সাংবাদিক সম্মেলনে অভিযোগ > আমনুরায় পুকুরে বিষ ঢেলে ৮ লাখ টাকার মাছের ক্ষতি

চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার ঝিলিম মৌজার একটি বড় পুকুরে দূর্বৃত্তরা বিষ ঢেলে প্রায় ৮ লাখ টাকার মাছ নিধন করেছে বলে অভিযোগ করা হয়েছে। চাঁপাইনবাবগঞ্জের ব্যবসায়ী তরিকুল ইসলাম পুকুরটি নিজ নামে আছে উল্লেখ করে সোমবার দুপুরে এক সাংবাদিক সম্মেলনের অভিযোগ করেন মাছ নিধনের পর দুর্বৃত্তরা উল্টো আদিবাসীদের দিয়ে সদর থানায় সাধারণ ডাইরী করে হয়রানী করছে। এর প্রতিবাদে ওই সাংবাদিক সম্মেলনের আয়োজন করা হয়।
স্থানীয় মিনার আবাসিক হোটেলে সাংবাদিক সম্মেলনে লিখিত বক্তব্যে তিনি বলেন, সদর উপজেলার ঝিলিম মৌজার আর.এস ১৫৭ নং খতিয়ানের ৭২৬ ও ৭২৭ নং দাগের পুকুরসহ ৩.২০ একর জমি জনৈক সাইদুর রহমান ও আজিবুর রহমান (জাহির) এর কাছ থেকে গত ১৫ জানুয়ারী ২০১৪ তারিখে ক্রয় করেন এবং ২৭ এপ্রিল ২০১৪ তারিখে ৪২৮৭ নং মিস কেসের মাধ্যমে নিজ নামে খারিজ এবং তার ক্রয়কৃত পুকুরে মাছ চাষ শুরু করেন। গত ১৪ আগস্ট রাতে একই উপজেলার আমনুরা টংপাড়ার আমজাদ আলীর ছেলে শফিকুল ইসলাম, মৃত বাহার আলীর ছেলে আনারুল ইসলাম, মৃত আয়েজ উদ্দীনের ছেলে রফিকুল ইসলামসহ রানা ও মিঠুর নেতৃত্বে প্রায় ২০/২৫ জনের দল তার পাহারাদার আব্দুল খালেককে মারধর করে পুকুরে বিষ প্রয়োগ করে। এতে প্রায় ৮ লাখ টাকার মাছ মরে ভেসে উঠে।
একটি মহল এই ঘটনাকে উল্টোদিকে প্রবাহিত করতে ঐ পুকুর পাড়ে বসবাসরত কিছু আদিবাসীদের (জমির মালিকানার কোন কাগজপত্র না থাকা সত্বেও) ভুল বুঝিয়ে পুকুরমালিক তরিকুল ইসলামসহ ৪ জনকে অভিযুক্ত করে সদর মডেল থানায় গত ১৪ আগস্ট একটি সাধারন ডাইরী করে। সাধারন ডাইরী করার পরপরই পুলিশ অভিযুক্ত তরিকুল ইসলামের বাড়িতে হানা দেয়।
এদিকে, আদিবাসীরা থানা পুলিশকে প্রভাবিত করে এবং কোন তদন্ত ছাড়াই সাধারন ডাইরীটি পুলিশ মামলায় রূপান্তর করে। প্রেক্ষিতে পুকুর মালিকসহ ৪ জন আদালত থেকে গত রোববার জামিন লাভ করেন।
সাংবাদিক সম্মেলনে তিনি আরো বলেন, আদিবাসীদের মিথ্যা তথ্যে বিভ্রান্ত না হয়ে পুলিশকে নিরপেক্ষভাবে তদন্ত করার আহ্বানের পাশাপাশি পুকুর মালিককে হেয় প্রতিপন্ন এবং আসামী করার ঘটনার সুষ্ঠ তদন্তের দাবী করেন।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ২২-০৮-১৬