পাঁকা চরাঞ্চলের বন্যার্ত মানুষদের পাশে মেডিক্যাল ক্যাম্প নিয়ে জিবাস

বন্যাদুর্গত এলাকার মানুষের দুর্ভোগ কমাতে পাঁকা চরাঞ্চলের বন্যার্ত মানুষের চিকিৎসা সেবা দিতে মেডিক্যাল ক্যাম্প নিয়ে কাজ করেছে গ্রামীন বহুমূখী উন্নয়ন সংস্থা (জিবাস) এর জিবাস নদী ও জীবন-২ প্রকল্প। সোমবার শিবগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা দপ্তর (হেল্থ কমপ্লেক্স) এর সহায়তায় পাঁকা দূর্গম চরাঞ্চলে বন্যা দূর্গত মানুষের মাঝে জরুরী চিকিৎসার জন্য মেডিক্যাল ক্যাম্পের আয়োজন করে। মেডিক্যাল টিমের নের্তৃত্ব দেন শিবগঞ্জ উপজেলা হাসপাতালের আবাসিক চিকিৎসক ডাঃ আজিজুল হক এবং শিবগঞ্জ উপজেলা মেডিক্যাল অফিসার ডাঃ তৌহিদুল ইসলাম। মেডিক্যাল কাম্পে আরো উপস্থিত ছিলেন শিবগঞ্জ উপজেলা স্বাস্থ্য পরিদর্শক (ইনচার্জ) আজহারুল ইসলাম, শিবগঞ্জ উপজেলা স্বাস্থ্য পরিদর্শক আব্দুল মান্নান, শিবগঞ্জ উপজেলা সহকারী স্বাস্থ্য পরিদর্শক আনসার আলী। চিকিৎসায় সহায়তা করেন স্বাস্থ্য সহকারী ইব্রাহীম হোসেন, ইসমাইল হোসেন ও আব্দুল আল মামুন।
হেল্থ ক্যাম্পগুলো সার্বিক সঞ্চালনার দায়িত্ব পালন করেন জিবাস নদী ও জীবন-২ প্রকল্পের প্রজেক্ট ম্যানেজার এনামুল কবির খোকন।
শিবগঞ্জ উপজেলা হেল্থ কমপ্লেক্স এর মেডিক্যাল দলের চিকিৎসকগন পাঁকা চরাঞ্চরের কদমতলা, নিশিপাড়া, দক্ষিনপাঁকা, জামাইপাড়া, নামো-দশরশিয়া ও দশরশিয়া বাজারে স্থাপিত স্পট ক্যাম্পে বিনামূলে প্রয়োজনীয় চিকিৎসাপত্র এবং ঔষধ বিতরন করেন। ক্যাম্পে প্রায় ১০০ পুরুষ ২০০ মহিলা এবং ৬০ জন শিশুকে চিকিৎসা ও চিকিৎসাপত্র প্রদান করা হয়। ৬টি স্পটের মেডিক্যাল কাম্পে ৩ হজার পিস খাবার স্যালাইন, ৩ হাজার পিস প্যারাসিটামল ট্যাবলেট, ১ হাজার পিস মেট্রো ট্যাবলেট, ১ হজার ৫০০ পিস হিসটাসিন ট্যাবলেট, ৫০০ পিস এমক্সসিলিন ক্যাপসুল এবং ৫ হাজার পিস পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট বিনামূল্যে বন্যা দূর্গতদের মাঝে বিতরণ করা হয়।
বন্যা দূর্গত  মানুষের মাঝে বিনামূল্যে চিকিৎসা ও ঔষধ বিতরনে সহায়তা করার জন্য জিসাব এর নির্বাহী পরিচালক তরিকুল ইসলাম টুকু শিবগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা দপ্তরকে কৃতজ্ঞতা জানান।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ৩০-০৮-১৬

,