বিরল রোগে আক্রান্ত হয়ে দুই বছরের শিশু সাকিবা হাসপাতালে ভর্তি

চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলার বিবিষন গ্রামে বিরল রোগে আক্রান্ত এক শিশুর সন্ধান পাওয়া গেছে। আলোচিত মুক্তামনির মতোই ওই শিশুরও ডান হাত ফুলে আছে অস্বাভাবিকভাবে। জন্মের পর থেকেই এ সমস্যা নিয়ে বেঁচে আছে দুই বছর বয়সী শিশু সাকিবা। । গ্রামে শাকিবার হাত দেখলে অনেকেই এখন ভয় পায়। তবে আশার কথা হচ্ছে- এরইমধ্যে সাকিবার চিকিৎসার জন্য একটি মেডিকেল বোর্ড গঠন করেছে স্থানীয় সিভিল সার্জন।
শাকিবার বাবা আব্দুল সাত্তার জানান, শাকিবা আমার একটি মেয়ে। যখন বিরল রোগে আক্রান্ত দেখে আমরা শাকিবাকে নিয়ে ঢাকায় চিকিৎসা করালেও টাকার অভাবে বাড়ি নিয়ে চলে আসি। তিনি আরো বলেন, কৃষিকাজ করে শাকিবার চিকিৎসা করা এখন যেন অসাধ্য।
শাকিবার মা ছাবিনা বেগম জাননা, ২০১৫ সালের ২৭ আগস্ট জন্মের সময়ই বাম হাতের তুলনায় ডান হাতটা বেশি ফোলা ছিল সাকিবা খাতুনের। এর কয়েকদিন পর থেকে শুরু হয় চিকিৎসা। শুরুতে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়। তার পর নেয়া হয় ঢাকার শিশু হাসপাতালে। শিশু হাসপাতালের দেয়া ব্যবস্থাপত্র (প্রেসক্রিপশন) অনুযায়ী ওষুধও খাওয়ানো হয়। কিন্তু কোনো উপকার পান নি। বরং বয়স বাড়ার সঙ্গে সঙ্গে সাকিবার হাতের ফোলাটা আরো বেড়ে এখন অস্বাভাবিক আকার ধারণ করেছে। ফোলা হাত নিয়ে দুই বছর বয়সী সাকিবার এখন যন্ত্রনাময় জীবন কাটছে-
স্থানীয় জানায়, সাকিবার বাবা গ্রামের দরিদ্র কৃষক। মেয়ের উন্নত চিকিৎসা করার সামর্থ নেই তার। কিন্তু সাকিবা সুস্থ্য হোক গ্রামের সব মানুষই সেটা চান। তারা বলছেন, সাকিবাকে দেখে তাদের খুব মায়া হয়। ছোট্ট একটি মেয়ে কি অসহ্য যন্ত্রনা নিয়েই না বড় হচ্ছে। গ্রামবাসী শিশুটির সুচিকিৎসার জন্য সরকারের হস্তক্ষেপও কামনা করেছেন
চাঁপাইনবাবগঞ্জের সিভিল সার্জন ডা. কাজী শামীম হোসেনবলছেন, সাকিবার চিকিৎসার জন্য এরইমধ্যে চাঁপাইনবাবগঞ্জ সদর হাসপাতালে আবাসিক চিকিৎসা কর্মকর্তাকে প্রধান করে তিন সদস্যের একটি মেডিকেল বোর্ড গঠন করা হয়েছে। এছাড়াও স্বাস্থ্য বিভাগের উর্ধতন কর্তৃপক্ষের সঙ্গেও যোগাযোগ করা হয়েছে। মেডিকেল বোর্ডের পরামর্শ অনুযায়ী সাকিবাকে উন্নত চিকিৎসার জন্য যেখানে নিয়ে যাওয়া প্রয়োজন হবে, সেখানেই নিয়ে যাওয়া হবে।
তিনি আরো জানান, তিন সদস্যের একটি চিকিৎসক দল পাঠিয়ে সাকিবাকে সদর হাসপাতালে নিয়ে আসা হয়েছে। এখানে প্রাথমিকভাবে তার রোগ শনাক্ত করার চেষ্টা করা হবে। তারপর মেডিকেল বোর্ডের সদস্যরা বসে সিদ্ধান্ত নিবেন কোথায় চিকিৎসা হবে সাকিবার।

,