জামিন পাবার পর অন্য মামলায় আবারো গ্রেফতার পৌর মেয়র নজরুল

চাঁপাইবাবগঞ্জ পৌরসভার মেয়র ও জামায়াতের সাবেক আমীর নজরুল ইসলামকে বিস্ফোরক আইনে দায়ের করা একটি মামলা জামিন দিয়েছে আদালত। মঙ্গলবার অতিরিক্ত জেলা ও দায়রা জজ (অবকাশকালীন বেঞ্চ) মো. জিয়াউর রহমান জামিন আবেদন মঞ্জুর করেন।  তবে অন্য একটি মামলায় তাকে গ্রেফতার (শ্যোন অ্যারেস্ট) দেখানোর কারণে তিনি কারাগার থেকে মুক্ত হতে পারেন নি।
আদালত সুত্রে জানা গেছে, সদর উপজেলার চামাগ্রাম থেকে বিস্ফোরকসহ ২২ জামায়াত নেতাকর্মী গ্রেফতারের ঘটনায় দায়ের করা মামলায় জামিন পান নজরুল ইসলাম। ওই মামলাতেই গত ২০ নভেম্বর চাঁপাইনবাবগঞ্জ চীফ জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট আদালতের ‘ক’ অঞ্চলের বিচারক সিনিয়র জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট জুয়েল অধিকারীর আদালতে আত্মসমর্পণ করে জামিন আবেদন করেছিলেন তিনি। কিন্তু বিচারক আবেদন নামঞ্জুর করে তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।
 এদিকে চামাগ্রামের ওই মামলা জামিন পেলেও তাকে মহারাজপুরের অন্য একটি মামলায় তাকে গ্রেফতার দেখানো হয়েছে।
নজরুল ইসলামের আইনজীবী এ্যাডভোকেট. শফিক এনায়েতুল্লাহ জানান, গত ২০ নভেম্বর পৌর মেয়রের দায়িত্ব গ্রহণের পর মেয়র নজরুল ইসলাম তার বিরুদ্ধে থাকা একটি বিস্ফোরক মামলায় সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট জুয়েল অধিকারির আদালতে আত্মসমর্পণ করেন। আদালত তার জামিনের আবেদন না মঞ্জুর করে তাকে কারাগারে প্রেরণের আদেশ দেন। পর দিন ২১ নভেম্বর ওই মামলায় চাঁপাইনবাবগঞ্জের জেলা ও দায়রা জজ আদালতে জামিনের আবেদন করা হয়। মঙ্গলবার জামিন আবেদনের শুনানী শেষে দুপুরে দায়রা জজ আদালতের অবকাশকালীন বেঞ্চের বিচারক মো. জিয়াউর রহমান ওই মামলার অভিযোগপত্র গৃহীত না হওয়া পর্যন্ত নজরুল ইসলামকে অন্তবর্তী কালীন জামিন প্রদান করেন।
তবে গত তিন নভেম্বর সদর থানায় দায়ের হওয়া আরেকটি বিস্ফোরক মামলায় নাম না থাকলেও (জিআর নং ৫৬৬/১৬) নজরুল ইসলামকে পুনরায় গ্রেফতারের আবেদন করা হয় সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্টেট আদালতে। ওই আদালতের বিচারক জুয়েল অধিকারি পুনরায় গ্রেফতারের আবেদন মঞ্জুর করেন। ফলে মুক্তি পাননি চাঁপাইনবাবগঞ্জ পৌর মেয়র নজরুল ইসলাম। তিনি আরো জানান, তারা দ্রুততম সময়ের মধ্যেই নতুন এই মামলায় আদালতে জামিনের আবেদন করবেন।
উল্লেখ্য, একাধিক নাশকতার মামলার আসামী হওয়ায় চাঁপাইনবাবগঞ্জ পৌরসভায় নির্বাচিত মেয়র নজরুল ইসলাম সপথ গ্রহনের আগে ্আদালতে আতœসমর্পন করেন, পরে প্যারোলে মুক্তি পেয়ে সপথ গ্রহন করে। কিন্তু আদালতে তার বিরুদ্ধে একাধিক মামলার অভিযোগ পত্র দাখিল হওয়ায় সাময়িক বরখাস্ত হন স্থানীয় সরকার বিভাগ থেকে। পরে উচ্চ আদালতে আদেশে গত ২০ নভেস্বর পৌর সভার দ্বায়িত্বভার গ্রহন করলেও এর তিন ঘন্টার মাথায় বিষ্ফোরক মামলায় আদালতে আতœসমর্পন করে জামিন না পেয়ে আবারো কারাগাওে যেতে হয় মেয়র নজরুল ইসলামকে ।


চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব  প্রতিবেদক/ ০৬-১২-১৬