mainpageads

মানসম্মত শিক্ষা জীবনের সত্যগুলোকে গভীরভাবে বরণ করতে অনুপ্রাণিত করে- কথা সাহিত্যিক সেলিনা হোসেন

কথা সাহিত্যিক সেলিনা হোসেন বলেছেন, আমাদের জীবনে মৃত্যু আছে, আমাদের জীবনে জন্ম আছে। এসবকিছুই জীবনের সত্য। শিক্ষা জীবনের এই সত্যকে পুর্ণ করে। মানসম্মত শিক্ষা জীবনের এই সত্যাকে আরো গভীরভাবে বরণ করতে ছেলে মেয়েদের অনুপ্রাণিত করে। শিক্ষার্থীদের মানবিক মূল্যবোধ সৃষ্টি ও মর্যাদাসম্পন করতে মানসম্মত শিক্ষার বিকল্প নেই। তিনি শনিবার চাঁপাইনবাবগঞ্জ পৌর এলাকার চরমোহনপুর উচ্চ বিদ্যালয়ের পাঠাগার, বিজ্ঞানাগার ও কম্পিউটার ল্যাবের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।
তিনি বলেন, বৃষ্টির পর রোদ আসবে এটাই হল মানবজীবনের প্রত্যাশার যায়গা। যদি আমাদের জীবনে সংকট আসে আমরা তাকে মোকাবেলা করি। আবার আমাদের জীবনে সুন্দর দিন আসে। আমরা চাই শিক্ষার্থীরা প্রযুক্তিকে তাদের পক্ষে রাখবে। প্রযুক্তির কোন খারাপ দিক তাদের নষ্ট চেতনার মানুষ করবেনা। প্রযুক্তির পথ ধরে তারা উন্নতির শিখরে পৌছবে। বিশ্বদরবারে যায়গা করে নিবে।
ভারতের প্রয়াত রাষ্ট্রপতি এপিজে আবুল কালামের জীবনের একটি দিক তুলে ধরে সেলিনা হোসেন বলেন, নিজেকে যে আলোকিত করে সে অন্যকে আলোকিত করে। নিজেকে যে শিক্ষিত করে সে অন্যকে শিক্ষিত করে। নিজের মানবিক মূল্যবোধের যায়গাগুলো যে পরিচর্যা করে সে মানুষের মর্যাদা বোঝে। একদিন ধনি গরীব নির্বিশেষে মানুষ হিসেবে মানুষ তাকে সম্মানিত করে।
বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সভাপতি সফিকুল আলম ভোতার সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন, অবসরপ্রাপ্ত কর্মকর্তা আনোয়ার হোসেন খান, বিদ্যালয়ের প্রধান শিক্ষক রফিকুল ইসলাম।
পরে তিনি প্রায় ৫ হাজার বই সমৃদ্ধ বিদ্যালয়ের পাঠাগার, বিজ্ঞানাগার ও তথ্য প্রযুক্তির সুবিধা সম্বলিত কম্পিউটার ল্যাবের আনুষ্ঠানিক উদ্বোধন করে।
পাঠাগার উদ্বোধন উপলক্ষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানও পরিবেশিত হয়।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ০৪-০৩-১৭