mainpageads

মহারাজপুর ইউপির দেড় কোটি টাকার বাজেট ঘোষণা

চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার মহারাজপুর ইউনিয়ন পরিষদের ২০১৭-২০১৮ অর্থ বছরের ১ কোটি ৫৪ লক্ষ ৯৯ হাজার ৫’শ ২০ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। রবিবার দুপুরে ইউনিয়ন পরিষদ মিলনায়তনে এই বাজেট ঘোষণা করেন ইউপি সচিব মৃণাল কান্তি পাল।
ইউপি প্যানেল চেয়ারম্যান আফজাল হোসেনের সভাপতিত্বে অতিথি ছিলেন কারবালা উচ্চ বিদ্যালয় ও কলেজের অধ্যক্ষ মসিদুল হক, এসমা খাতুন মহাবিদ্যালয়ের অধ্যক্ষ আখতারুজ্জামান, সাবেক ইউপি চেয়ারম্যান মোহাম্মদ হোসেন এম। এ সময় ইউনিয়নের গণ্যমান্য ব্যক্তিবর্গসহ সংরক্ষিত ও সাধারণ সদস্যরা উপস্থিত ছিলেন।
বাজেটে মোট আয় ১ কোটি ৫৪ লক্ষ ৯৯ হাজার ৫’শ ২০ টাকা। বাজেটে প্রত্যাশিত রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১৩ লক্ষ ৮৫ হাজার টাকা। উন্নয়ন অনুদান ১ কোটি ৬ লক্ষ ৯০ হাজার ৮’শ ৪০ টাকা, সংস্থাপন বাবদ ৮ লক্ষ ৭৩ হাজার ৬’শ ৮০ টাকা, এনজিও থেকে ২৫ লক্ষ ৫০ হাজার টাকা। বাজেটে মোট ব্যয় ধরা হয়েছে ১ কোটি ৫৪ লক্ষ ৭৯ হাজার ৫’শ ২০ টাকা। বাজেটে সম্ভাব্য ব্যয় ধরা হয়েছে ইউপির সংস্থাপনসহ অন্যান্য খরচ ১০ লক্ষ ৯০ হাজার টাকা, উন্নয়ন খরচ ১ কোটি ৩২ লক্ষ ৩২ হাজার ৮’শ ৪০ টাকা, ইউপির অংশ থেকে উন্নয়ন খরচ ২ লক্ষ ৮০ হাজার টাকা, চেয়ারম্যান, সংরক্ষিত ও সাধারণ সদস্য ও কর্মচারীদের বেতন-ভাতা বাবদ ৮ লক্ষ ৭৬ হাজার ৬’শ ৮০ টাকা। ২০১৭-২০১৮ অর্থ বছরে কোন ট্যাক্স বৃদ্ধি করা হয়নি। তবে ট্রেড লাইসেন্সে সর্বোচ্চ ২’শ টাকাসহ ১৫% ভ্যাট ধরা হয়েছে, পেশাজীবীদের কর, এখন থেকে বাড়ি নির্মাণ করলে ইমারত নির্মাণ ফি পরিষোধ করে পরিষদের অনুমোদন নিতে হবে। নলকূপ স্থাপন করলে ফি এবং অনুমোদন নিতে হবে, বাল্য বিবাহ রোধে নিকাহ রেজিষ্ট্রার ফি দিয়ে অনুমোদন নিতে হবে। অন্যথায় জরিমানার আইন রয়েছে বলে জানানো হয় বাজেট সভায়।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ০১-০৫-১৭