mainpageads

জেলা জুড়ে মাধ্যমিক পর্যায়ে স্টুডেন্ট ক্যাবিনেট নির্বাচন

সারাদেশের মত চাঁপাইনবাবগঞ্জে সকল মাধ্যমিক বিদ্যালয় ও দাখিল মাদ্রাসায় স্টুডেন্ট ক্যাবিনেট নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত চলে ভোট গ্রহণ।
বৃহস্পতিবার সকালে শহরের গ্রীনভিউ উচ্চ বিদ্যালয়ে স্টুডেন্ট ক্যাবিনেট নির্বাচন পরিদর্শন করেন জেলা প্রশাসক মাহমুদুল হাসান। এ সময় উপস্থিত ছিলেন স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক আবু জাফর, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) তৌফিকুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) সাইফুর রহমান খান, গ্রীনভিউ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রোকসানা আহমদসহ বিদ্যালয়ের শিক্ষকগণ। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশে এই স্টুডেন্ট ক্যাবিনেট নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে সারাদেশে। স্টুডেন্ট নির্বাচনে অন্যান্য নির্বাচনের মতোই ৩ সদস্য বিশিষ্ট নির্বাচন কমিশনার দায়িত্ব পালন করেন শিক্ষার্থীদের মধ্য থেকেই। এর মধ্যে একজন প্রধান নির্বাচন কমিশনার ও ২ জন কমিশনার। প্রিজাইডিং ও পোলিং অফিসারগণ ভোট গ্রহণ করেছেন। গ্রীনভিউ উচ্চ বিদ্যালয়ে মোট ৮টি বুথে ভোট গ্রহণ করা হয়। প্রতিটি মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের ৬ষ্ঠ থেকে দশম শ্রেণীর ছাত্র-ছাত্রীরা ভোটের মাধ্যমে ৮জন শিক্ষার্থী প্রতিনিধি নির্বাচন করবেন। নির্বাচিত প্রতিনিধিরা প্রতিষ্ঠানের উন্নয়নে ৮টি বিভাগের দায়িত্ব পালন করবেন। বিভাগগুলো হলো- পরিবেশ সংরক্ষন, পুস্তক ও শিক্ষা সামগ্রী, স্বাস্থ্য, ক্রীড়া ও সংস্কৃতি, পানি সম্পদ, বৃক্ষ রোপন, বিভিন্ন দিবস ও অনুষ্ঠান উদযাপন ও আইসিটি। নির্বাচিত ক্যাবিনেট প্রতিষ্ঠানের সকল বিষয়ে শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান ও শিক্ষকদের সাথে আলোচনার মাধ্যমে শিক্ষার্থীদের বিভিন্ন সমস্যা ও উন্নয়নে কাজ করবেন। এর ফলে শিক্ষার্থীদের মাঝে প্রতিনিধিত্বমূলক ও সঠিক গণতান্ত্রিক অধিকার প্রতিষ্ঠার মনোভাব তৈরী হবে শিক্ষা জীবন থেকেই। গড়ে উঠবে দেশপ্রেম ও দায়িত্ববোধ।
নাচোলে
চাঁপাইনবাবগঞ্জের নাচোলে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের স্টুডেন্ট কেবিনেট নির্বাচন সম্পন্ন হয়েছে। সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত শিক্ষার্থীরা ভোট প্রদান করে তাদের পছন্দের প্রতিনিধি নির্বাচন করেন। নাচোল পাঠশালা একাডেমির স্টুডেন্ট কেবিনেট নির্বাচনে ৬ষ্ট শ্রেণীর সুমনা খাতুন  ২২৪,সপ্তম শ্রেণীর নাহিদ মুহাজাবিন বুসরা নোভা ১৯৫, ৮ম শ্রেণীর এম মাকসুদুল মারুফ ২৫৮,৯ম শ্রেণীর নুরুজ্জামান শিহাব ১৯৮ ও ১০ শ্রেনীর নাঈম রেজা ২৩২ ভোট পেয়ে স্টুডেন্টস কেবিনেট প্রধান হয়েছেন। এছাড়া  তানিয়া রহমান ১০ শ্রেনীর ২১১ ভোট পেয়ে ৬ষ্ট ও ৬ষ্ট শ্রেনী থেকে  ইসতিয়াক শোভন ২০৪ ভোট পেয়ে সপ্তম এবং রকিবুল ইসলাম সুইট ৯ম শ্রেনীর ১৭৯ ভোট পেয়ে ৮ম স্থান অধিকার করেছেন। এছাড়া নেজামপুর উচ্চ বিদ্যালয় থেকে ৬ষ্ট শ্রেণীর দৃষ্টি রানী ২৩৮,সজিব আলী ২৪৮,৭ম শ্রেনীর আনোয়ার হোসেন ২৫৩ ও তুনজেরা খাতুন ২০৯,  ৮ম শ্রেনীর বিউটি খাতুন ২১৫, ৯ম শ্রেনীর  জান্নাতুন ফেরদৌস ২০৮, হামিদা খাতুন ১৮০, ১০ম শ্রেনীর শেলিনা হাসদা ২২২ ভোট পেয়ে নির্বাচিত হয়েছে। দিয়াড়া ডিমকইল উচ্চ বিদ্যালয়ে নির্বাচনে ৬ষ্ট শ্রেনীর আব্দুর রহিম ১৫৫ ও সাবরিনা ১৫৬, ৭ম শ্রেনীর তুহিন ১৬৯ ও সুবর্ণা রানী ১৪১, ৮ম শ্রেনীর মুস্তাকিম হোসেন ১৬৫ ও ইসরাত জাহান ১৫৫, ৯ম শ্রেনীর মুকুল মুর্মু ১৭১ এবং ১০ শ্রেনীর ফাজানা ১৪৭ ভোট পেয়েছেন। ফতেপুর ইউপির মির্জাপুর উচ্চ বিদ্যালয়ে ৬ষ্ট শ্রেনীর শিফাত জাহান ২১১ ও মামন ২২৯, ৭ম শ্রেনীর সাদিয়া আফরিন ২৪৪ ও শিয়াম ২২৯, ৮ম শ্রেনীর ইব্রাহিম খলিল ২৪৫ ও মিরমিতা বালা ২০০, ৯ম শ্রেনীর মাহফুজা খাতুন ১৫২ এবং ১ম শ্রেনীর রাশেল হক ২৬২ ভোট পেয়ে নির্বাচিত হয়েছে। এছাড়া উপজেলার নাচোল পাইলট উচ্চ বিদ্যালয়, খুরশেদ মোল্লা উচ্চ বালিকা বিদ্যালয়, এশিয়ান স্কুল এন্ড কলেজ, মুন্সি হযরত আলী উচ্চ বিদ্যালয়, উপজেলা স্কুল, মাক্তাপুর উচ্চ বিদ্যালয়,ভাতসা উচ্চ বিদ্যালয়, ভেরেন্ডী উচ্চ বিদ্যালয়,রাজবাড়ি উচ্চ বিদ্যালয় সোনাইচন্ডী উচ্চ বিদ্যালয়, হাট বাকইল উচ্চ বিদ্যালয়, দোগাছি উচ্চ বিদ্যালয়,গোলাবাড়ী উচ্চ বিদ্যালয়, খৈলসী উচ্চ বিদ্যালয়, মল্লিকপুর উচ্চ বিদ্যালয়, মাধবপুর উচ্চ বিদ্যালয়, মাধবপুর উচ্চ বিদ্যালয়, লক্ষীপুর উচ্চ বিদ্যালয় নেজামপুর আলিম মাদ্রাসা,এলাইপুর দাখিল মাদ্রাসা, নাচোল বেগম মহসিন ফাজিল মাদ্রাসা,খেসবা দাখিল মাদ্রাসা,ভুজইল দাখিল মাদ্রাসা,সব্দলপুর দাখিল মাদ্রাসাসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে স্টুডেন্ট কেবিনেট নির্বাচন অনুষ্টিত হয়।
এছাড়াও শিবগঞ্জ, ভোলাহাট, গোমস্তাপুরে স্টুডেন্ট ক্যাবিনেট নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ৩০-০৩-১৭