mainpageads

নানা আয়োজনে জেলায় পালিত হল মহান শ্রমিক দিবস

সভা-সমাবেশ, মিছিল, শোভাযাত্রাসহ নানা কর্মসূচির মধ্য দিয়ে মজুরি বৃদ্ধি, শ্রম আইন বাস্তবায়নসহ বিভিন্ন দাবিতে সারা দেশে পালিত হয়েছে মহান মে দিবস। এবারের মে দিবসের প্রতিপাদ্য ‘শ্রমিক-মালিক গড়ব দেশ, এগিয়ে যাবে বাংলাদেশ।‘
মহান শ্রমিক দিবস উপলক্ষে চাঁপাইনবাবগঞ্জে সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি র‌্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে গ্রীণ ভিউ স্কুল চত্বরে গিয়ে আলোচনা সভায় মিলিত হয়। জেলা প্রশাসন আয়োজিত এই র‌্যালিতে চাঁপাইনবাবগঞ্জের বিভিন্ন শ্রমিক সংগঠন অংশ নেয়। এ সময় উপস্থিত ছিলেন, জেলা প্রশাসক মাহমুদুল হাসান, অতিরিক্ত পুলিশ সুপার মাহবুব আলম খান, সদর উপজেলা নির্বাহী অফিসার ইখতেখার উদ্দিন সামিম, জেলা মুক্তিযোদ্ধ কমান্ডর সিরাজুল হক।
ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়ন
মহান  মে দিবস উপলক্ষে ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়নের আয়োজনে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। সকালে শহরের শান্তিমোড় ইমারত শ্রমিক নির্মাণ শ্রমিক ইউনিয়নের কার্যালয় থেকে র‌্যালিটি বের হয়ে  জেলা আদর্শ উচ্চ বিদ্যালয়ে গিয়ে আলোচনা সভায় মিলিত হয়। সংক্ষিপ্ত আলোচনা সভায় বক্তব্য রাখেন, পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব মইনুদ্দীন ম-ল, সদর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান আলহাজ্ব রুহুল আমিন, ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়নের প্রধান উপদেষ্টা শহীদুল হুদা অলক, চাঁপাইনবাবগঞ্জ জেলার পরিবেশক মেসার্স লুনা ট্রেডাসের পরিচালক রাইহানুল ইসলাম লুনা, অলিম্পিক সিমেন্টের রাজশাহী জোনের আঞ্চলিক মিরাজ পারভেজ, এক্সিকিউটিভ সেলস অ্যান্ড মার্কেটিং আলাউদ্দিন, ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়নের সভাপতি মতিউর রহমান, সাধারণ সম্পাদ আব্দুল কাইয়ুম।
জেলা শ্রমিকলীগ
এ দিকে  সকালে জেলা আওয়ামীলীগের দলীয় কার্যালয় পতাকা উত্তলনের মধ্যেদিয়ে  জেলা শ্রমিকলীগের উদ্যোগে বের করা হয় একটি র‌্যালি। র‌্যলিতে নেতৃত্ব দেন সদর আসনের সংসদ সদস্য আব্দুল ওদুদ।
জেলা ট্রাক ও মোটর শ্রমিক ইউনিয়ন
সকালে মহান মে দিবস উপলক্ষে শহরের উপজেলা চত্বও থেকে জেলা ট্রাক ও মোটর শ্রমিক ইউনিয়নে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রক্ষিদন করে একই ন্থানে মিলিত হয়। র‌্যালিতে উপস্থিত ছিলেন জেলা ট্রাক ও মোটর শ্রমিক ইউনিয়নের সভাপতি সাইদুর রহমান ও সাধারণ সম্পাদক আব্দুল খালেক।
সড়ক ও জনপথ বিভাগের ট্রেড ইউনিয়ন
দিবসটি উপলক্ষে সড়ক ও জনপথ বিভাগের ট্রেড ইউনিয়নের আয়োজনে দুপুরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। আলোচনা সভায় উপস্থিত ছিলেন, সড়ক ও জনপথ বিভাগের  উপ-বিভাগীয় প্রকৌশলী আসিকুল ইসলাম, সড়ক ও জনপথ বিভাগের ট্রেড ইউনিয়নের নেতা আবুল কালাম আজাদ, নুরুল ইসলাম, সৈয়দ রেজায়ান আহমেদ,ইসমাইল হোসেন, রবিউল ইসলাম। এছাড়াও জেলা হোটেল শ্রমিক সমিতি, স্বর্ণকার কর্মচারী সমিতি, ঢাকা কোচ মাস্টার সমিতিসহ বিভিন্ন শ্রমিক সংগঠনের উদ্যোগে দিবসটি উপলক্ষে র‌্যালী ও আলোচনা সভার আয়োজন করা হয়।
নাচোল 
 এ দিকে আমাদের নাচোল প্রতিবেদক জানান, চাঁপাইনবাবগঞ্জর নাচোলে মে দিবস উপলক্ষে সোমবার সকাল ১০ টায় নাচোল আওয়ামীলীগ দলীয় কার্যালয় থেকে একটি র‌্যালী বের হয়ে পৌর এলাকার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে পাইলট উচ্চ বিদ্যালয় চত্বরে পথসভা অনুষ্ঠিত হয়। পথসভায় সেনাইচন্ডি জাতীয় শ্রমিক লীগের সভাপতি সিরাজুল ইসলাম এর সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল কাদের, অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন পৌর মেয়র আব্দুর রশিদ খাঁন ঝালু, উপজেলা যুবলীগের সভাপতি হারুন অর রশিদ, অটো শ্রমিক লীগের সহসভাপতি মনিরুল ইসলাম। এসময় আওয়ামীলীগ ও এর অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। অন্যদিকে উপজেলা পরিষদ ও বিভিন্ন শ্রমিক সংগঠন দিবসটি পালন করেন।
গোমস্তাপুর 
 এ দিকে আমাদেও গোমস্তাপুর প্রতিবেদক জানান, গোমস্তাপুরে বিভিন্ন শ্রমিক সংগঠনের নানা কর্মসূচির মধ্যেদিয়ে মহান মে দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে সকাল সাড়ে ৭টায় গোমস্তাপুর উপজেলা কুলী শ্রমিক ট্রেড ইউনিয়ানের উদ্যোগে রহনপুর বাজার তুলাপট্রি থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয় ও অপর দিকে সকাল সাড়ে ৮টায় উপজেলা প্রশাসনের উদ্যোগে আরেকটি শোভাযাত্রা বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে উপজেলা স্মৃতি স্তম্ভতে গিয়ে শেষ হয়।পরে সেখানে উপজেলা নির্বাহী অফিসার ফিরোজ মাহমুদের সভাপতিত্বে বক্তব্য রাখেন, সংসদ সদস্য গোলাম মোস্তফা বিশ্বাস, মহিলা ভাইস চেয়ারম্যান বাবলী আক্তার, উপজেলা যুবলীগের সভাপতি রাসেদুল ইসলাম, উপজেলা যুবরীগের সাধারণ সম্পাদক সেরাজুল ইসলাম টাইগার, গোমস্তাপুর উপজেলা কুলী শ্রমিক ট্রেড ইউনিয়ানের সভাপতি নাঈম আলী, গোমস্তাপুর উপজেলা কুলী শ্রমিক ট্রেড ইউনিয়ানের সাধারণ সম্পাদক দাইল ইসলাম সেলু, সাবেক সাধারণ সম্পাদক শান্তা রহমান প্রমুখ।
উল্লোখ্য, ‘মহান মে দিবস শ্রমজীবী মানুষের অধিকার প্রতিষ্ঠার ইতিহাসে এক অনন্য গৌরবময় দিন। কর্মঘন্টা নির্ধারণসহ শ্রমিকদের অধিকার আদায়ের লক্ষ্যে ১৮৮৬ সালের ১মে যুক্তরাষ্ট্রের শিকাগোর হে মার্কেটে এক রক্তক্ষয়ী সংগ্রামের মধ্য দিয়ে শ্রমিক সংগঠনের যে বিজয় সূচিত হয়েছিল তারই ধারাবাহিকতায় শ্রমিকদের ন্যায়সঙ্গত অধিকার আদায়ে বিশ্বে যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালিত হয়ে আসছে’।


চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ০১-০৫-১৭

, ,