বাঙ্গালির শোকের দিন, আজ জাতীয় শোক দিবস

১৫ আগস্ট। বাঙ্গালির শোকের দিন। ১৯৭৫ সালের কালো রাতে কাপুরোষচিতভাবে স্বপরিবারে হত্যা করা হয় স্বাধীন বাংলাদেশের মহান স্থপতি, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, নিপিড়িত নির্যাতিত মানুষের মুক্তি আন্দোলনের অবিসংবাদিত নেতা, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। মুক্তিযুদ্ধ জয়ের পর বাঙ্গালির এগিয়ে যাওয়া ও ‘ঘুরে দাঁড়ানের’ মুর্হুতেই ঘটে এই নির্মম হত্যাকান্ড।
১৯২০ সালের ১৭ মার্চ গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জন্ম গ্রহণের শেখ মুজিব শোষিত মানুষের পক্ষ নিয়ে তিলেতিলে মানুষকে সংগঠিত করে মুক্তির সংগ্রামের জন্য প্রস্তুত করেছিলেন। তার সুমহান নেতৃত্বে সংগঠিত মানুষ ১৯৭১ সালে বাঙ্গালি ঝাঁপিয়ে পড়েছিলে মুক্তির সংগ্রামে তথা মহান মুক্তিযুদ্ধে। তার নেতৃত্বে বাঙ্গালি ৯ মাস যুদ্ধ করে পাক হানাদার বাহিনীকে পরাস্ত করার মাধ্যমে অর্জন করেছিল ‘স্বাধীন বাংলাদেশ’। 
বঙ্গবন্ধু’র ৪২তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে চাঁপাইনবাবগঞ্জে সরকারি কর্মসুচির পাশাপাশি আওয়ামী লীগসহ বিভিন্ন সংগঠন নানান কর্মসুচি গ্রহণ করেছে। জেলা প্রশাসনের নেয়া কর্মসুচির মধ্যে রয়েছে, সকালে সকল সরকারি-আধাসরকারি, স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠান ও বেসরকারি ভবনসমূহে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা, হরিমোহন সরকারি উচ্চ বিদ্যালয় সংলগ্ন বঙ্গবন্ধু মঞ্চে জাতির পিতার প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ, সকাল ৯টায় আব্দুল মান্নান সেন্টু মার্কেটের সামনে থেকে শোক র‌্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ, প্রামান্য চিত্র প্রদর্শনী, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কীর্তি শীর্ষক আলোচনা সভা ও পুরস্কার বিতরণ।
দিবসটি উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশন চাঁপাইনবাবগঞ্জ জেলা কার্যালয়ে কোরআন তেলাওয়াত, হামদ-নাত, আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে। এছাড়া চাঁপাইনবাবগঞ্জ সরকারি শিশু সদনে কোরআন খানি ও দোয়া মাহফিল, জোহর নামাজের পর চাঁপাইনবাবগঞ্জ কোর্ট জামে মসজিদে কোরআন খানি ও মিলাদ মাহফিল, সুবিধামত সময়ে সকল মসজিদে কোরআন খানি, মিলাদ মাহফিল, বিশেষ মোনাজাত এবং মন্দির গীর্জা ও অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠানে বিশেষ প্রার্থনার আয়োজন করা হয়েছে।
চাঁপাইনবাবগঞ্জ জেলা আওয়ামী লীগের উদ্যোগে সকালে দলীয় কার্যালয়ে বঙ্গবন্ধু’র প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণ। জাতীয় পতাকা অর্ধনমিত করণ, দলীয় ও কালো পতাকা উত্তোলন। সকাল ১০ টায় শহরে শোক র‌্যালি শেষে মুজিব চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণ। দুপুরে দলীয় কার্যালয়ের পাশে আলোচনা সভা ও কাঙ্গালি ভোজের আয়োজন করা হয়েছে।
এছাড়া বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন নানান কর্মসুচি হাতে নিয়েছে।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ১৫-০৮-১৭