মৎস্য সপ্তাহে র‌্যালি ও পোনা অবমুক্তকরণ

‘মাছ চাষে গড়ব দেশ, বদলে দেব বাংলাদেশে’ এই প্রতিপাদ্যেকে সামনে রেখে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে বুধবার সকালে চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে মহানন্দা নদীতে অনুষ্ঠানিকভাবে মাছের পোনা অবমুক্ত করেন সংসদ সদস্য আব্দুল ওদুদ। এ সময় উপস্থিত ছিলেন, জেলা প্রশাসক  মাহমুদুল হাসান, ৯ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্ণেল আবুল এহসান, পুলিশ সুপার টি.এম মোজাহিদুল ইসলাম বিপিএম, জেলা মৎস্য কর্মকর্তা সামছুল আলম শাহ, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার সিরাজুল ইসলাম, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মঞ্জুরুল হোদ, সদর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মাসুদ রানা, জেলা মৎস্য দপ্তরের প্রধান সহকারী মোজাম্মেল হক।
এবছর জেলায় মাছ চাষে বিশেষ অবদান রাখায় গুলশা ও পাবদা মাছের সাথে রুই জাতীয় মাছের মিশ্র চাষে বিশেষ অবদানের জন্য চাঁপাইনবাবগঞ্জের সদর উপজেলার শিবতলা চরজোতপ্রতাপ গ্রামের আকবর হোসেন, মেসার্স ভাইভাই ফিস কালচারের রাকিবুল ইসলাম বাবু, মহানন্দা নদীতে ভাসমান খাঁচায় মাছ উৎপাদনে উল্লেখযোগ্য সাফল্য অর্জনে চৌহদ্দীটোলা-নামোনিমগাছী গ্রামের ফজলুর রহমানের ছেলে রবিউল আওয়াল, গলদা চিংড়ি চাষে বিশেষ অবদানের জন্য আলীনগর গ্রামের ফজলুর রহমানের ছেলে নওসাদ আলী ও উম্মুক্ত জলাশয় ব্যবস্থাপনায় বিশেষ অবদান রাখায় শিবগঞ্জ উপজেলার ভবানীপুর-কয়লাদিয়ার গ্রামের পেশকার হোসেনের ছেলে আসগার আলীকে সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়।
এ দিকে আমাদের শিবগঞ্জ প্রতিবেদক জানান, জাতীয় মৎস্য সপ্তাহ উপলে শিবগঞ্জে মাছের পোনা অবমুক্তকরণ, র‌্যালি ও আলোচনা সভা হয়েছে। উপজেলা প্রশাসনের সহযোগিতায় ও উপজেলা মৎস্য অফিসের আয়োজনে সকালে উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয় থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে পৌর এলাকার প্রধান প্রধান সড়ক প্রদণি শেষে উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভায় মিলিত হয়।
উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা বরুন কুমার মন্ডলের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী অফিসার শফিকুল ইসলাম। এ সময় উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান সায়েমা খাতুন, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) কল্যাণ চৌধুরী, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মিজানুর রহমানসহ মৎস্যজীবি সমিতির সদস্যবৃন্দ, মাছ চাষীগণ, জনপ্রতিনিধিরা উপস্থিত ছিলেন। এর আগে উপজেলা পরিষদের পুকুরে মাছের পোনা অবমুক্তকরণ করা হয়।

চাঁপাইনবাবগঞ্জের নাচোলে র‌্যালি, পোনা অবমুক্তকরন ও আলোচনা সভার মধ্য দিয়ে জাতীয় মৎস্য সপ্তাহ ১৭ পালিত হয়েছে। বুধবার সকাল ১১টায় জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে উপজেলা পরিষদ চত্বর থেকে স্কুল-কলেজের ছাত্র-ছাত্রীদের ও কর্মকর্তা-কর্মচারীদের অংশগ্রহনে একটি বর্নাঢ্য র‌্যালি পৌর এলাকার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে একই স্থানে এসে মিলিত হয়। পরে উপজেলা পরিষদের হলরুমে উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ নাজমুল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় মুঠোফোনে প্রধান অতিথির বক্তব্য রাখেন সংসদ সদস্য মুহাঃগোলাম মোস্তফা বিশ্বাস।বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল কাদের, পৌর মেয়র আব্দুর রশিদ খান ঝালু, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মুজিবর রহমান ,মহিলা ভাইস চেয়ারম্যান জান্নাতুন নাইম মুন্নি সহ প্রমুখ ।এছাড়াও অন্যান্যদের মাঝে বক্তব্য রাখেন উপজেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি শামসুল আলম,সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা সুনীল মন্ডল সহ স্থানীয় গণমাধ্যম কর্মীরা ।আলোচনাসভা শেষে উপজেলার সফল ৩জন মৎস্য চাষীকে পুরস্কার প্রদান করা হয়। 


চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ১৯-০৭-১৭

,