আজ বাঙালির অপার আনন্দের দিন, মহান বিজয় দিবস

পৌষের কুয়াশা জড়ানো ভোরে আজও পূর্ব দিগন্তে সূর্য উঠেছে। প্রকৃতির অমোঘ নিয়মে শুরু হয়েছে নতুন একটি দিন।
তবে এই দিনের তাত্পর্য অন্য রকম। কেননা দিনটি মনে করিয়ে দিয়েছে ৪৫ বছর আগের এক গৌরবোজ্জ্বল দিনের বীরত্বগাথা। আজ ১৬ ডিসেম্বর, আজ বাঙালির অপার আনন্দের দিন, মহান বিজয় দিবস। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে সাড়া দিয়ে অস্থায়ী মুজিবনগর সরকারের নেতৃত্বে ৯ মাসের রক্তক্ষয়ী সশস্ত্র সংগ্রামের পর ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর আসে চূড়ান্ত বিজয়। সেদিন  শীতের বিকেলে রমনার রেসকোর্স ময়দানে (সোহরাওয়ার্দী উদ্যান) দাম্ভিক পাকিস্তানি সেনারা যে অস্ত্র দিয়ে নির্বিচারে গুলি চালিয়েছিল বাঙালির বুকে, হত্যা করেছিল ৩০ লাখ বাঙালিকে, সেই অস্ত্র পায়ের কাছে নামিয়ে রেখে মাথা নিচু করে দাঁড়িয়ে ছিল মুক্তিবাহিনী ও মিত্রবাহিনীর নেতাদের সামনে। বর্বর পাকিস্তানি বাহিনীর আত্মসমর্পণের মধ্য দিয়ে সেদিন রচিত হয়েছিল বাঙালি জাতির এই গৌরবের ইতিহাস। আর ওই  মুহূর্তের মধ্য দিয়েই বিশ্ব মানচিত্রে লাল-সবুজের পতাকা নিয়ে স্বাধীন ভূখণ্ড হিসেবে আত্মপ্রকাশ করেছিল বাংলাদেশ।
জাতি আজ সশ্রদ্ধ চিত্তে স্মরণ করবে দেশের জন্য প্রাণ উৎসর্গ করা বীর সন্তানদের। শ্রদ্ধাভরে স্মরণ করবে স্বাধীনতার রূপকার জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ মুক্তিযুদ্ধে নেতৃত্বদানকারী নেতাদের। কৃতজ্ঞচিত্তে স্মরণ করবে বীর মুক্তিযোদ্ধাদের, সম্ভ্রম হারানো মা-বোনদের। সাভারে জাতীয় স্মৃতিসৌধে নামবে মানুষের ঢল। রাজধানীসহ সারা দেশে সরকারি-বেসরকারিভাবে নানা কর্মসূচির মধ্য দিয়ে মানুষ মাতবে বিজয়ের উৎসবে।
এদিকে মহান বিজয় দিবস উপলক্ষে বিভিন্ন কর্মসূচী হাতে নিয়েছে চাঁপাইনবাবগঞ্জের জেলা প্রশাসন। কর্মসূচির মধ্যে রয়েছে সূর্যদোয়ের সাথে সাথে জেলা স্টেডিয়ামে ৩১ বার তোপধ্বনী, শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিফলকে পুষ্পস্তবক অর্পণ, সকল সরকারি ভবনে জাতীয় পতাকা উত্তোলন, জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন, সকাল সাড়ে ৮ টায় জেলা প্রশাসনের আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন, জেলা প্রশাসন কর্তৃক কুচকাওয়াজ পরিদর্শন ও অভিবাদন গ্রহন, রাজমহল সিনেমা হলে মুক্তিযুদ্ধভিত্তিক চলচিত্র প্রদর্শন, দুপুরে স্থানীয় হাসপাতাল, জেলখানা, শিশু পরিবার এবং বেসরকারি এতিমখানায় উন্নতমানের খাদ্য পরিবেশন করা হবে। এছাড়াও রয়েছে সকাল সাড়ে ১১ টায় নবাবগঞ্জ সরকারি কলেজ অডিটোরিয়ামে শহীদ মুক্তিযোদ্ধাদের পরিবার ও বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা ও সন্ধ্যা সাড়ে ৬ টায় হরিমোহন সরকারি উচ্চ বিদ্যালয়ে আলোচনা সভা, পুরষ্কার বিতরণী ও সাংস্কৃতিক অনুষ্ঠান।