mainpageads

নাচোলের প্রতিবন্ধি ইউসুফ স্বপ্ন দেখেন চাকরী করে সংসারে ‘আলো’ জ্বালাবেন

চাঁপাইনবাবগঞ্জের নাচোলে প্রতিবন্ধি ইউসুফের এইচএসসি পড়ার দায়িত্ব নিল এশিয়ান স্কুল এন্ড কলেজ। মঙ্গলবার এইচএসসি পরীক্ষার্থীদের বিদায় অনুষ্ঠানে এশিয়ান স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ ইসাহাক আলী এ দায়িত্ব নেন।  প্রতিবন্ধি ইউসুফ ২০১৬ সালের এসএসসি পরীক্ষায় পাস করার পর নাচোল সরকারী ডিগ্রী কলেজে এইচএসসিতে ভর্তি হন। নাচোল এশিয়ান স্কুল এন্ড কলেজের এইচএসসি পরীক্ষার্থীদের বিদায়/১৭ অনুষ্ঠানে এ ঘোষনা দেন কলেজের অধ্যক্ষ।
ইউসুফ সমাজের অন্য সব স্বাভাবিক মানুষের চেয়ে আলাদা। তার কোমর থেকে উপরের অংশ স্বাভাবিক দেখালেও হাত-পা স্বাভাবিক নয়। পা বলতে গেলে কোমরের সঙ্গে লেগে আছে। বসে আছে, না দাঁড়িয়ে আছে; তা বোঝার উপায় নেই। হাতের দুই বৃদ্ধাঙ্গুলির মাঝে কলম চেপে লেখাপড়া চালিয়ে আসছে সে। কষ্ট হয়, যন্ত্রণাও হয় এক-আধটু।
নাচোল উপজেলার নেজামপুর ইউনিয়নের বৈদপুর গ্রামের ইউসুফ স্বপ্ন দেখে সরকারি ভালো চাকরি পেয়ে অভাবের সংসারে ‘আলো’ জ্বালতে অর্থাৎ সচ্ছলতা ফেরাতে।
এস.এস.সি পরীক্ষা চলাকালেই প্রতিবন্ধী ইউসুফ এবং তার দারিদ্র্যতার বিষয়টি জানতে পেরে সাংবাদিক সাজিদ তৌহিদসহ অন্যান্য সাংবাদিকবৃন্দ সচেষ্ট হয় তার লেখাপড়া চালিয়ে নেয়ার জন্য। সে চেষ্টার অংশ হিসেবে অধ্যক্ষ হাফিজুর রহমানসহ অন্যদের সহায়তায় ইউসুফ ভর্তি হয় নাচোল ডিগ্রি কলেজে। সাংবাদিকদের উদ্যোগেই ইউসুফের কম্পিউটার প্রশিক্ষণের সমুদয় খরচ বহনে এগিয়ে আসে একটি বেসরকারী সংস্থা ।
নাচোল এশিয়ান স্কুল এন্ড কলেজ চত্বরে এইচ.এস.সি পরীক্ষার্থীদের বিদায় অনুষ্ঠানে অধ্যক্ষ ইসাহাক আলির সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন কলেজের উপাধ্যক্ষ হোসেন আলী, প্রভাষক আব্দুল হামিদ, প্রভাষক আফতাব উদ্দিন, সহকারী শিক্ষক মিজানুর রহমান ও মহিলা ডিগ্রী কলেজের প্রভাষক হাসিবুল ইসলাম নাদিম। অনুষ্ঠানটি সঞ্চলনা ও পরিচালনা করেন শাকিল রেজা। আলোচনাসভা শেষে ইউসুফ ও ভ্যান চালিয়ে এসএসসি সদ্য পাসকরা মানিকের হাতে সম্মননা উপহার   তুলে দেয়া হয়।  পরে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ও নাজিম এবং বাবুলের মজাদার গম্ভিরা পরিবেশিত হয় ।


চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক, নাচোল/ ২৮-০৩-১৭

,