আওয়ামী লীগ সরকারের দায়ের করা নাশকতা মামলার আসামীরাই যোগ দিলেন আওয়ামী লীগে

চাঁপাইনবাবগঞ্জ শহরের শিল্পকলা একাডেমি মিলনায়তনে চাঁপাইনবাবগঞ্জ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল ওদুদ এমপি’র হাতে ফুলে তোড়া দিয়ে শনিবার আওয়ামী লীগে যোগদান করেছেন ৫ শতাাধিক জামায়াত- বিএনপি’র নেতা কর্মী। এদের মধ্যে বহু নেতার বিরুদ্ধে নাশকতার একাধিক মামলা রয়েছে। নাশকতা মামলার এসব আসামীদের আওয়ামী লীগে যোগদানকে ঘিরে আওয়ামীলীগেই মিশ্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে।
চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি ইকবাল মাহমুদ খান খান্না’র সভাপতিত্বে যোগদান অনুষ্ঠানে আনুষ্ঠানিকভাবে আওয়ামী লীগে যোগদান করেন সদর উপজেলার ভাইস চেয়ারম্যান জেলা জামায়াতের কর্ম পরিষদ সদস্য মাওলানা সোহরাব আলী, জামায়াতের শ্রমিক সংগঠন শ্রমিক কল্যাণ ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির সদস্য মো. আফরোজ জুলমাত আলী, চাঁপাইনবাবগঞ্জ মহিলা মাদ্রাসার অধ্যক্ষ জামায়াত নেতা আব্দুল্লা-হেল-কাফী, চাঁপাইনবাবগঞ্জ পৌর বিএনপি’র সাবেক সাধারণ সম্পাদক মসিদুল হক মাসুদ, বিএনপি নেতা এ্যাড. মোতাহার আলী, চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার সাবেক কমিশনার শওকত আলী, আলাতুলী ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান খোয়াজ আলী। অসুস্থ্যতার কারণে চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার সাবেক কমিশনার জামায়াত নেতা মিজানুর রহমান অনুষ্ঠানে উপস্থিত না হতে পারলেও পত্র দিয়ে আওয়ামী লীগে যোগদান করেছেন। জামায়াত বিএনপি’র এসব নেতাদের নেতৃত্বে চাঁপাইনবাবগঞ্জ পৌরসভা, আলাতুলি, চর অনুপনগর ও শাহজাহানপুর ইউনিয়নের প্রায় ৫ শ নেতা কর্মী যোগদান করেন।
আওয়ামী লীগে যোগদান অনুষ্ঠানে বক্তব্য রাখেন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল ওদুদ, সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এ্যাড. নজরুল ইসলাম, যোগদানকারী জামায়াত নেতা মাওলানা সোহরাব আলী, আফরোজ জুলমাত আলী, বিএনপি নেতা মাসিদুল হক মাসুদ। অনুষ্ঠানে জেলা আওয়ামী লীগ ও চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার কয়েকটি ওয়ার্ড এবং সদর উপজেলার কয়েকটি ইউনিয়ন আওয়ামী লীগের নেতারা উপস্থিত থাকলেও জেলা আওয়ামী লীগের সভাপতি মইনুদ্দীন মন্ডল, পৌর আওয়ামী লীগের সভাপতি অধ্যাপক শরিফুল আলম, সাধারণ সম্পাদক এ্যাড. মিজানুর রহমান উপস্থিত ছিলেননা।
এদিকে, হত্যাসহ বিভিন্ন নাশকতা মামলার আসামী মাওলানা সোহরাব আলী, মিজানুর রহমান, আফরোজ জুলমাত আলীসহ বিএনপি নেতাদের আওয়ামী লীগে যোগদানকে ঘিরে আওয়ামী লীগেই মিশ্র প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে। জেলা আওয়ামী লীগের সভাপতি মইনুদ্দীন মন্ডলের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘ গতকাল (শুক্রবার) ফোনে আমাকে বিষয়টি অবহিত করা হয়েছিল। আমি বিশেষ কাজে ব্যস্তও ছিলাম আর কারা কারা যোগদান করেছেন এ বিষয়ে আমি কিছুই জানিনা’।
চাঁপাইনবাবগঞ্জ পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এ্যাড. মিজানুর রহমান মিজান প্রতিক্রিয়া ব্যক্ত করে বলেন, ‘স্বাধীনতা বিরোধী জামায়াত শিবিরের নেতা কর্মীদের আওয়ামী লীগে যোগদেয়ানো দলের আদর্শ বিরোধী কাজ। এটা সংগঠনের জন্য মঙ্গল বয়ে আনবেনা’।
যোগদান অনুষ্ঠানের সভাপতি ও চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি ইকবাল মাহমুদ খান খান্না বলেন, ‘অনুষ্ঠানে জামায়াতের ৪জন নেতা যোদদান করেছেন। বাকীদের অধিকাংশই সদর উপজেলার বিভিন্ন ইউনিয়নের ইউনিয়ন পর্যায়ের বিএনপি’র নেতাকর্মী। এদের সংখ্যাই প্রায় ৫ শ।
এ ব্যাপারে সংসদ সদস্য আব্দুল ওদুদ সাংবাদিকদের বলেন, ‘ যোগদানকারীরা এখন জয় বাংলা জয় বঙ্গবন্ধু বলছে এটাই কৃতিত্ব। তাদের যোগদানের ফলে আওয়ামী লীগের ভোট বেড়েছে’। তিনি প্রশ্ন করে বলেন, ‘ ওরা দলে এসে যদি সংশোধন হয় তাতে ক্ষতি কি’।
উল্লেখ, জামায়াত থেকে আওয়ামী লীগে যোগদানকারী জামায়াত নেতা মাওলানা সোহরাব আলীর বিরুদ্ধে নাশকতার ৭টি মামলা রয়েছে। মিজানুর রহমান ও আফরোজ জুলমাত আলীর বিরুদ্ধে হত্যা, পুলিশের উপর হামলাসহ নাশকতার একাধিক মামলা রয়েছে চাঁপাইনবাবগঞ্জ সদর মডেল থানায়।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ০১-১০-১৬

,