হরিমোহন মাঠে ভূমি বিষয়ে জনতার প্রশ্ন প্রশাসনের জবাব > ভুমি খারিজের সর্বোচ্চ সময় ৪৫ দিন

চাঁপাইনবাবগঞ্জের হরিমোহন সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে জেলা প্রশাসন ও সনাক-টিআইবি আয়োজিত তিন দিনব্যাপী তথ্য মেলার শেষ দিনে ‘ভূমি সেবা বিষয়ক গণশুনানী’ অনুষ্ঠিত হয়েছে।
সন্ধ্যায় মেলা মঞ্চে ভুমি সক্রান্ত জেলার সরকারী কর্মকর্তারা সরাসরি জনগনের মুখোমুখি হয়ে তাৎক্ষনিকভাবে জনগনের বাছাই করা বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।
চাঁপাইনবাবগঞ্জ সনাক সভাপতি সেলিনা বেগমের সভাপতিত্বে অনুষ্ঠিত শুনানীতে প্রধান অতিথি ছিলেন ভারপ্রাপ্ত জেলা প্রশাসক আবু জাফর। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) তৌফিকুল ইসলাম, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ইফতেখার উদ্দিন শামীম, শিবগঞ্জের ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারী কমিশনার (ভূমি) কল্যাণ চৌধুরী, সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) শিমুল আকতার ও টিআইবি’র  সিভিক এনগেজমেন্ট বিভাগের পরিচালক উমা চৌধুরী।
এসময় চাঁপাইনবাবগঞ্জের পৌর মেয়র (ভারপ্রাপ্ত) সাইদুর রহমানসহ অন্যান্যরা।
অনুষ্ঠানে অতিরিক্ত জেলা প্রশাসক তার বক্তব্যে বলেন, এ ধরনের আয়োজন ভূমি খাতে সেবার মান উন্নয়নে সাহায্য করবে। তিনি বলেন, ব্রিটিশ আমলের ২৫৬টি আইনের বেড়াজালে ভূমি ব্যবস্থাপনা বন্দী। যেমন আদিবাসীদের জমি আদিবাসী ব্যতীত অন্য কেও ক্রয় করলে সরকারী অনুমতি লাগবে। ভূমিখাতে সরকারী কর্মকর্তাদের স্বল্পতা রয়েছে বলে জানান। তিনি প্রয়োজনে জেলা প্রশাসক পর্যন্ত সরকারী কর্মকর্তাদের নিকট যাবার জন্য জনগনের প্রতি আহবান জানান।
অনুষ্ঠানে জানানো হয়, জেলার ভূমি সংক্রান্ত কাগজপত্র ডিজিটালাইজেশনের কাজ শেষ পর্যায়ে। ভূমি খারিজ করতে কত টাকা ও সময় লাগবে এমন একটি প্রশ্নের জবাবে সরকারী কর্মকর্তারা উত্তর দেন ২০ টাকা আবেদন ফিসহ ১১৭০ টাকা ও সর্বোচ্চ ৪৫ দিন। এর বেশী কোন টাকা প্রদান বা গ্রহণের কোন সূযোগ নেই।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ২৯-১০-১৬