নাচোলে অতিরিক্ত খাজনা আদায়ের দায়ে ইজারাদারকে ভ্রাম্যমাণ আদালতে অর্থদন্ড

চাঁপাইনবাবগঞ্জের নাচোল পশু হাটে অতিরিক্ত খাজনা আদায়ের দায়ে শুক্রবার বিকেলে নাচোল রেলস্টেশন পশু হাট ইজারাদারকে ভ্রাম্যমাণ আদালতে ৫ হাজার টাকা অর্থদন্ড দেয়া হয়েছে। ভ্রাম্যমাণ আদালতের বিচারক নির্বাহী ম্যাজিষ্ট্রেট সরকার অসীম কুমার অর্থদন্ড প্রদান করেন।
জানাগেছে, নাচোল রেলস্টেশন পশু হাটে অবৈধভাবে খাজনা আদায় করে আসছিলেন হাট ইজারাদার বিপ্লব রহমান। বিধি অনুসরণ না করে ইচ্ছেমত অভিনব কায়দায় খাজনা আদায় করেছিলেন। অভিযোগে পাওয়া গেছে, খাজনার রশিদ কপিতে বিক্রেতা, ক্রেতার নামসহ ছাগলের মুল্য লেখা থকলেও খাজনার পরিমাণ লেখা থাকেনা রশিদ কপিতে। খেসবা গ্রামের মহসীন আলীর ছেলে আলতাফুর রহমান একটি ছাগল ৪ হাজার ২’শ টাকায় ক্রয় করে খাজনা দিয়েছেন ১৮০/= টাকা, পাইকৈড়া গ্রামের বেলালের ছেলে আরিফ ৪ হাজার ২’শ টাকায় খাসি কিনে খাজনা দিয়েছেন ২০০/= টাকা, রাওতাড়া গ্রামের জালাল উদ্দিনের ছেলে খাইরুল ইসলাম ৪ হাজার টাকা মুল্যের একটি খাসি কিনে খাজনা দিয়েছেন ১৮০/= টাকা। এছাড়া ১৫/২০ হাজার টাকা মুল্যের খাসির ক্রয় মুল্যে ৩’শ থেকে ৪’শ টাকা করে নেওয়ার অভিযোগ রয়েছে হাট ইজারাদারের বিরুদ্ধে। বিষয়টি উপজেলা প্রশাসনের গোচরে আসলে নির্বাহী ম্যাজিষ্ট্রেট পশুহাটে গিয়ে অভিযোগের সত্যতা পেয়ে হাট ইজারাদারকে ৫হাজার টাকা জরিমানা করেন।
এ-ব্যাপারে নাচোল পৌরসভার মেয়র আব্দুর রশিদ খাঁন ঝালুর সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, একটি ছাগলের জন্য নির্ধারিত ফি হচ্ছে ৯০ টাকা। এর বেশী খাজনা নিলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া  হবে।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক, নাচোল/ ০৯-০৯-১৬

,