mainpageads

পহেলা বৈশাখ নিয়ে কটুক্তি ও সাম্প্রদায়িক বিষবাষ্প ছড়ানোর প্রতিবাদে মানববন্ধন

চাঁপাইনবাবগঞ্জ শহরের হরিমোহন সরকারি উচ্চ বিদ্যালয়ের শিক্ষক কর্তৃক সম্পাদিত স্কুল ম্যাগাজিন মঞ্জরীতে পহেলা বৈশাখ নিয়ে কটুক্তি ও সাম্প্রদায়িক বিষবাষ্প ছড়ানোর প্রতিবাদে রোববার মানববন্ধন ও সমাবেশ করে নাগরিক সমাজ।
সকালে জেলা প্রশসকের কার্যালয়ের সামনে নাগরিক সমাজ ব্যানারে ঘন্টাব্যাপি মানববন্ধন চলাকারে সমাবেশে বক্তব্য রাখেন, নাগরিক সমাজের আহ্বায়ক মনিম উদদৌলা চৌধুরী, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার সেরাজুল ইসলাম, এ্যাডভোকেট সাইফুল ইসলাম রেজা, এ্যাড. আবুল হাসিব, এ্যাড. মিজানুর রহমান মিজান, এ্যাড. আব্দুস সামাদ, সাংবাদিক শহিদুল হুদা অলক, সাবেক ছাত্র নেতা ফাইজার রহমান কনক, জিয়াউর রহমান আরমান, ছাত্রনেতা আব্দুল মজিদ, মারুফ আহমেদ, কৌশিক আহমেদ, ।
সমাবেশে বক্তারা বলেন, স্কুল ম্যাগাজিনে ‘বাংলা নববর্ষ : ইতিহাস, উদযাপন-রীতি ও আমাদের সংস্কৃতি’ শিরোনামে একটি প্রবন্ধ প্রকাশিত হয়েছে। ওই প্রবন্ধের লেখক মোহাঃ বাদরুল ইসলাম বিদ্যালয়ের সহকারী শিক্ষক (গণিত) ও ম্যাগাজিনের সম্পাদক। প্রবন্ধে তিনি একস্থানে উল্লেখ করেছেন, ‘নববর্ষের নামে বর্তমানে যে সব অনুষ্ঠানাদির আয়োজন করা হয়, বাঙালি মুসলমানদের আবহমান সংস্কৃতি ও জীবনাচারের সঙ্গে তার কোনো সম্পর্ক নেই। বরং বাংলা নববর্ষের নামে এক শ্রেণীর বুদ্ধিজীবী ও সংস্কৃতিসেবী যা কিছু করছেন তা মূলত হিন্দু সংস্কৃতিরই প্রতিরূপ। এটা আমাদের জন্য বিজাতীয় অপসংস্কৃতি।
এধরনের বক্তব্য সামপ্রদায়িকতাকে উস্কে দেয় এবং মুক্তিযুদ্ধের চেতনা বিরোধী। এধরনরে লেখার জন্য ওই শিক্ষকের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহনের দাবী জানান বক্তারা।
সমাবেশ শেষে জেলা প্রশাসকের মাধ্যমে শিক্ষামন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করা হয়।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ২৩-০৪-১৭