শ্রদ্ধা আর ভালোবাসায় জেলাজুড়ে বঙ্গবন্ধুকে স্মরণ

স্বাধীন বাংলাদেশের মহান স্থপতি, বাঙ্গালি জাতির মুক্তি আন্দোলনের অবিসংবাদিত নেতা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস নানা কর্মসুচীর মধ্য দিয়ে যথাযোগ্য মর্যাদায় জেলাজুড়ে পালিত হয়েছে।
সকালে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন,  জেলা আওয়ামীলীগ, জেলা মুক্তিযোদ্ধা ইউনিট কমান্ডসহ বিভিন্ন সরকারী-বেসরকারী প্রতিষ্ঠানের প থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়।  জেলা প্রশাসনের পক্ষে জেলা প্রশাসক মাহমুদুল হাসান, পুলিশ প্রশাসনের পক্ষে পুলিশ সুপার টিএম মোজাহিদুল ইসলাম, জেলা আওয়ামী লীগের পক্ষে জেলা আওয়ামী লীগের সভাপতি মইনুদ্দীন মন্ডল ও সাধারণ সম্পাদক আব্দুল ওদুদসহ স্ব স্ব সংগঠনের নেতৃবৃন্দরা পুষ্পার্ঘ অর্পণ করেন।
 এ সময় উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট এরশাদ আলী খান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) তৌফিকুল ইসলাম, জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিষ্ট্রেটগণ, জেলা মুক্তিযোদ্ধা ইউনিট কমান্ডার সিরাজুল হক, জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি রুহুল আমিন, চাঁপাইনবাবগঞ্জ সরকারী কলেজের অধ্য প্রফেসর ড. এ.কে.এম মঞ্জুর রেজা, প্রফেসর ড. মাযহারুল ইসলাম তরু, পিপি এ্যাড. জবদুল হক, পৌর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক এ্যাড. মিজানুর রহমান, চাঁপাইনবাবগঞ্জ স্বাধীন সাহিত্য পরিষদের সাধারণ সম্পাদক এনামুল হক তুফান, চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রেসকাবের সভাপতি
এমরান ফারুক মাসুম, জেলা প্রেসকাবের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম রঞ্জু প্রমুখ। দিবসটি উপলক্ষে সকালে জেলা প্রশাসন একটি শোক র‌্যালি বের করে। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদনি শেষে আলোচনা সভা করে চাঁপাইনবাবগঞ্জ সরকারী কলেজ শহীদ মিনার চত্বরে। এতে সভাপতিত্ব করেন চাঁপাইনবাবগঞ্জের জেলা প্রশাসক মাহমুদুল হাসান। বিকেলে জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে প্রামান্য চিত্র প্রদর্শণী হয়। এছাড়া জেলা আওয়ামীলীগ ও অংগসংগঠনের আয়োজনে কোরআনখানি, কাঙ্গালী ভোজ, দোয়া মাহফিলসহ বিভিন্ন কর্মসুচী পালন করা হয়।


জেলা আওয়ামীলীগ 
 পতাকা উত্তোলন, শোক র‌্যালী, শ্রদ্ধাঞ্জলি অর্পণ ও আলোচনা সভাসহ নানা কর্মসূচীর মধ্যদিয়ে স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস যথাযথ মর্যাদায় পালন করেছে বাংলাদেশ আওয়ামীলগ চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখা। সকালে দিবসটি উপলক্ষে জেলা আওয়ামীলীগ কার্যালয় চত্বর থেকে একটি শোক র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে আব্দুল মান্নান সেন্টু মার্কেটের সামনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করে। শেষে চাঁপাইনবাবগঞ্জ জেলা আওয়ামীলীগ কার্যালয় মিলনায়তনে আলোচনা সভায় মিলিত হয়। শেষে বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের সদস্যদের রূহের মাগফেরাত কামনা করে দোয়া করা হয়। দুপুরে জেলা আওয়ামলীগ কার্যালয়ে কাঙালি ভোজের আয়োজন করা হয় এবং দিবসটি উপলক্ষে কোরআনখানী ও রক্তদান কর্মসূচীও পালন করা হয়েছে।
জেলা জজশীপ ও জেলা আইনজীবী সমিতি
চাঁপাইনবাবগঞ্জ জেলা জজশীপ, ম্যাজিষ্ট্রেসী ও জেলা আইনজীবী সমিতির যৌথ আয়োজনে জাতীয় শোক দিবস পালিত হয়েছে। দিনব্যাপী বিভিন্ন কর্মসূটীর মধ্যদিয়ে স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস যথাযথ মর্যাদায় ও ভাবগম্ভীর পরিবেশে পালন করা হয় দিবসটি। মঙ্গলবার সকালে সূর্যোদয়ের সাথে সাথে জেলা ও দায়রা জজ আদালত ভবন, চীফ জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট আদালত ভবন ও জেলা জজের বাসভবনে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়। এরপর সাড়ে ১০ টার সময় জেলা জজশীপ ও জেলা আইনজীবী সমিতির ব্যানারে জেলা ও দায়রা জজ আদালত ভবন চত্বর থেকে একটি শোক র‌্যালী বের হয় এবং হরিমাহন সরকারি উচ্চ বিদ্যালয়ের পূর্ব-কোণে অবস্থিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন করা হয়। এর আগে সকল বিচারক, আইনীজীবীবৃন্দ, জজশীপ ও ম্যাজিষ্ট্রেসীর সকল কর্মকর্তা-কর্মচারী কালোব্যাজ ধারণ করেন। দিবসটি উপলক্ষে আলোচনা সভায় জেলা ও দায়রা জজ দিলীপ কুমার ভৌমিকের সভাপতিত্বে বক্তব্য রাখেন চীফ জুডিসিয়াল ম্যাজিষ্ট্র্রেট মোহাঃ আদীব আলী, অতিরিক্ত জেলা ও দায়রা জজ জিয়াউর রহমান, পাবলিক প্রসিকিউটর (পিপি) জবদুল হক, জি.পি আলী আওয়াল বাউল, জেলা আইনীজীবী সমিতির সাধারণ সম্পাদক এ্যাড. নজরুল ইসলাম, সিনিয়র আইনজীবী আবু নজর খাঁন ব্রিটিশ প্রমূখ। সভায় বঙ্গবন্ধুর জীবনের বিভিন্ন দিক তুলে ধরে আলোচনা করেন বক্তারা। আলোচনা সভা শেষে মিলাদ মাহফিল ও দুস্থদের মাঝে খাবার বিতরণ করা হয়। কোরআনখানি ও বিকেলে রাধাগোবিন্দ মন্দিরে বিশেষ প্রার্থনা করা হয়।
চাঁপাইনবাবগঞ্জ পৌরসভা 
শোক র‌্যালী, পুস্পস্তবক অর্পণ ও আলোচনা সভাসহ নানা কর্মসূচীর মধ্যদিয়ে স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস যথাযথ মর্যাদায় পালন করেছে চাঁপাইনবাবগঞ্জ পৌরসভা। সকালে দিবসটি উপলক্ষে পৌরসভা চত্বর থেকে একটি শোক র‌্যালী বের হয়। র‌্যালীটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে আব্দুল মান্নান সেন্টু মার্কেটের সামনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে। শেষে চাঁপাইনবাবগঞ্জ পৌরসভা মিলনায়তনে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় পৌর মেয়র মোহাম্মদ নজরুল ইসলামের সভাপতিত্বে অতিথি ছিলেন পৌরসভার প্যানেল মেয়র-১ সাইদুর রহমান, পৌরসভার নির্বাহী প্রকৌশলী সাদিকুল ইসলাম, পৌর কাউন্সিলর তোসিকুল ইসলাম। কর্মসূচীতে উপস্থিত ছিলেন পৌরসভার সচিব মামুনুর রশিদ, প্যানেল মেয়র-৩ মোসলেমা বেগম মুসি, ওয়ার্ড কাউন্সিলর জিয়াউর রহমান আরমানসহ অন্যান্য কাউন্সিলরগণ ও পৌরসভার বিভিন্ন স্তরের কর্মকর্তাগণ। শেষে বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের সদস্যদের রূহের মাগফেরাত কামনা করে দোয়া করা হয়। দোয়া পরিচালনা করেন ফকিরপাড়া জামে সমজিদের ইমাম মাওলানা আব্দুল বাসির।
ইসলামিক ফাউন্ডেশন 
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের ৪২তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশন চাঁপাইনবাবগঞ্জ জেলা কার্যালয়ের উদ্যোগে  আলোচনা সভা, মিলাদ ও দোয়া মাহফিল হয়েছে। মঙ্গলবার দুপুরে সদর উপজেলার কারবালা উচ্চ বিদ্যালয় ও কলেজ মিলনায়তনে জাতির পিতা বঙ্গবন্ধুর জীবন ও কর্মের উপর আলোচনা সভায় কার্যালয়ের উপ-পরিচালক আবুল কালামের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন মহারাজপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব অধ্যক্ষ এজাবুল হক বুলি। বিশেষ অতিথি ছিলেন কারবালা উচ্চ বিদ্যালয় ও কলেজের অধ্যক্ষ মসিদুল হক, মহারাজপুর ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি দুরুল ইসলাম, স্থানীয় পল্লী চিকিৎসক সাদিকুল ইসলাম, কলেজের সহকারী অধ্যাপক বদরুদ্দোজা আব্দুর রউফ। এসময় মহারাজপুর ইউনিয়ন পরিষদের ওয়ার্ড সদস্যগণ, উপজেলার বিভিন্ন মসজিদের ইমাম, ফাউন্ডেশনের মসজিদ ভিত্তিক গণশিক্ষা কার্যক্রমের শিক্ষকগণ ও আলেমগণ এবং কলেজের বিভিন্ন শ্রেণীর শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। শেষে বঙ্গবন্ধু ও বঙ্গবন্ধু পরিবারের সদস্যদের রুহের মাগফেরাত কামনা করে দোয়া করা হয়। এছাড়া দিবসটি উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশন চাঁপাইনবাবগঞ্জ জেলা কার্যালয়ের উদ্যোগে জেলার ৪৫টি ইউনিয়ন ও পৌরসভার ৪২টি ওয়ার্ডে সকাল থেকে বিভিন্ন কর্মসূচী পালন করা হয়। ফাউন্ডেশনের উদ্যোগে বঙ্গবন্ধু ও বঙ্গবন্ধু পরিবারের সদস্যদের রুহের মাগফেরাত কামনা করে জেলার সকল মসজিদে মোনাজাত করা হয়। 
সম্মিলিত নারী সমাজের উদ্যোগে
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে চাঁপাইনবাবগঞ্জের সম্মিলিত নারী সমাজের আয়োজনে আলোচনা সভা হয়েছে। মঙ্গলবার দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসকের পতœী প্রবাসী কল্যান মন্ত্রণালয়ের উপ-সচিব নুরুন আখতার। শিক্ষাবিদ মার্জিনা হকের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপারের পতœী ফারজানা মুজাহিদ, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক)’র পতœী আশরাফুন্নাহার হ্যাপী। বক্তব্য রাখেন গ্রীণভিউ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রোকসানা আহমেদ, জেলা মহিলা সংস্থার চেয়ারম্যান এ্যাড. ইয়াসমীন সুলতানা রুমা, জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মোসাঃ সাহিদা আখতার, পাঠানপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফারুকা বেগমসহ অন্যরা। উপস্থিত ছিলেন মহিলালীগ নেত্রী হালিমা খাতুন, শান্তনা হক শান্তাসহ অন্যরা। এসময় জেলা মহিলা লীগের যুগ্ম আহবায়ক শরিফা খাতুন বেবী, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের গার্ল গাইডস শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। শেষে বঙ্গবন্ধু ও বঙ্গবন্ধু পরিবারের সদস্যদের রুহের মাগফেরাত কামনা করে দোয়া করা হয়।
জেলা প্রেসকাব
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রেসকাবের পক্ষ থেকে হরিমাহন সরকারি উচ্চ বিদ্যালয়ের পূর্ব-কোণে অবস্থিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করে জেলা প্রেসকাবের নেতৃবৃন্দ। মঙ্গলবার সকালে শ্রদ্ধাঞ্জলি অর্পণকালে উপস্থিত ছিলেন চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রেসকাবের সভাপতি এমরান ফারুক মাসুম, সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম রঞ্জু, কোষাধ্যক্ষ রফিকুল আলম সহ অন্যরা।
চাঁপাই দর্পণ ও চ্যানেল আই দর্শক ফোরাম
চাঁপাইনবাবগঞ্জ জেলা থেকে প্রকাশিত “দৈনিক চাঁপাই দর্পণ” পত্রিকার উপদেষ্টা পরিষদ ও আমার চ্যানেল আই দর্শক ফোরাম চাঁপাইনবাবগঞ্জের উদ্যোগে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে আব্দুল মান্নান সেন্টু মার্কেটের সামনে অবস্থিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন দৈনিক চাঁপাই দর্পণ উপদেষ্টা পরিষদের এর সম্মানিত সদস্য ও চ্যানেল আই দর্শক ফোরামের সহ-সভাপতি এনামুল হক তুফান, দৈনিক চাঁপাই দর্পণ উপদেষ্টা পরিষদের সম্মানিত সদস্য এ্যাড. ইয়াসমীন সুলতানা রুমা, দৈনিক চাঁপাই দর্পণ এর প্রকাশক ও সম্পাদক আশরাফুল ইসলাম রঞ্জু। এসময় আরো উপস্থিত ছিলেন দৈনিক চাঁপাই দর্পণ এর স্টাফ রিপোর্টার  ইমরান আলী, স্টাফ রিপোর্টার আসাদুল্লাহ, কবি মর্ত্তুজা হোসেন, মনির হোসেনসহ অন্যরা।
অগ্রণী ব্যাংক
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে অগ্রণী ব্যাংকের চাঁপাইনবাবগঞ্জ আঞ্চলিক কার্যালয়ের উদ্যোগে শোক র‌্যালী ও আলোচনা সভা হয়েছে। মঙ্গলবার সকালে শহরের হুজরাপুরস্থ কার্যালয় চত্বরে থেকে শোক র‌্যালীটি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে শহরের সেন্টু মার্কেটের সামনে বঙ্গবন্ধু প্রতিকৃতিতে পুস্পার্ঘ অর্পণ করে। পরে কার্যালয়ের ৩য় তলায় আলোচনা সভায় সভাপতিত্ব করেন ব্যাংকের আঞ্চলিক কার্যালয়ের অঞ্চল প্রধান ও সহকারী মহাব্যবস্থাপক ইকবাল কবীর আকন্দ। অতিথি ছিলেন ব্যাংকের আঞ্চলিক কার্যালয়ের এসপিও আমিনুল ইসলাম। এসময় ব্যাংকের বিভিন্ন শাখার ব্যবস্থাপকগণ ও বিভিন্নস্তরের কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন। আলোচনা শেষে বঙ্গবন্ধু ও বঙ্গবন্ধু পরিবারের সদস্যদের রুহের মাগফেরাত কামনা করে দোয়া করা হয়।
“দূরন্ত-৯৫” 
 “মন মনন ও মানবিকতায় আমরা” শ্লোগানে জাতীয় শোক দিবস উপলক্ষে ফ্রি ব্লাড গ্রপিং পরীক্ষা কর্মসূচী পালিত হয়েছে চাঁপাইনবাবগঞ্জে। মঙ্গলবার বিকেলে হরিমাহন সরকারি উচ্চ বিদ্যালয়ের পূর্ব-কোণে অবস্থিত বঙ্গবন্ধু প্রতিকৃতি মঞ্চের সামনে “দূরন্ত-৯৫” এর আয়োজনে এ কর্মসূচী পালিত হয়। এসময় উপস্থিত ছিলেন “দূরন্ত-৯৫” এর এডমিন প্যানেল প্রধান এ্যাড. ইয়াসমীন সুলতানা রুমা, সদস্য ডাঃ আক্তারুল আলম, আজাদি আক্তার খানম, নুর আতাউজ্জামান, রহনপুর পৌরসভার কাউন্সিলর মানিক, গ্রুপের সদস্য আশিক, হুমা ও টিটোনসহ অন্যরা। এসময় বিভিন্ন বয়সের শতাধিক পথচারীর ব্লাড গ্রুপ পরীক্ষা করা হয়।
অ্যাজমা রোগীদের ইনহেলার বিতরণ
চাঁপাইনবাবগঞ্জ অ্যাজমা সেন্টারের আয়োজনে জাতীয় শোক দিবস উপলে আলোচনা ও অ্যাজমা/ হাঁপানী রোগীদের মাঝে বিনামূল্যে ইনহেলার বিতরণ করা হয়। চাঁপাইনবাবগঞ্জ অ্যাজমা সেন্টারের সম্মানীত চেয়ারম্যান ডাঃ আব্দুস সামাদ এর সভাপতিত্বে ও সেন্টারের সম্মানীত ব্যবস্থাপনা পরিচালক শাহাদাত হোসেন মামুন এর পরিচালনায় বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথী হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ অ্যাজমা চেক ফাউন্ডেশনের সম্মানীত কেন্দ্রীয় চেয়ারম্যান মোশাহেদ উদ্দীন চৌধুরী, অন্যান্যদের মাঝে আরো উপস্থিত ছিলেন সেন্টারের মেডিকেল অফিসার ডাঃ নাসির উদ্দিন, বাংলাদেশ অ্যজমা চেক ফাউন্ডেশনের জেলা অর্থ সম্পাদক রাসেল আহম্মেদ হীরা, সহ সম্পাদক সেলিম রেজা, সেন্টারের ব্যবস্থাপক শরিফ আলী, দুরুল ইসলাম প্রমুখ।
শিবগঞ্জ 
চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে যথাযোগ্য মর্যাদায় ও বিভিন্ন কর্মসূচীর মধ্যদিয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২ তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। কর্মসূচীর মধ্যে ছিল সূর্যোদয়ের সাথে সাথে সকল সরকারি-বেসরকারি ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত ও কালো ব্যাজধারণ। সকাল ৮টায় জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন উপজেলা প্রশাসন, বিভিন সংগঠন ও সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানগুলো। সকালে উপজেলা প্রশাসনের আয়োজনে একটি শোক র‌্যালি বের হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়কগুলো প্রদক্ষিণ করে উপজেলা পরিষদে গিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিত্বে শ্রদ্ধাঞ্জলী দেয়। পরে সেখানে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় উপজেলা নির্বাহী অফিসার শফিকুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি উপস্থিত ছিলেন চাঁপাইনবাবগঞ্জ-১(শিবগঞ্জ) আসনের সংসদ সদস্য গোলাম রাব্বানী। এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন পৌর মেয়র কারিবুল হক রাজিন, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) কল্যাণ চৌধুরী, উপজেলা মুক্তিযোদ্ধা কমা-ার বজলার রশিদ সোনুসহ উপজেলা প্রশাসনের কর্মকর্তা, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানগণ ও শিক্ষার্থীরা।
অপরদিকে একই সময় পৌর আওয়ামী লীগের উদ্যোগে শিবগঞ্জ সরকারি মডেল হাই স্কুল থেকে একটি শোক র‌্যালি বের হয়ে পৌর এলাকার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে পুনরায় সেখানে গিয়ে আলোচনা সভায় মিলিত হয়। সভায় পৌর আওয়ামী লীগের সভাপতি আতিকুল ইসলাম টুটুল খাঁনের সভাপতিত্বে বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের যুগ্ন সাধারণ সম্পাদক ডা. সামিল উদ্দীন আহম্মেদ শিমুল, সাবেক ছাত্রনেতা ইঞ্জিনিয়র মাহ্তাব উদ্দিন, উপজেলা যুবলীগ সভাপতি রফিকুল ইসলাম, সম্পাদক তোসিকুল ইসলাম টিসু, উপজেলা ছাত্রলীগ সভাপতি বেনজির আহম্মেদ সহ, যুবলীগ ও সহযোগী সংগঠনের নেতারা।
অন্যদিকে পৌর ছাত্রলীগের উদ্যোগে সূর্যোদয়ের সাথে সাথে শিবগঞ্জ আওয়ামী লীগ কার্যালয়ে জাতীয় পতাকা অর্ধনমিত, কালো ব্যাজধারণ, জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন। এতে উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাড. আতাউর রহমান, পৌর ছাত্রলীগের সাধারণ সম্পাদক আবুল কাশেম জুম্মা, ছাত্রলীগ কর্মী খাদেমুল ইসলাম রনি প্রমূখ।
নাচোল 
চাঁপাইনবাবগঞ্জের নাচোলে বিভিন্ন কর্মসূচীর মধ্যদিয়ে জাতীয় শোক দিবস পালিত হয়েছে।দিবসটি উপলক্ষে উপজেলা ও পৌর আ’লীগ, যুবলীগ, ছাত্রলীগ আয়োজিত একটি বর্ণাঢ্য শোকর‌্যালি নাচোল পৌর এলাকার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে নাচোল সরকরী ডিগ্রী কলেজ মিলনায়তনে এসে এক আলোচনাসভায় মিলিত হয়।পরে উপজেলা আ’লীগের ভারপ্রাপ্ত সভাপতি শামসুল আলমের সভাপতিত্বে আলোচনাসভায় প্রধান অতিতির বক্তব্য রাখেন সাংসদ গোলাম মোস্তফা বিশ্বাস। এসময় অন্যান্যদের মাঝে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন, উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক ও উপজেলা চেয়ারম্যান আব্দুল কাদের, পৌর আ’লীগের সভাপতি ও পৌর মেয়র আব্দুর রশিদ খান ঝালু, সাধারণ সম্পাদক আনারুল ইসলাম, যুবলীগ সভাপতি হারুন-অর-রশিদ, সাধারণ সম্পাদক ও পৌর কাউন্সিলর ফারুক আহাম্মেদ, ছাত্রলীগ সভাপতি আব্দুল্লা আল মাহমুদ (শোভন), সাধারণ সম্পাদক ইমাম হাসান জহির, আ’লীগ নেতা আবু রেজা মোস্তফা কামাল শামিম, নাচোল ইউপি আ’লীগ সভাপতি গোলাম মোস্তফা, নেজামপুর ইউপি আ’লীগ সভাপতি আহাম্মেদ আনোয়ার আল শহিদ জুয়েল সহ প্রমুখ।
অপরদিকে উপজেলা প্রশাসনও বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে পৃথকভাবে বঙ্গবন্ধুর ৪২তম শাহাদাত দিবস ও জাতীয় শোক দিবস পালন করে। গত মঙ্গলবার সকালে উপজেলা প্রশাসন আয়োজিত প্রশাসনের কর্মকর্তা-কর্মচারী, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীদের অংশগ্রহণে একটি বর্ণাঢ্য র‌্যালি পৌর এলাকার প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদ মিলনায়তনে এসে আলোচনাসভায় মিলিত হয়। ইউএনও মোহাম্মদ নাজমুল হকের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক আব্দুল কাদের। বিশেষ অতিথির বক্তব্য রাখেন ভাইস চেয়ারম্যান মজিবুর রহমান, সহকারী কমিশনার(ভূমি) পাপিয়া সুলতানা, উপজেলা মুক্তি যোদ্ধা কমান্ডার মতিউর রহমান, মহিলা ডিগ্রী কলেজের অধ্যক্ষ ওবাইদুর রহমান এবং ওসি(তদন্ত) মাহাতাব উদ্দিন সহ প্রমুখ।পরে উপজেলা পরিষদের পক্ষ থেকে বেকার যুবকদের মাঝে ঋণের চেক বিতরণ করা হয়।
গোমস্তাপুর 
চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২ তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস যথাযোগ্য মর্যদায় ও বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে পালিত হয়।কর্মসূচীর মধ্যে ছিল সূর্যদয়ের সাথে সাথে সরকারী-বেসরকারী ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত ও কালো ব্যাজ ধারন।গোমস্তাপুর উপজেলা আওয়ামীলীগ ও উপজেলা প্রশাসন  আয়োজনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে মাল্যদান, উপজেলা আওয়ামীলীগ দলীয় কার্যালয়ে দলীয় ও জাতীয় পতাকা উত্তোলন, শোক র‌্যালী, আলোচনা সভা দোয়া খায়ের অনুষ্ঠিত হয়। উপজেলা আওয়ামীলীগ সকালে বের করে শোক র‌্যালি। র‌্যালিটি রহনপুর পৌর এলাকা বিভিন্ন সড়ক প্রদক্ষিন করে শেষে উপজেলা পরিষদ ডাকবাংলোতে আলোচনা সভায় মিলিত হয়। এতে বক্তব্য রাখেন সংসদ সদস্য গোলাম মোস্তফা বিশ্বাস, সাবেক সংসদ সদস্য জিয়াউর রহমান, উপজেলা আওয়ামীলীগের সভাপতি শাহজাহান আনসারী প্রমূখ। সভা শেষে কাঙ্গালী ভোজ বিতরণ করা হয় । এছাড়া উপজেলা প্রশাসনের আয়োজনে সকালে একটি শোক র‌্যালী উপজেলা চত্ত্বর থেকে বের করে। র‌্যালি পরবর্তী উপজেলা অডিটোরিয়ামে আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার শিহাব রায়হান , সহকারী কমিশনার ভূমি আসিফ আহম্মদ , গোমস্তাপুর থানার অফিসার ইনচার্জ শেখ শাহিন কামাল, উপজেলা প্রাণী সম্পদ কর্মকতা কাওসার আলী, রহনপুর তদন্ত কেন্দ্রের ইনচার্জ সারওয়ার হোসেন , উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মোস্তফা কামাল  প্রমূখ । সভা শেষে বিভিন্ন প্রতিযোগীতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরন করা হয়।এছাড়া রহনপুর মহন্ত ষ্টেট থেকে একটি শোক র‌্যালি বের হয়ে পৌর এলাকার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে মহন্ত ষ্টেটের সামনে আলোচনা সভা অনুষ্ঠিত হয় এতে বক্তব্য রাখেন রহনপুর মহন্ত ষ্টেটের মহন্ত মহারাজ শ্রী  ক্ষিতিস চন্দ্র আচারী সভা শেষে  জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সহ সকল শহীদদের  আতœার শান্তি কামনা করে  মহন্ত ষ্টেটের মন্দিরে বিশেষ প্রার্থনা করা হয় । ইসলামী ফাউন্ডেশন, ইসলামী ফাউন্ডেশন গোমস্তাপুর উপজেলা শাখা শোক দিবসের আলোচনা সভা রহনপুর ইউসুফ আলী কলেজে  অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন অত্র কলেজের অধ্যক্ষ মনিরুল ইসলাম, উপাধ্যক্ষ মকবুল হোসেন , ইসলামী ফাউন্ডেশনের ফিল্ড সুপার ভাইজার আনোরুল হক, মডেল কেয়ারটেকার কাওসার জামান প্রমুখ।
ভোলাহাট 
চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাটে নানা কর্মসূচীর মধ্যদিয়ে যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যপূর্ণ পরিবেশে মঙ্গলবার পালিত হয়েছে জাতীয় শোক দিবস। উপজেলা প্রশাসন আয়োজিত কর্মসূচীর মধ্রে ১৪ আগষ্ট বিভিন্ন স্তরের শিার্থীদের চিত্রাংকণ, রচনা প্রতিযোজিতা অনুষ্ঠিত হয়। ১৫ আগষ্ট সুর্যোদয়ের সাথে সাথে সরকারী, আধাসরকারী স্বায়ত্তশাসিত, শিা প্রতিষ্ঠানসহ বিভিন্ন ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়। সকাল ৯টায় জাতির পিতা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ, সাড়ে ৯টায় শোক র‌্যালী, বঙ্গবন্ধুর জীবন ও কীর্তি শীর্ষক আলোচনা সভা উপজেলা নির্বাহী অফিসার ফিরোজ হাসানের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। এ সময় বিশেষ অতিথি ছিলেন, উপজেলা সহকারী কমিশনার(ভূমি) মাসুদুর রহমান মাসুদ, ওসি ফাসির উদ্দীন, উপজেলা আলীগ সভাপতি আলহাজ্ব ইঞ্জিনিয়ার আমিনুল হক, সহ সভাপতি আইয়ুব আলী মন্ডল, সাবেক উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আলহাজ্ব নুরুল হক, জামবাড়ীয়া ইউপি চেয়ারম্যান মুশফিকুর রহমান তারা, ভোলাহাট প্রেসকাব সভাপতি তাজাম্মুল হক আরাফাত। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, রাব্বুল হোসেন, আফসার হোসেনসহ অন্যরা। পরে প্রতিযোগিদের মাঝে পুরস্কার বিতরণ করেন অতিথিগণ। সুবিধা মত সময়ে বিভিন্ন শিা প্রতিষ্ঠানে জাতীয় শোক দিবসের উপর সঙ্গগতি রেখে বিভিন্ন প্রকার প্রতিযোগিতা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। এ’ছাড়া আওয়ামীলীগ উপজেলা শাখা, কৃষকলীগ, পরিবার পরিকল্পনা অধিদপ্তর, একটি বাড়ী একটি খামার, জামবাড়ীয়া ইউপি, জামবাড়ীয়া যুবলীগ শাখা, মুক্তিযোদ্ধা প্রজন্ম সংসদ পৃথক পৃথক ভাবে শোক দিবস পালন করেন। এদিকে নিরাময় কিনিক শোক দিবস উপলে প্রি ব্লাড গ্র“পিংএর ব্যবস্থা গ্রহণ করে।
সাব-রেজিষ্টার অফিস 
ভোলাহাটে জাতীয শোক দিবস উপলে জাতীয় পর্যায়ের কর্মসূচীর সাথে সংগতি রেখে উপজেলা পরিষদ চত্বর থেকে সাব-রেজিষ্টার আব্দুল্লা আল মামনের নেতৃত্বে শোক র‌্যাল বের করে উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদণি করেন। পরে শোক র‌্যালীটি একই স্থানে এসে শেষ হয়। এ সময় সাব-রেজিষ্টার অফিসে কর্মরত সকল কর্মচারী দলিল লেখকেরা অংশ গ্রহণ করেন। পরে তাদের অফিসে বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়।


চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ১৫-০৮-১৭

, , , ,