শিশু শ্রম বন্ধে পাঁয়ে হেঁটে ৪ হাজার কিলোমিটার পথে যাত্রা

দিনাজপুরের ২১ বছরের তরুন নাসিম তালুকদার। ১৩০ দিনে দেশের ৬৪ জেলার চার হাজার কিলোমিটার পথ পায়ে হেঁটে পাড়ি দিয়ে দেশ ভ্রমণে বেরিয়েছেন শিশুশ্রম বন্ধের ম্লোগাণ নিয়ে। ২২ অক্টোবর সকালে দিনাজপুর জিরো পয়েন্ট থেকে শিশুশ্রম বন্ধের ম্লোগাণ নিয়ে হাঁটা শুরু করে গাইবান্ধা, বগুড়া, জয়পুরহাট, নওগাঁ পার হয়ে ষষ্ঠ জেলা হিসেবে সোমবার বিকেলে তিনি পৌঁছান চাঁপাইনবাবগঞ্জে।
মঙ্গলবার চাঁপাইনবাবগঞ্জের দুটি শিক্ষা প্রতিষ্ঠান শাহ নেয়ামতুল্লাহ কলেজ ও সরকারী পলিটেকনিক ইনিস্টিটিউটে শিশুশ্রম বন্ধের প্রচারণা চালান। সেই সাথে কথা বলেন পথ শিশুদের । বুধবার সকালে আবার যাত্রা শুরু করবেন রাজশাহীর পথে। তিন ভাই-বোনের মধ্যে তিনি বড়।
২০১৪ সালে দিনাজপুরের কে.বি.এম কলেজ থেকে উচ্চমাধ্যমিক পাস করে ডিগ্রী অধ্যয়নরত অবস্থায় পারিবারিক অস্বচ্ছলতার কারনে লেখপড়া ত্যাগ করেন নাসিম। কিন্তু মানুষের জন্য কিছু করার সাধ তাঁর ছেলেবেলা থেকেই। স্কাউটস এর সাথে জড়িত অনেক দিন থেকেই। দিনাজপুর জেলা রোভার স্কাউটস এর সদস্য তিনি।  সেখান থেকেই শিখেছেন মানুষের জন্য কিছু করার বিষযগুলি। ফুলবাড়ি উপজেলার রাজারামপুরের হারুনুর রশিদের ছেলে নাসিম কাজ করেন একটি অটো রাইস মিলে। তাঁর মা নাজমা খানম বাক প্রতিবন্ধী। নানীকে অনেক ভালবাসেন। আসলে নানীর কোলে পিঠেই মানুষ হয়েছেন তিনি। নানী তাঁর জীবনের অন্যতম অনুপ্রেরণা। এবছরের শুরুতে তাঁর দেখা হয় ফেনির জাহাঙ্গীর আলম শোভনের সাথে। শোভন ‘দেখব দেশ,গড়ব বাংলাদেশ’-শ্লোগানে ৪৭ দিনে টেকনাফ থেকে তেঁতুলিয়া পায়ে হেঁেটে পাড়ি দিচ্ছিলেন। শোভন তাঁকে অনুপ্রেলণা দেন ব্যতিক্রম কিছু করার। যেটা মানুষের কাজে লাগবে আর মানুষ তাঁকে মনেও রাখবে। সেই থেকে তাঁর স্বপ্ন কিছু করার। সাইকেল নিয়ে অনেকে পথ পাড়ি দেন। সেটা নতুন কিছু নয়। নেমে পড়লেন কঠিন এক ব্রত নিয়ে পথে। প্রথমে হাঁটার অনুশীলন করতে হল। ১৯ অক্টোবর তিনি দেখা করেন দিনাজপুর পুলিশ সুপার হামিদুল আলমের সাথে। তিনি তাঁকে শিশু শ্রম বন্ধের সাথে সাথে ‘মাদককে না বলুন’,‘ইভটিজিং কে না বলি’ ইত্যাদি ম্লোগাণগুলিও প্রচারনার জন্য বলেন। সেগুলি নিয়েও প্রচারনা চালাচ্ছেন নাসিম। এখন পর্যন্ত তাঁর সাথে রয়েছেন দিনাজপুর জেলা রোভার স্কাউস এর আরেকজন সদস্য দিনাজপুর টেক্সটাইল ইনিস্টিটিউটের ছাত্র মো.আতিকুজ্জামান। তাঁর লক্ষ্য ১৫০ কিলোমিটার পথ পাঁয়ে হেঁেট প্রেসিডেন্ট রোভার স্কাউটস এওয়ার্ড অর্জন। চাঁপাইনবাবগঞ্জের স্কাউটস সংগঠন মূক্তমহাদল ভবনে মঙ্গলবার সন্ধ্যায় সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে যখন কথা হচ্ছিল নাসিমের সাথে তখন আতিক জানান, যতদূর সম্ভব নাসিমের সাথে থাকবেন তিনিও। নাসিমের পথচলার সুবিধে তাঁর সংগঠন স্কাউটস । দেশব্যাপী ছড়িয়ে থাকা সংগঠনের সদস্য ও কর্মকর্তারা সাহায্য করছেন তাঁকে সবখানেই। প্রেস ব্রিফিং এ উপস্থিত ছিলেন জেলা স্কাউটস এর সহসভাপতি ও চাঁপাইনবাবগঞ্জ সরকারী কলেজের বাংলা বিভাগীয় প্রধান অধ্যাপক মাযহারুল ইসলাম, সম্পাদক নামোশংকরবাটী উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক আসলাম কবীর এবং মূক্ত মহাদলের প্রতিষ্ঠাতা ও জেলা স্কাউটস কমিশনার মুশফিকুর রহমান। অদম্য নাসিম তালুকদারের এমন চেষ্টায় সাহয্যের হাত বাড়িয়ে দিয়ে তাঁকে স্পন্সর করছে একটি পোষাক প্রস্তুতকারী প্রতিষ্ঠান।


চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ০১-১১-১৬