ৬ এস, চামুশাসা বিজিবি’র আওতায় ১৯৬ মেইন পিলারের ৪ ও ৬ এস, গিলাবাড়ী বিজিবি’র আওতায় ২০০ মেইন পিলারের ১, ২ ও ৪ এস এবং ২০১ মেইন পিলারের ১ এস পিলারে পাকিস্তানের  ‘পাক’ লেখা নেইমপ্লেট  তুলে ফেলে বাংলাদেশের ‘বাংলা’ লেখা নেইমপ্লেট লাগানো হয়। এ সময় ৫৯ ব্যাটালিয়নের অধিনায়ক লেঃ কর্ণেল রাশেদ আলীসহ চাঁনশিকারী বিজিবি কোম্পানী কমান্ডার সুবেদার শাহ আলম, পোল্লাডাংগা কোম্পানী কমান্ডার সুবেদার আলি নেওয়াজ, গিলাবাড়ী বিজিবি ক্যাম্পের ক্যাম্প কমান্ডার নায়েক সুবেদার আনোয়ার হোসেনসহ অন্যান্য বিজিবি জোয়ানেরা উপস্থিত ছিলেন। অন্যদিকে ভারতীয় সীমান্তরক্ষি বাহিনী বিএসএফ’র পক্ষ থেকে বিএসএফ এর কুমারপুর বিএসএফ ক্যাম্পের এসআইজি কেরাকাটা, এএসআই বিরেন্দ্র সিং ও আইনটি হাবিলদার অর বিন্দু কুমার উপস্থিত ছিলেন।
বিজয়ের এ মাসে দেরিতে হলেও পাকিস্তানের নাম পিলার থেকে তুলে ফেলার জন্য উপজেলার সাবেক মুক্তিযোদ্ধা সংসদ কমান্ডের কমান্ডার আলহাজ্ব নুরুল হক, চাঁপাইনবাবগঞ্জ জেলা মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ডের যুগ্ম আহবায়ক গোলাম কবির ও বিজিবিকে অবিনন্দন জানিয়েছেন।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ০৭-১২-১৭

,