mainpageads

বাঙ্গালির প্রাণের আয়োজনে দিনভর মেতেছিল নানান মানুষ

এসো হে বৈশাখ, এসো এসো... বৈশাখ বরণের এই আহবান বাণীর মধ্যদিয়ে জেলাজুড়ে নানান উচ্ছ্বাস আর উৎসবমুখর পরিবেশে উদযাপিত হয়েছে বাংলা নববর্ষ ১৪২৪। বৈশাখের গরম আবহাওয়ার মাঝে চাঁপাইনবাবগঞ্জের মানুষ ভোর থেকে মেতে উঠেছিল বাঙ্গালির প্রাণের আয়োজন বৈশাখী উৎসবে। নানা বয়সী মানুষ নানান সাজে সেজে ছুটে বেরিয়েছে এপ্রান্ত থেকে ওপ্রান্ত।
বাংলা নববর্ষ উপলক্ষে সকালে চাঁপাইনবাবগঞ্জের জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে মঙ্গল শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রায় নেতৃত্ব দেন চাঁপাইনবাবগঞ্জের জেলা প্রশাসক মাহমুদুল হাসান, পুলিশ সুপার টিএম মোজাজিদুল ইসলাম, সদর উপজেলার সাবেক চেয়ারম্যান রুহুল আমীন, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ইফতেখার উদ্দীন শামীম, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার সেরাজুল হকসহ জেলা প্রশাসনের কর্মকর্তারা। শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে গ্রীনভিউ স্কুলের আ¤্রকাননে গিয়ে শেষ হয়। র‌্যালিতে জেলা প্রশসানের কর্মকর্তাসহ সমাজের নানান শ্রেণী পেশার মানুষ বর্ণিল সাজে সজ্জিত হয়ে অংশ নেন। বিশাল আকৃতির আম, পালকি, নৌকাসহ বিভিন্ন প্রতিকৃতি এবং গরু গাড়ি শোভাযাত্রায় ভিন্নমাত্রা যোগ করে। গ্রামের বধু, মাঝি, নববধু, কৃষক, বাউল শিল্পী সেজে শোভাযাত্রায় অংশ নেয়া মানুষগুলো সাধারণ মানুষকে মুগ্ধ করে।
শোভাযাত্রার পরে গ্রীণভ্উি স্কুলের আ¤্রকাননে ঐহিত্যবাহী গ্রামীণ খেলা, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

শিবগঞ্জ
 আমাদের শিবগঞ্জ প্রতিবেদক জানান, শিবগঞ্জ উপজেলা প্রশাসনের আয়োজনে বাংলা নববর্ষ, ১৪২৪ উদযাপন উপলক্ষে মঙ্গল শোভাযাত্রা আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।
সকালে উপজেলা পরিষদ চত্বর থেকে মঙ্গল শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে এসে শেষ হয়। শোভাযাত্রায় নেতৃত্ব দেন উপজেলা নির্বাহী অফিসার শফিকুল ইসলাম, সহকারী কমিশনার (ভূমি) কল্যাণ চৌধুরী, ওসি হাবিবুর রহমান।  পরে উপজেলা পরিষদ কক্ষে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
 নাচোল 
 আমাদের নাচোল প্রতিবেদক জানান, চাঁপাইনবাবগঞ্জে’র নাচোলে বিভিন্ন কর্মসুচীর মধ্যদিয়ে বাংলা শুভ-নববর্ষ ১লা বৈশাখ পালিত হয়েছে। শুক্রবার সকাল থেকে মঙ্গল শোভাযাত্রা পৌর এলাকার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে পান্তাভাত খাওয়া, আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।
নাচোল উপজেলা প্রশাসন ও উপজেলা পরিষদ বর্নীল সাজে মঙ্গল শোভাযাত্রা বের করে। এ সময় শোভাযাত্রায় নেতৃত্ব দেন নাচোল উপজেলা পরিষদেও চেয়ারম্যান আব্দুল কাদের, ভাইস চেয়ারম্যান মজিবুর রহমান। পরে আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অন্যদিকে দিবসটি পালন উপলক্ষ্যে নাচোল খুরশেদ মোল্লা উচ্চ বালিকা বিদ্যালয়, পাঠশালা একাডেমী, এশিয়ান স্কুল এন্ড কলেজ, মুন্সি হযরত আলী উচ্চ বিদ্যালয়, সোনাইচন্ডী উচ্চ বিদ্যালয়, ভেরেন্ডী উচ্চ বিদ্যালয়, আদিবাসী একাডেমীসহ বিভিন্ন প্রতিষ্ঠান আলোচনাসভা, র‌্যালি ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে।
এদিকে ১লা বৈশাখ উপলক্ষ্যে ইলামিত্র স্মৃতি পাঠাগার র‌্যালি আলোচনাসভা, খেলাধুলা,পান্তাভাত ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেন। পাঠাগারের সভাপতি তৌহিদুল ইসলাম এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা পরিষদের সদস্য রয়েল বিশ্বাস, অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন নাচোল সরকারি কলেজের প্রভাষক শফিকুল আলম, সাবেক ইউপি চেয়ারম্যান নিতাই চন্দ্র বর্মন, সমাজ সেবক আমিনুল ইসলাম, দুরুল হোদা প্রমুখ। এছাড়াও দিবসটি উপলক্ষ্যে গোমস্তাপুর ও ভোলাহাটেও র‌্যালি ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে।
চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ১৪-০৪-১৭

, ,