সরকার মৎস্য ও প্রাণীসম্পদ উন্নয়নে আন্তরিকভাবে কাজ করে যাচ্ছে- প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ

মৎস্য ও প্রাণীসম্পদ প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ বলেছেন, দেশের সামগ্রিক উন্নয়নের পাশাপাশি মৎস্য ও প্রাণিসম্পদ উন্নয়নে আওয়ামী লীগ সরকার আন্তরিকভাবে কাজ করে যাচ্ছে।
বৃহস্পতিবার বিকালে চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলার চকপুস্তম গ্রামের খাবির আলীর ব্যক্তি উদ্দ্যেগে গড়ে তোলা উন্নত জাতের ভেড়ার(গাড়ল) খামার পরিদর্শন শেষে এ কথা বলেন। এ সময় উপস্থিত ছিলেন প্রাণী সম্পদ গবেষণা ইন্সিটিটিউটের মহাপরিচালক ড. তালুকদার নুরুন নাহার, বাংলাদেশ প্রাণী সম্পদ গবেষণা ইন্সিটিটিউটের প্রকল্প পরিচালক(ভেড়া) হাবিবুর রহমান, চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসক মাহমুদুল হাসান, রাজশাহী বিভাগীয় প্রাণী সম্পদ কর্মকর্তা ড. রেজাউল ইসলাম,  কৃত্রিম প্রজনন বিভাগের সহকারী পরিচালক ড.ইসমাইল হক,  চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ড. আনন্দ্র কুমার অধিকারি, গোমস্তাপুর উপজেলা নির্বাহী অফিসার শিহাব রায়হান, উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ কাউসার আলী, গোমস্তাপুর সার্কেলের সহকারী পুলিশ সুপার এটিএম মাইনুল ইসলাম, গোমস্তাপুর থানার অফিসার ইনচার্জ শেখ শাহীন কামাল সহ প্রাণী ও মৎস্য সম্পদ বিভাগের কর্মকর্তাবৃন্দ।
তিনি আর বলেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সোনা বাঙলা গড়ার যে স্বপ্ন দেখেছিলেন তার সুযোগ্য কণ্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ বাস্তবে তা রুপ দিচ্ছে। এছাড়া দেশের বিভিন্ন সেক্টরে উন্নয়ন সাধিত হচ্ছে। পশু সম্পদেও আমরা উন্নয়ন সাধনের চেষ্টা করছি। এরই অংশ হিসেবে  পশু সম্পদ নিয়ে গবেষণার জন্য এ অঞ্চলে  একটি ইন্সিটিউট গড়ে তোলা হয়েছে। তিনি বলেন দেশ আমিষে সয়ংসম্পূর্ণ হচ্ছে। এবার কোরবানীর জন্য বিদেশ থেকে পশু আমদানী না করলেও পশুর কোন ঘাটতি হবেনা।
প্রতিমন্ত্রী আরো বলেন সাধারণ মানুষকে উৎসাহিত করার জন্য প্রয়োজনে ব্যাংক ঝণ ব্যবস্থা করা হবে। সে সাথে খামারীদের বিনা খরচে চিকিৎসা সেবা দেওয়া হবে।
এদিকে সন্ধ্যায় চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার নয়াগোলা বুলনপুরের সবচেয়ে বড় ও আধুনিক পদ্ধতিতে এবং বানিজ্যিকভাবে গড়ে তোলা “নবাব মৎস্য খামার প্রকল্প” পরিদর্শ করেছেন মৎস্য ও প্রাণী সম্পদ প্রতিমন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ। এ সময় উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ মাহবুব আলম খান, জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি ও উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান আলহাজ্ব রুহুল আমিন, ‘নবাব মৎস্য খামার প্রকল্প’ এর স্বত্বাধিকারী  আকবর হোসেন, মৎস্য দপ্তরের রাজশাহী বিভাগের উপ-পরিচালক আব্দুল ওদুদ, জেলা মৎস্য কর্মকর্তা শামছুল আলম শাহ, সদর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মাসুদ রানা।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ০৩-০৮-১৭

,