নাচোলে প্রতিবন্ধী ইউসুফের কম্পিউটার প্রশিক্ষণের দায়িত্ব নিল আবাস

ইউসুফ সমাজের অন্যসব স্বাভাবিক মানুষের চেয়ে আলাদা, দৈহিক গড়ন অর্থাৎ খর্বাকৃতির কারণেই! উচ্চতা বলতে গেলে প্রায় আড়াই ফুট। তবে তার ক্ষেত্রে সমস্যা রয়েই গেছে। কেননা, তার কোমর থেকে উপরের অংশ স্বাভাবিক দেখালেও হাত-পা স্বাভাবিক নয়। পা বলতে গেলে কোমরের সঙ্গে লেগে আছে। বসে আছে, না দাঁড়িয়ে আছে; তা বোঝার উপায় নেই। হাতের দুই বৃদ্ধাঙ্গুলির মাঝে কলম চেপে লেখাপড়া চালিয়ে আসছে সে। কষ্ট হয়, যন্ত্রণাও হয় এক-আধটু।

নাচোল উপজেলার নেজামপুর ইউনিয়নের বৈদপুর গ্রামের ইউসুফের চিকিৎসক হওয়ার সুযোগ নেই, সুযোগ নেই প্রকৌশলী হওয়ারও। তবুও স্বপ্ন দেখে সরকারি ভালো চাকরি পেয়ে অভাবের সংসারে ‘আলো’ জ্বালতে অর্থাৎ সচ্ছলতা ফেরাতে। এ স্বপ্ন প্রতিবন্ধী ইউসুফের। আর তাই তো এসএসসি পাস করার পর কম্পিউটার প্রশিক্ষণ নেয়ার আগ্রহ প্রকাশ করে সে। যদিও কম্পিউটার শেখা তার জীবনে আরেক লড়াই। শারীরিক প্রতিবন্ধকতাকে জয় করে এ পর্যন্ত এগিয়ে এলেও কম্পিউটার প্রশিক্ষণ গ্রহণ করা অনেকটাই পীড়াদায়ক তার কাছে। তবুও দমে না গিয়ে অদম্য ইচ্ছা নিয়ে নাচোলের স্থানীয় সাংবাদিকদের সহায়তায় ভর্তি হয় কম্পিউটার প্রশিক্ষণে।

এসএসসি পরীক্ষা চলাকালেই প্রতিবন্ধী ইউসুফ এবং তার দারিদ্র্যতার বিষয়টি জানতে পেরে কলাম লেখক ও সাংবাদিক সাজিদ তৌহিদ, নাচোলের স্থানীয় সাংবাদিক নুরুল ইসলাম বাবু, অলিউল হক ডলার এবং হাসানুজ্জামান ডালিম সচেষ্ট হয় তার লেখাপড়া চালিয়ে নেয়ার জন্য। সে চেষ্টার অংশ হিসেবে অধ্যক্ষ হাফিজুর রহমানসহ অন্যদের সহায়তায় ইউসুফ ভর্তি হয় নাচোল ডিগ্রি কলেজে। সাংবাদিকদের উদ্যোগেই ইউসুফের কম্পিউটার প্রশিক্ষণের সমুদয় খরচ বহনে এগিয়ে আসে আত্মকর্ম বাস্তবায়ন সংস্থা (আবাস)।

অনুদানের চেক প্রদান উপলক্ষে মঙ্গলবার নাচোল প্রেস ক্লাবে বেলা ১১টায় এক আলোচনা সভার আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন নাচোল ডিগ্রি কলেজের সহকারী অধ্যাপক আল্লামা আকবর। বিশেষ অতিথি ছিলেন আবাসের নির্বাহী পরিচালক খাইরুল ইসলাম, পৌর কাউন্সিলর হেলাল উদ্দিন, নাচোল বাজার কেন্দ্রীয় জামে মসজিদের ইমাম মাওলানা এনামুল হক। এ সময় অন্য গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন। সভায় প্রেস ক্লাবের সভাপতি অলিউল হক ডলার সভাপতিত্ব করেন।

আলোচনা সভা শেষে ইউসুফের হাতে অনুদানের চেক তুলে দেন আল্লামা আকবর ও আবাসের নির্বাহী পরিচালক খাইরুল ইসলাম।


চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক, নাচোল/ ২০-০৯-১৬

,