সাংবাদিকদের উপর হামলার ঘটনায় ব্যবসায়ী টি ইসলামসহ সাতজনের বিরুদ্ধে মামলা দায়ের

চাঁপাইনবাবগঞ্জে প্রথম আলোর  সাংবাদিক আনোয়ার হোসেন দিলু ও খোলা কাগজের সাংবাদিক আব্দুর রব নাহিদসহ চারজনের উপর হামলার ঘটনায় রোববার দুপুরে চাঁপাইনবাবগঞ্জের নাচোল থানায় মামলা দায়ের হয়েছে। সাংবাদিক আনোয়ার হোসেন বাদী হয়ে ব্যবসায়ী টি. ইসলামসহ সাতজন এবং অজ্ঞাত আরো তিন/চারজনকে আসামী করে মামলা দায়ের করেন। আসামীরা মধ্যে রয়েছেন নাচোলের নেজামপুর ইউনিয়নের মানিকাড়া গ্রামের মৃত লাল মোহাম্মদের ছেলে ইকবাল (৪০), লক্ষিপুর গ্রামের মৃত আবুল কাশেমের ছেলে কিবরিয়া (৩৮), সদর উপজেলার টংপাড়া গ্রামের আনারুল ইসলামের ছেলে আব্দুল খালেক ওরফে হাবু (৩৫), মৃত এনতাজ মিস্ত্রীর ছেলে গোলাম রাব্বানী (৩০), পুরাতন বাজারের বকুল (৩০) ও সানাউল (৩০)।
মামলার এজাহারে উল্লেখ করা হয়, মানিকাড়া গ্রামে একটি পুকুর খনন করায় ওই গ্রামে ও ১৫/২০ বিঘা জমিতে জলাবদ্ধতার সৃষ্টি হয়। এছাড়া এলাকার তিন পুকরা নামে তিনটি খাস পুকুরকে কেটে এক পুকুরে পরিণত করে দখল এবং অন্যের জমির পাশে গভীর নালা কেটে চাষাবাদ বিঘিœত করছে টি ইসলাম ও তাঁর লোকজন। এমন খবর পেয়ে পেশাগত দায়িত্ব পালনের জন্য অনুসন্ধান করার জন্য সেখানে গেলে টি ইসলামের নির্দেশে তাঁর কর্মচারীসহ ভাড়া লোকজন হামলা চালায়। এসময় দুটি ক্যামেরা ও দুটি মুঠোফোন কেড়ে নিয়ে ভেঙ্গে ফেলে এবং একটি মুঠোফোন ছিনিয়ে নেয়। এসময় সঙ্গে থাকা আদিবাসী নেতা বঙ্গপাল সর্দার ও চাঁপাইনবাবগঞ্জে প্রথম আলো বন্ধুসভার সহসভাপতি আলী উজ্জামান নূরকে মারধর করে আহত করে।
এর আগে টি ইসলাম সদর উপজেলা ঝিলিম ইউনিয়নের টংপাড়া গ্রামের ক্ষুদ্র নৃগোষ্ঠীর মানুষদের ভোগ দখলে থাকা একটি পুকুরে বিষ মিশিয়ে মাছ মেরে ফেলার অভিযোগে ক্ষুদ্র নৃগোষ্ঠীর মানুষজনসহ সাংবাদিক আনোয়ার হোসেন ও জনকণ্ঠের রাজশাহীর ফটো সাংবাদিকসহ ২৪ জনকে আসামী করে একটি মামলা দায়ের করেন।
এ ঘটনার পর চাঁপাইনবাবগঞ্জ প্রেসক্লাবসহ বিভিন্ন সংগঠন এ ঘটনায় নিন্দা জানায় ও প্রতিবাদ কর্মসূচি পালন করে।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ২৮-০৮-১৬