পদ্মায় অভিযানে জব্দ ৫ হাজার মিটার কারেন্ট জাল পুড়িয়ে ফেলা হল তবুও প্রশাসন ম্যানেজের নামে উঠছে টাকা

চাঁপাইনবাবগঞ্জনিউজ ডটকম-এ প্রতিবেদন প্রকাশের পরের দিন সোমবার শিবগঞ্জের পদ্মাতীরবর্তী এলাকায় অভিযানে প্রায় ৫হাজার মিটার কারেন্ট জব্দ করেছে মৎস বিভাগ। পরে তা পুড়িয়ে ফেলা হয়।
শিবগঞ্জ উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা বরন কুমার জানান, গোপন সংবাদের ভিত্তিতে সোমবার সকাল সাড়ে ৯ টায় মৎস্যবিভাগের একটি দল দূর্লভপুর ইউনিয়নের বোগলাউড়ি ঘাটে অভিযান চালিয়ে প্রায় ৮টি নৌকা থেকে ৫ হাজার মিটার জটকা ও মা ইলিশ মাছ ধরা কারেন্ট জাল জব্দ করে। পরে নদীর তীরেই তা পুড়িয়ে ফেলা হয়।
তিনি জানান, মৎস বিভাগের অভিযান অব্যাহত রয়েছে এবং আগামী ক’দিন চলবে।
এদিকে পদ্মা নদীতে গত রাতেও জেলেরা জাটকা ও মা ইলিশ মাছ ধরেছে বলে স্থানীয় সূত্রে জানান গেছে। নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন জানান, পদ্মা নদীর তীরবর্তী এলাকার শতাধিক জেলে নির্বিঘেœ পদ্মা জাটকা ও মা ইলিশ মাছ ধরার জন্য প্রশাসনকে ম্যানেজ করার  অজুহাতে জাল প্রতি ১শ হতে ২ শ টাকা করে চাঁদা উত্তোলন করছে। জেলেদের কাছ থেকে উঠানো টাকা জমা রাখা হচ্ছে মনোহরপুর গ্রমের মৃত হুমায়ুনের ছেলে আকবর আলীর কাছে।
এব্যাপারে আকবর আলীর সঙ্গে মুঠোফোনে যোগাযোগের চেষ্টা করলে তিনি ফোন রিসিভ করে নিজে কথা বলেননি। মনোহরপুর এলাকার ইউপি সদস্য আনারুল জানান, মাছ ধরা বন্ধ হয়নি। তবে কেউ টাকা উত্তোলন করছে কি না তা তার জানা নেই।
ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী অফিসার সহকারী কমিশনার (ভূমি) কল্যাণ চৌধূরী জানান, শীঘ্রই জোরালো অভিযান চালিয়ে দোষী ব্যক্তিদের কঠোর শাস্তি দেয়া হবে।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ২৪-১০-১৬

,