এসএসসি পরীক্ষা দেয়া হলোনা কণিকার

বৃহস্পতিবার দেশজুড়ে একযোগে অনুষ্ঠিত হচ্ছে এসএসসি পরীক্ষা। এই পরীক্ষায় অংশ নেয়ার কথা ছিল চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলা গোবরাতলা ইউনিয়নের মহিপুর এসএম দ্বিমুখী উচ্চ বিদ্যালয়ের মেধাবী শিক্ষার্থী কণিকা রানী ঘোষের। কিন্তু বখাটের হাসুয়ার কোপে জীবন প্রদীপ নিভে যাওয়ায় পরীক্ষায় অংশ নেয়া হলোনা তার। তবে, পরীক্ষার আগের দিন মৃত্যুদন্ডাদেশ পেয়েছে ঘাতক আব্দুল মালেক।
উল্লেখ্য, ২০১৬ সালের ২৭ মে শুক্রবার সকালে ধাইনগর গ্রামের লক্ষণ ঘোষের মেয়ে কনিকা রানীসহ চার ছাত্রী প্রাইভেট পড়ে বাড়ি ফেরার পথে মহিপুর এলাকায় আব্দুল মালেক তাদের ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে আহত করে। স্থানীয়রা তাদের উদ্ধার করে চাঁপাইনবাবগঞ্জ সদর হাসপাতালে নিয়ে আসলে কর্তব্যরত চিকিৎসক কনিকা রানী ঘোষকে মৃত ঘোষনা করেন।
এসময় আরও ৩ ছাত্রী একই গ্রামের আব্দুল খালেকের মেয়ে তারিন আফরোজ (১৫), অরুনবাড়ি মহিপুর গ্রামের তাজেমুল হকের মেয়ে তানজিমা আক্তার (১৪) ও বেহুলা গ্রামের মোকবুল হোসেনের মেয়ে মরিয়ম আক্তার আহত হয়।ওই দিনই আহত সহপাঠিরা বৃহস্পতিবার পরীক্ষায় অংশ নিবেন। একসঙ্গে বেড়ে উঠা, চলাফেরা ও শিক্ষা গ্রহণ সবই হয়েছে। কিন্তু হলোনা একসঙ্গে ‘পরীক্ষার বেঞ্জে’ বসা। তাই বেদনা তারা করছে সহপাঠি মরিয়ম আক্তার, তারিন আফরোজ ও তানজিমা আক্তারকে।
বুধবার চাঁপাইনবাবগঞ্জের শিশু আদালতে বখাটে মালেকের মৃত্যুদন্ডের রায় ঘোষণার পর প্রতিক্রিয়া কণিকাকে হারানোর বেদনা কথা বলতে গিয়ে মরিয়ম বলেন, ‘ এই এসএসসি পরীক্ষার জন্যই প্রস্তুতি হিসেবে আমরা প্রাইভেট পড়তে গিয়েছিলাম। কাল (বৃহস্পতিবার) এসএসসি পরীক্ষা ও থাকলে আমরা এক সঙ্গে পরীক্ষা দিতে যেতাম। কিন্তু বখাটের বর্বরতার কারণে তা হলোনা। তবে, পরীক্ষার আগের দিন আমরা ভাল বিচার পেয়েছি। এই বিচারে আমরা খুশি। আমাদের জন্য দোয়া করবেন’।
এদিকে, আব্দুল মালেকের মৃত্যুদন্ডের রায় ঘোষণায় সন্তোষ প্রকাশ করে প্রতিক্রিয়া জানিয়েছেন গোবরাতলার জনপ্রতিনিধিরা।
গোবরাতলা ইউপি চেয়ারম্যান আসজাদুর রহমান মান্নু, সদস্য তাশেম আলী বলেন, ‘ মালেকের মৃত্যুদন্ডতে ন্যায় বিচার হয়েছে। আমরা এই রায়ে খুশি। এলাকার সাধারণ মানুষও খুশি’।


চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিদেক/ ০১-০২-১৭