এসএসসি ও সমমানের পরীক্ষার প্রথম দিনেই জেলায় অনুপস্থিত ৫২ জন

দেশজুড়ে শুরু হওয়া এসএসসি ও সমমানের পরীক্ষা চাঁপাইনবাবগঞ্জেও শুরু হয়েছে। প্রথম দিন উৎসবমুখর পরিবেশে ও শান্তিপুর্ণভাবে পরীক্ষা গ্রহণ করা হয়েছে। কোথাও কোন অপ্রীতিকর ঘটনা ঘটেনি। প্রথম দিনে জেলায় পরীক্ষা অনুপস্থিতির সংখ্যা ছিল ৫২ জন।
জেলার ৫ উপজেলার ২৮টি কেন্দ্রে সাড়ে ১৬ হাজারেরও বেশী পরীক্ষার্থী অংশ গ্রহণ করেন। সকালে জেলা প্রশাসক মাহমুদুল হাসান, পুলিশ সুপার টি.এম মোজাহিদুল ইসলাম, স্থানীয় সরকার বিভাগের চাঁপাইনবাবগঞ্জের উপ-পরিচালক আবু জাফর, অতিরিক্ত পুলিশ সুপার (সার্কেল) ওয়ারেছ আলী মিয়াসহ অন্যান্য কর্মকর্তাগণ বিভিন্ন পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেন। পরীক্ষা কেন্দ্রের সচিব আব্দুল লতিব জানান, প্রতিবন্ধী পরীক্ষার্থীদের জন্য অতিরিক্ত ২০ মিনিট সময় বেশী রাখা হয়েছে। এছাড়া বিশেষ চাহিদা সম্পন্ন পরীক্ষার্থীদের অতিরিক্ত ৩০ মিনিট সময় এবং পরীক্ষা কক্ষে তার অভিভাবক, শিক্ষক বা সাহায্যকারী নিয়ে পরীক্ষা দিচ্ছে। তবে, গতবছরের তুলনায় এ বছর পরীক্ষার্থী কমেছে ৫১২ জন এবং গত বছর পরীক্ষার্থী ছিল ১৭ হাজার ১০৩ জন।
গোমস্তাপুর
এদিকে, গোমস্তাপুর প্রতিবেদক জানান, চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলায় এসএসসি ও সমমান পরীক্ষার প্রথম দিন শান্তিপূর্ণভাবে অনুষ্ঠি  হয়েছে।  উপজেলায় এবার ৫টি কেন্দ্রে এসএসসি, ১টি কেন্দ্রে দাখিল ও ১টি কেন্দ্রে  এসএসসি (ভোকেশনাল) পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। প্রশাসনের পক্ষে  পরীক্ষা কেন্দ্রগুলো পরিদর্শন করেন উপজেলা নির্বাহী অফিসার কেএম আলমগীর কবীর ও সহকারী কমিশনার (ভূমি) আসিফ আহমেদ। ১ম দিনে এসএসসিতে গোমস্তাপুর পাইলট উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ৪শ ৫৬ জনের মধ্যে , রহনপুর এ বি সরকারী উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ৭শ ৯৪ জনের মধ্যে ও চৌডালা দ্বিমূখী উচ্চ বিদ্যলয় কেন্দ্রে ২শ ২৭ জনের মধ্যে কেউ অনুপস্থিত ছিল না। তবে  রহনপুর রাবেয়া বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ৪শ ৯০ জনের মধ্যে ৩ জন, দেওপুরা উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ৪ শ ১৩ জনের মধ্যে ১৩ জন , প্রসাদপুর ফাজিল মাদ্রাসার দাখিল পরীক্ষা কেন্দ্রে ৫’শ ৭১ জনের মধ্যে ৫ জন ও গোমস্তাপুর সোলেমান মিঞা ডিগ্রী কলেজ কেন্দ্রে ১শ ৯৮ জন এসএসসি (ভোকেশনাল) পরীক্ষার্থীর মধ্যে ২ জন অনুপস্থিত ছিল। উল্লেখ্য এবার উপজেলায় এসএসসিতে ২ হাজার ৩শ ৮০ জন, দাখিলে ৫শ ৭১ জন ও এসএসসি  ভোকেশনাল কোর্সে ১শ ৯৮ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়ার কথা ছিল।
নাচোল
নাচোল থেকে আমাদের নিজস্ব প্রতিবেদক জানান, চাঁপাইনবাবগঞ্জের নাচোলে শান্তিপূর্ণ পরিবেশে এসএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এবছর নাচোলে ৪টি পরীক্ষাকেন্দ্রে  ৪১টি শিক্ষাপ্রতিষ্ঠানের মোট ১হাজার ৫শ’ ৮৩জন পরীক্ষার্থীর মধ্যে প্রথম দিনে অনুপস্থিত ছিল ১৩জন পরীক্ষার্থী।এর মধ্যে এসএসসিতে ১হাজার ১শ’ ৮২জন, দাখিলে ২শ’ ৭৩জন এবং এসএসসি ভোকেশনালে ১শ’ ২৮জন। পাইলট উচ্চবিদ্যালয় পরীক্ষা কেন্দ্রে ১২টি শিক্ষা প্রতিষ্ঠানের ৬শ’ ৮৯জন পরীক্ষার্থীর মধ্যে  অনুপস্থিত ১জন, বেগম মহসীন ফাজিল মাদ্রাসা পরীক্ষা কেন্দ্রে ১৬টি মাদরাসার ২শ’৭৩জন পরীক্ষার্থীর মধ্যে অনুপস্থিত ১০জন এবং এসএসসি ভোকেশনাল ১টি শিক্ষা প্রতিষ্ঠানের পরীক্ষার্থী ১শ’২৮জনের মধ্যে অনুপস্থিত ২জন।
তবে খুরশেদ মোল্লা বালিকা উচ্চ বিদ্যালয়ের কেন্দ্রে ৭টি শিক্ষা প্রতিষ্ঠানের ৩শ’ ৫৫জন এবং নেজামপুর উচ্চ বিদ্যালয় কেন্দ্রে  ৫টি শিক্ষা প্রতিষ্ঠানের ১শ’৩৮জন পরীক্ষার্থীর মধ্যে ১জনও অনুউপস্থিত ছিলনা ।
এবিষয়ে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা কাজী আব্দুল মকিম জানান,এবছর নাচোল উপজেলায় প্রথম দিনে ৪১টি শিক্ষাপ্রতিষ্ঠানের মোট ১হাজার ৫শ’ ৮৩জন পরীক্ষার্থীর মধ্যে অনুপস্থিত রয়েছে ১৩জন।
ভোলাহাট
ভোলাহাট থেকে আমাদের নিজস্ব প্রতিবেদক জানান, চাঁপাইনবাগঞ্জের ভোলাহাটে এবারের এসএসসি ও সমমানের পরীক্ষা শান্তিপুর্ণ পরিবেশের অনুষ্ঠিত হয়েছে। এবারের এসএসসি ও সমমানের পরীক্ষায় ৩টি কেন্দ্রে মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিলো ৯৬৪ জন। মোট ছাত্রছাত্রীদের মধ্যে রামেশ্বর পাইলট মডেল ইন্সটিটিউশন কেন্দ্রে ২৭৯ জন, নেকজান বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ২৮৩ জন ও ভোকেশনাল-মাদ্রাসায় ১৮৯ জন পরীক্ষায় অংশগ্রহণ করছেন।
উপজেলা নির্বাহী অফিসার শারমিন ইয়াসমিন প্রথম দিনের পরীক্ষায় ৩টি কেন্দ্র পরিদর্শন করেন।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ০২-০২-১৭