পদ্মায় বিলিন হল পাকা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নতুন ভবন

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে পদ্মা নদীর ভাঙ্গনে ৮৩ নং পাকা সরকারী প্রাথমিক বিদ্যালয় নদী গর্ভে বিলীন হয়ে গেছে। ফলে শিক্ষা সংকটে পড়েছে বিদ্যালয়ের ২শ ৪জন শিক্ষার্থী।
এলাকাবাসী জানিয়েছে, গত বুধবার বিকাল ৫টায়  শিবগঞ্জ উপজেলার  বন্যা ও ভাঙ্গন কবলিত পাকা ইউনিয়নের ৬ কক্ষ বিশিষ্ট দ্বিতল ভবনটি নদী গর্ভে বিলীন হয়ে যায়। ফলে ঐ স্কুলের শিশু শ্রেণী হতে ৫ম শ্রেণী পর্যন্ত ২শ ৪জন শিক্ষার্থী শিক্ষা সংকটে পড়েছে। বিদ্যালযের প্রধান শিক্ষক বেলাল উদ্দিন বলেন, ‘বেশ কিছুদিন থেকেই বিদ্যালয় ঝুঁকির মধ্যে ছিল। কিন্তু অনুমতি না পাওয়া নদীগর্ভে বিলিন হওয়ার আগে আমরা বিদ্যালয়টি ভেঙ্গে নিতে পারিনি। এ ব্যাপারে আমরা ১৭ আগস্ট উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসে একটি আবেদনও করেছিলাম’। তিনি বলেন, ‘বিদ্যালয়ের আসবাবপত্র অন্যত্রে সরানো হয়েছে মাত্র। তবে এলাকা পানিবন্দি থাকায় অন্যত্র ক্লাস নেয়ার উপায় নেই’।
পঞ্চম শ্রেণীর  শিক্ষার্থী  আওয়াল আলী, জুরাইয়া খাতুন নুরীসহ অন্যান্য শিক্ষার্থী জানায় সামনে সমাপনী  টেষ্ট পরীক্ষা। বর্তমানে কোন ক্লাশ না হওয়ায় তারা হতাশার মধ্যে পড়েছে। জরুরী ভিত্তিতে বিকল্প ব্যবস্থা গ্রহনের মাধ্যমে লেখাপড়ার সুযোগ সৃষ্টির দাবি জানায় তারা।
স্থানীয় বাসিন্দা এ্যাডভোকেট রাসেল আলী বলেন, ‘ ঝুকি থাকার পরে সম্প্রতি বিদ্যায়টি ৫২ লাখ টাকা ব্যয়ে নির্মাণ করা হয়েছিল। সংশ্লিষ্টদের গাফেলতির কারণে বিদ্যালয়টি ভাঙ্গা যায়নি। ভবনটি ভাঙ্গা হলে কিছু ইট ও রড কাজে লাগানো সম্ভব হতো’।
এব্যাপারে উপজেলা প্রাথমিক শিক্ষ অফিসার আবু ইউসুফ ভূঁইঞার সাথে যোগাগোগের চেষ্টা করলেও তিনি মুঠো ফোনে তাকে পাওয়া যায়নি। তবে জেলা শিক্ষা অফিসার আব্দুল কাদেন জানান, বিদ্যালয়টি ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসারকে নির্দেশ দেয়া হয়েছে।
উল্লেখ্য, মাত্র ৪ বছর আগে ২০১২-২০১৩ অর্থ বছরে প্রায় ৫২ লক্ষ টাকা ব্যায়ে নতুন ভাবে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের তত্বাবধানে দ্বিতল ভবনটি পূনঃনির্মিত হয়।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক, শিবগঞ্জ/ ০১-০৯-১৬

,