চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার উদ্যোগে ঈদে পশু জবাই ও বর্জ্য অপসারণ বিষয়ে মতবিনিময়

চাঁপাইনবাবগঞ্জে এবছর কোরবানীর ঈদে নির্দিষ্টস্থানে পশু জবাইকরণ ও দ্রুত সময়ের মধ্যে বর্জ্য অপসারণ বিষয়ে সচেতনতা বৃদ্ধির লক্ষে ইমামদের নিয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।  বুধবার বিকেলে চাঁপাইনবাবগঞ্জ পৌরসভা সম্মেলন কক্ষে এই সভা অনুষ্ঠিত হয়।
চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার মেয়র মোহাম্মদ নজরুল ইসলামের সভাপতিত্বে মতবিনিময় সভায় বক্তব্য রাখেন, অতিরিক্তি জেলা প্রশাসক (সার্বিক) তৌফিকুল ইসলাম, পৌরসভার নির্বাহী প্রকৌশলী সাদিকুল ইসলাম, পৌরসভার সচিব মামুনুর রশিদ, প্যানেল মেয়র-১ সাইদুর রহমান, পৌরসভার মেডিকেল অফিসার ডাঃ ওয়ালিউল ইসলাম, হিসাব রক্ষন কর্মকর্তা আহসান হাবিব, পৌর কাউন্সিলর আব্দুল বারেক, জিয়াউর রহমান আরমান, আহসান হাবিবসহ অন্যান্য কাউন্সিলরগণ।
সভায় জানানো হয়, চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার ১৫টি ওয়ার্ডে মোট ৫৪টি স্থানে গরু জবেহের স্থান নির্ধারণ করা হয়েছে। কোরবানীর সকল বর্জ্য দ্রুত অপসারণের জন্য পৌর কর্তৃপক্ষ সর্বদা সচেষ্ট রয়েছে। এজন্য পৌর কর্তৃপক্ষের নির্ধারিত স্থানে সকলকে কোরবানী করার জন্য বিশেষভাবে অনুরোধ জানান বক্তারা। যেন সময়ের মধ্যেই পৌর সভার পরিচ্ছন্ন কর্মীরা চাঁপাইনবাবগঞ্জ পৌরসভাকে কোরবানীর বর্জ্যমুক্ত করতে পারে। চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার নাগরিকদের সঠিকভাবে সেবা প্রদানের জন্য পৌরবাসীর কাছে আন্তরিক সহযোগিতা কামনা করেন চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার মেয়র মোহাম্মদ নজরুল ইসলাম। এব্যাপারে পৌরসভার মেডিকেল অফিসার ডাঃ ওয়ালিউল ইসলাম জানান, কোরবানীর বর্জ্য অপসারণের জন্য চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার ১০৭জন পরিচ্ছন্নকর্মী সর্বক্ষন কাজ করবে। এর মধ্যে ৮৯ জন পুরুষ এবং মহিলা ১৮ জন। পরিচ্ছন্ন কাজে পৌরসভার ৫টি ট্রাক এভং ১২টি ভ্যান কাজে লাগানো হবে। কোরবানীর বর্জ্য অপসারণ কাজে ৪জন সুপারভাইজার, ইন্সট্রাকটর ও ১জন মেডিক্যাল অফিসার সবক্ষন কাজ করবেন। তিনি জানান, পূর্বের বছরের তালিকা মোতাবেক মোট ৫৪টি স্থান নির্ধারণ করা হলেও কম সময়ের মধ্যেই সকল কাউন্সিলরদের নিয়ে আলোচনার মাধ্যমে পশু জবাইয়ের স্থান আরও বৃদ্ধি হতেও পারে। উল্লেখ্য, জেলা প্রশাসনের সিদ্ধান্ত মোতাবেক কোরবানীর পশু নির্দিষ্ট স্থানে জবাইকরণ ও বর্জ্য অপসারণ সংক্রান্ত কর্মপরিকল্পনা বাস্তবায়নের লক্ষ্যে কোরবানীর পশু নির্দিষ্ট স্থানে জবাই ও বর্জ্য অপসারণের উদ্যোগের অংশ হিসেবে পরিবেশ ও স্বাস্থ্যের জন্য ক্ষতিকর বিষয়টি তুলে ধরে জনগনকে অবহিত করার মাধ্যমে পৌরসভাসহ সকল জনপ্রতিনিধিদের ভূমিকা রাখার অংশ হিসেবে চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার উদ্যোগে ইমামদের নিয়ে এই মতবিনিময় সভার আয়োজন বলে জানা গেছে।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ২৩-০৮-১৭